ক্যাটেগরিঃ ক্যাম্পাস

12_Private+University+Student_Protest_Dhanmondi_100915_0018

অযথা ভ্যাট চাপিয়ে দিবেন, আর তার বিরুদ্ধে আন্দোলন করলে গুলি, লাঠিচার্জ। আমরা কী এমন অন্যায় করেছি, আমরা তো আপনাদেরই সন্তান। আমাদের সাথে এই ধরনের আচরণের মানে টা কী? আমার আমাদের বাবাদের সাথে পূর্ব কোন শত্রুতা না পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার অন্যায়। ১৯৫২ সালে পাকিস্তান আর্মি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ওপর গুলি চালিয়ে ছিল রাষ্ট্র ভাষার দাবিতে আন্দোলন করার জন্য, তাদের মধ্যে আর বর্তমান সময়ের মধ্যে কি পার্থক্য রইল? আমার আমাদের বাবাদের ট্যাক্সের টাকা দিয়ে কেনা গুলি আমাদের ওপর ছুঁড়ছেন? নুন হারামির মতো আচরণ। আমরা কি এমন অন্যায় করেছি আমাদের ওপর গুলি ছুঁড়তে হবে। আমরাতো আপনাদের পরবর্তী প্রজন্ম, দেশের মুখ উজ্জল করতে চাই বিশ্বের কাছে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে পর্যাপ্ত পরিমাণ জায়গা না থাকার কারণে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নির্মাণ। আর তাতে আমাদের মতো মধ্যবিত্ত পরিবারের সন্তানেরা বাবার উপার্জিত কষ্টের টাকা দিয়ে পড়াশোনা করছি, পরিবার এবং দেশের জন্য কিছু করতে। সে সুযোগ কেন কেড়ে নিচ্ছেন?

একটা কথা মনে রাখবেন আমরা এখানে পড়াশোনা করতে এসেছি। কারণ পাবলিক বিশ্ববিদ্যালয়ে আপনারা সে ই পরিবেশ সৃষ্টি করতে পারেননি আর পারবেনও না। এমনিতেই তো আমাদের শিক্ষা সনদের মান নিম্নমুখি করে রেখেছেন, তার উপর পণ্য কেনার মতো ভ্যটের বোঝা। শিক্ষা কি পণ্য? এ কোথায় বাস করছি আমরা!

অন্যান ছাত্র সংগঠনের রাস্তা অবরোধ করে, হরতাল ডেকে, ককটেল, বোমা ফুটিয়ে, গাড়ি ভাংচুর করে তো আন্দোলন করছি না। তাই বলে ভাববেন না আমাদের কব্জিতে জোর নেই। এর একটাই কারণ আমরা আমাদের পরিবার দেশকে খুব ভালবাসি। কারণ হরতাল আর ভাংচুরের মতো এতো খারাপ কাজ পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান আমাদের শিক্ষা দেয়নি। যা আপনারা আপনাদের বিশ্ববিদ্যালয় গুলোকে দিচ্ছেন।

আরেকটা কথা বাংলাদেশে যারা বসবাস করে তারা সবাই গরীব সেটা বেসরকারি বিশ্ববিদ্যালয় যারা পড়ে তারাও। আপনাদের মতো মানে বড়লোক সন্তানেরা দেশে পড়াশোনা করে না, আপনারাতো তাদের বিদেশে পড়াশোনা করান। আপনাদের তো টাকার অভাব নেই। তাই দয়া করে পণ্যের ওপর আরোপিত নিয়ম (ভ্যাট) শিক্ষার ওপর চালাবেন না।

বি: দ্র: এখানে আপনাদের বলতে শিক্ষার ওপর আরোপিত ভ্যাট চালুর ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে বুঝানো হয়েছে।