ক্যাটেগরিঃ দিবস প্রসঙ্গ, ফিচার পোস্ট আর্কাইভ

আজ ১২ই জুন পালিত হচ্ছে ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ’ দিবস। এবছর দিবসটির প্রতিপাদ্য- ‘বিপদ সংকেত! শিশুরা ঝুকিপূর্ণ কাজে, আসুন শিশুশ্রম নিরসন করি।’

প্রতি বছরের মতো এবারো বাংলাদেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে দিবসটি। দিবসটি উদযাপনে অংশ নেয় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আন্তর্জাতিক শ্রম সংস্থা, ইউনিসেফ, সেভ দ্য চিলড্রেন, মানুষের জন্য ফাউন্ডেশন, বাংলাদেশ শিশু অধিকার ফোরাম এবং শিশুদের জন্য আমরা। Fundacion Intervida-ও শিশু শ্রম নিরসনে কাজ করে যাচ্ছে। শ্রমে নিয়োজিত শিশুদের অধিকার বাস্তবায়নে- “Improve Education of Working Children” শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে ফুনডাশিয়ন ইন্টাভিডা।

ফুনডাশিয়ন ইন্টাভিডার জন্ম ২৪ ফের্রুয়ারী ১৯৯৪ সালে স্পেনের বার্সেলোনাতে । এটি একটা উন্নয়নে সাহায্যকারী অলাভজনক আন্তর্জাতিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটির উদ্দেশ্য দরিদ্র, সুবিধা বঞ্চিত মানুষের জীবনমান উন্নয়ণ- যাতে করে তারা সম্মানজনক জীবনের অধিকারী হয়ে নিজেদের ভাগ্য উন্নয়ন করতে পারে।

পরিসংখ্যান ব্যুরোর জাতীয় শিশুশ্রম জরিপ ২০০৩-এর তথ্যানুসারে বাংলাদেশে কর্মজীবী শিশুর সংখ্যা প্রায় ৭৪ লাখ। তাদের মধ্যে ১৩ লাখ শিশুই নানা ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত।

আসুন শিশুশ্রম প্রতিরোধ করি, আসুন অন্তত শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ শ্রমের বিপক্ষে দাঁড়াই।

***
ফিচার ছবি: ইন্টারনেট