ভাষা দিয়ে গড়ে তোলে ভাষিক অবরোধ।

ভাষার মাধ্যমে মানুষ শুধু তার মনের ভাব প্রকাশই করে না, অন্যের সঙ্গে যোগাযোগ স্থাপন করে। নিজস্ব সংস্কৃতির নানান অনুষঙ্গ আদান-প্রদান করে। এই ভাষার দ্বারাই সৃজনশীল ক্ষমতার প্রকাশ ঘটায়। দেশে দেশে-সমাজে, ভাষার যেমন পার্থক্য বিদ্যমান। এই ভাষাই মানুষের সমাজ অর্থনীতি-বাস্তবতার প্রতিফলন ঘটায়। সমাজে আমরা নারীকে যেভাবে মূল্যায়ন করে থাকি, আমাদের ভাষাতেও তার প্রতিচ্ছবি পরিলক্ষিত হয়। নারীর… Read more »

ঢাকা-নেত্রকোনা রুটে আন্তঃনগর ট্রেন চালুর দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানব বন্ধন অনুষ্ঠিত হলো

ঢাকা-নেত্রকোনা রুটে আন্তঃনগর ট্রেন চালুর দাবীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানব বন্ধন অনুষ্ঠিত হলো আজ। ঢাকা-নেত্রকোনা রুটে আন্তঃনগর ট্রেন চালুর দাবীতে গতকাল ১৫ ই সেপ্টেম্বর ২০১২ সকাল ১১টায় ঢাকা জাতীয় প্রেস ক্লাবের সামনে মানব বন্ধন অনুষ্ঠিত হয়। নেত্রকোনা জেলার নানা পেশা শ্রেনির প্রায় পাঁচ শতাধিক মানুষ এতে অংশগ্রহন করে। এসময় ঢাকা থেকে নেত্রকোনার মোহনগঞ্জ পর্যন্ত… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

‘শুনই প্রগতি পাঠাগার’ এর জন্য বই প্রয়োজন

আমার গ্রামে ব্যক্তিগত উদ্যোগে ১৯৮৫ সালে/১৩৯২ বাংলা সনে প্রতিষ্ঠিত একটি পাঠাগার আছে। আমার গ্রামের নামেই পাঠাগারটির নাম ‘শুনই প্রগতি পাঠাগার’। বর্তমানে সংগৃহীত বইয়ের সংখ্যা দুই হাজারের মতো। সেটার রক্ষণাবেক্ষন করেন আমার বাবা-মা। এই পাঠাগারটি এখন সবার জন্য উন্মুক্ত করে দিতে চাই। যদিও আমাদের পরিবারের সদস্যদের বাইরেও অনেক মানুষ সেখান থেকে বই নিয়ে পড়ে। অজপাড়া গা… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

একজন প্রিয় মানুষ

অধ্যাপক যতীন সরকার। আমার শিক্ষাগুরু। গত ১৮ ই আগস্ট ছিল স্যারের ৭৭ তম জন্মদিন। দীর্ঘ ষোল বছর পর আবার স্যারের মুখোমুখি। এখন বয়সের ভারে তিনি ন্যুব্জ। সারাদিন কাটে “বান প্রস্থ” আপন নিবাসে। স্যারের এখনও সেই লিকার টি পছন্দ। সময় কাটে বই পড়ে, চোখ পরে লিটল ম্যাগেও। নিজে লেখা হয়ে উঠেনা অনু লিখক ছাড়া। অনেক জমে… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

‘পুঁথি সাহিত্য’ বিষয়ে আপনার লেখা প্রবন্ধ/নিবন্ধ, গল্প, কবিতা, পুঁথি পর্যালোচনা, পুঁথি নিয়ে কোন অভিজ্ঞতার কথা লিখে পাঠাতে পারেন

প্রকাশিত হতে যাচ্ছে সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘অধুনা। (একটি ‘অধুনা প্রকাশ’ উদ্যোগ) সূচনা সংখ্যাটি প্রকাশিত হবে ‘পুঁথি সাহিত্য সংখ্যা’ হিসেবে। ‘পুঁথি সাহিত্য’ বিষয়ে আপনার লেখা প্রবন্ধ/নিবন্ধ, গল্প, কবিতা, পুঁথি পর্যালোচনা, পুঁথি নিয়ে কোন অভিজ্ঞতার কথা লিখে পাঠাতে পারেন। >> আমরা যথেষ্ট সময় নিয়ে এই কাজটি করবো। বাংলাদেশের প্রতিথযশা লেখক, গবেষকদের পাশাপাশি নতুন লেখকদের… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

পুঁথি সাহিত্যের কপি প্রয়োজন

জরুরী লেখালেখির প্রয়োজনে আমার কিছু পুরনো পুঁথি সাহিত্যের কপি দরকার। নিচের পুঁথিগুলো কারো কাছে থাকলে আমার ই-মেইলে কিংবা মুঠোফোনে ক্ষুদে বার্তা দিন অথবা পোস্টের মন্তব্যের অংশে জানান। ১। ইউসুফ জুলেখা ২। গাজী-কালু ৩। চম্পাবতী ৪। জুলহাস সুজন ৫। রঙ্গিলা চোরার কিসসা ৬। আলম সাধু ৭। শহীদে কারবালা কারো কাছে থাকলে দয়াকরে জানান প্লীজ। আমি কপি… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

কাদা মাটির পথ পেরোলেই সেই আলোর রাজ্য…

আমাদের গ্রামে ব্যক্তিগত উদ্যোগে ১৯৮০ সালে প্রতিষ্ঠিত একটি পাঠাগার আছে। আমার গ্রামের নামেই পাঠাগারটির নাম ‘শুনই প্রগতি পাঠাগার’। বর্তমানে সংগৃহীত বইয়ের সংখ্যা দুই হাজারের মতো। সেটার রক্ষণাবেক্ষন করেন আমার বাবা-মা। এই পাঠাগারটি এখন সবার জন্য উন্মুক্ত করে দিতে চাই। যদিও আমাদের পরিবারের সদস্যদের বাইরেও অনেক মানুষ সেখান থেকে বই নিয়ে পড়ে। অজপাড়া গা একটি গ্রাম।… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

“নেত্রকোনা” বানান ‌’ন’ দিয়ে লিখুন

গতকাল একুশে ফেব্রুয়ারি, ২০১২ আত্মপ্রকাশ করছে নেত্রকোনার নতুন সংগঠন “বাতিঘর”। বাতিঘরের প্রথম কর্মসূচী হিসাবে একুশের প্রথম প্রহরে নেত্রকোনার কেন্দ্রীয় শহীদ মিনারে কয়েক হাজার লিফলেট বিতরণ করবো বাতিঘরের কর্মীরা। লিফলেটের বিষয়: “নেত্রকোনা বানান ‌’ন’ দি…য়ে লিখুন”। আমরা ভুল করে অনেকে নেত্রকোনা বানানটিতে ‌’ণ’ ব্যবহার করে ‘নেত্রকোণা’ লিখি। লিফলেটে সর্বজন শ্রদ্ধেয় শিক্ষাবিদ-প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার এবং বাংলা… Read more »

জীবনবোধ নিয়ে লেখা ১৫টি গল্প ::

বই প্রকাশনার আদ্যোপান্ত আমার জানা নেই। কোন প্রকাশকের সাথেও আমার ব্যক্তিগত যোগাযোগ নেই। কিন্তু এই মুহূর্তে তাদের সাহায্য ভীষন প্রয়োজন। আমার বাবার লেখা আত্মজীবনীমূলক, স্মৃতিকথা, জীবনবোধ নিয়ে লেখা ১৫টি গল্প নিয়ে একটি বই প্রকাশ করতে চাই। পান্ডুলিপি কম্পোজ হয়ে গেছে। বইয়ের সেটআপ অনুযায়ী বিষয় সূচি, ভূমিকা, লেখকের কথা এবং মূল লেখা নিয়ে পৃষ্ঠা গিয়ে দাঁড়ালো… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

আমাদের শিশুরা তো রাজনীতি করেনা…ওরা ভালো করেছে

আজ সকালে সাউথ কোরিয়া থেকে আমার কাজিন আমাকে একটা কমেন্ট করে আমার ফেসবুকে। বাংলাদেশের পারিপার্শ্বিকতা দেখে এতোটাই বিরক্ত যে, অনেক দূরে থেকেও প্রতিনিয়ত খবর নেয়। কথা হচ্ছিল তার সাথে প্রাথমিক সমাপনী পরীক্ষায় বাচ্চাদের সফলতা নিয়ে। বাংলাদেশের গ্রামাঞ্চলের প্রত্যন্ত অঞ্চল গুলোর সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলোর অবস্থা, পড়াশোনার মান খুবই নাজুক পর্যায়ের যা আমরা সরেজিমনে ঘুরে দেখেছি।… Read more »