ক্যাটেগরিঃ ভ্রমণ

 

ইংরেজি ‘Madam’ ম্যাডাম শব্দের অর্থ ভদ্রমহিলা। বিদ্যালয়ের প্রথম শ্রেণী ছাত্র-ছাত্রী থেকে শুরু করে ধাপে ধাপে সব শিক্ষা প্রতিষ্ঠান এমন কি চাকুরীর ক্ষেত্রেও মহিলাদের সম্মান সূচক এই শব্দটি ব্যবহার করে থাকে সবাই। পরিসংখ্যান করলে হয়তো শতকার ৯৮ ভাগ লোক এই শব্দের সাথে পরিচিত।

কিন্তু এই ম্যাডাম কোন ভদ্রমহিলা নয়! ম্যাডাম হলো সংযুক্ত আরব আমিরাতের শাহরজা বিভাগের একটি জায়গার নাম। দুবাই থেকে এক ঘন্টার রাস্তা। দুবাই-রাস আর খাইমা, দুবাই-হাত্তা, ও শেখ মোহাম্মদ বিন জাহেদ সড়কের ম্যাডাম যাওয়া যায়। যাওয়ার পথে চোখে পড়ে ম্যাডাম স্পোর্টস ক্লাব, ম্যাডাম পুলিশ ষ্টেশন ও ম্যাডাম মার্কেট। ম্যাডাম নামের রহস্য কি! যে কোন ব্যক্তিই প্রশ্ন করতে পারে। তাই বলছি এর রহস্য খুঁজতে হলে অবশ্যই ঘুরে দেখতে হবে এই জায়গাটি। চারদিকে মরুভূমি। চিকচিক করে লাল বালি। অসমতল উঁচু নিচু পাহাড়ের মত। কম হলেও সাত-আট’শ গাড়ি এই বালির উপর দৌড় প্রতিযোগিতায় মেতে থাকে প্রতিদিন। অবশ্য এটি পুরস্কারের আশায় কোন প্রতিযোগিতা নয়। শুধু মাত্র নিজেদের মনকে আনন্দ দিতে প্রতিদিনকার এই আয়োজন। ছুটির দিনে তো কথাই নাই। কয়েক হাজার ছাড়িয়ে যায়। শুধু যে আরবের বাসিন্দা এখানে তাও কিন্তু নয়। বিভিন্ন দেশ থেকে আশা পর্যটকদের উপচে পড়া ভিড়। রাস্তা দুই পাশে দর্শণার্থীদের জন্য বিশ্রামের ব্যবস্থা রয়েছে। রয়েছে বিশাল এলাকা জুড়ে গাড়ির পার্কিং।

প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী নিজস্ব গাড়ি ( ফোর হুইল) নিয়ে মরুভূমির এই বালির উঁচু থেকে ছেড়ে আসে দ্রুত বেগে নিচের দিকে। দেখলে মনে হয় বালির সাথে যুদ্ধ ঘোষণা করেছে তারা। কিন্তু এতেই এদের আনন্দ। এখানে কম বয়সি ছেলেরাও চার চাকার মোটর বাইক নিয়ে এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে। শত প্রতিযোগি হাজার হাজার দর্শকের মন মাতিয়ে রাখে প্রতিদিন।

ম্যাডাম এ যে একবার এসেছে সে বার বার আসতে ইচ্ছে হবে। আর যারা এখনো ম্যাডাম এর সৌন্দর্য্য উপভোগ করতে পারেননি তাদের জন্য বলছি, আর দেরি না করে ম্যাডাম থেকে ঘুরে আসুন। অবশ্যই ভাল লাগবে।