ক্ষয় চাঁদেও যদি ভেসে ওঠে সাঈদীর প্রতিচ্ছবি!

Published : 16 Sept 2014, 07:59 PM
Updated : 16 Sept 2014, 07:59 PM

জামায়াত ইসলামীর নায়েবে আমীর দেলোয়ার হোসেন সাঈদীকে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে বুধবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগ চুড়ান্ত রায় দিতে যাচ্ছেন। আর সাঈদীর রায়কে কেন্দ্র করে আবারও উদ্বিগ্ন আর উত্কণ্ঠায় আছেন সমগ্র দেশ বাসী কারণ গত বছরের ২৮ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের দায়ে সাঈদীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মৃত্যুদণ্ডাদেশ দেওয়ার পর জামাত শিবির সারা দেশে যে হিংসাত্বক তান্ডব চালিয়েছে তাতে সমগ্রদেশ নির্বাক হয়ে গিয়েছিল । হঠাৎ জামাতের আল্লামারা সমগ্র দেশে গুজব ছড়িয়ে দিল ভরা চাঁদে ভেসে উঠেছে সাঈদীর ছবি আর সেই গুজবে কান দিয়ে আমাদের ধর্মান্ধ লোক গুলি সারা দেশে সৃষ্টি করলো এক অরাজগ অবস্হা গাড়ি,পুলিশ রাস্তার গাছ কিছুই রেহায় পায়নি তাদের হাত থেকে । তার জন্য আমি শুধু মাত্র জামাত-শিবির ও সাঈদীর ভক্তদেরই দায়ী করব না, সরকারেরও দায়িত্বহীনতার  কম অভাব ছিলনা ।

বর্তমান সরকারের যুদ্ধাপরাধী তথা মানবতাবিরোধীদের বিচার সত্যি প্রশংসা প্রাপ্য তবে সত্যিকারে অর্থে কি বর্তমান আওয়ামী সরকার আন্তরিক এটা একটা বড় প্রশ্ন ? যুদ্ধাপরাধী যেই হউক না কেন সমগ্র বাংলাদেশীদের প্রাণের দাবী যুদ্ধাপরাধীদের উপযুক্ত বিচার । কিন্ত ন্যায় বিচারের ক্ষেত্র বর্তমান সরকার কতটুকু ন্যায়পরায়ন? বর্তমান সরকার নিজ ক্ষমতা স্হায়ী করার জন্য প্রশাসন থেকে শুরু করে বিচার ব্যবস্তা সর্বক্ষেত্র ভেংগে চুরমার করে দিয়েছে যা একটি গনতান্ত্রিক রাষ্ট্রের জন্য কখনোই শুভ পরিনতি বয়ে আনতে পারেনা আর সেই দৃষ্টান্তকে কাজে লাগিয়ে বিভিন্ন অপশক্তি তাদের শক্তি প্রয়োগের সুবিধা পাচ্ছে ।

মওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর মানবতা বিরোধী অপরাধ মামলার আপিলের রায় ঘোষণা করা হবে। চাঁদের হিসেবে আজ ২১ জিলকদ। চাঁদ প্রায় ক্ষয়ের দিকে। গত বছরের ২৮ ফেব্রুয়ারির মত এবার হয়তো কোন গুজব আসবে না – পূর্ণিমার চাঁদের সাথে ভেসে উঠেছে সাঈদীর ছবি! হয়তো  দেশবাসীকে দেখতে হবে না কোন নারকীয় তাণ্ডব ।