ক্যাটেগরিঃ রাজনীতি

নির্বাচনের উদ্দেশ্য Good Governance  এবং উন্নয়ন কিন্তু আমার মনে হয় আওয়ামী লীগ ও জামায়তপন্থী বিএনপি কেউ উন্নয়নকে মুখ্য মনে করেনা। তারা আজীবন ক্ষমতার কেন্দ্রে থাকতে চায়। আর এর জন্য যা যা করা দরকার (এমনকি জঘন্যতম উপায় অবলম্বন)  এরা তাই তাই  করতে একটুও  কুণ্ঠা বোধ করে না।  নির্বাচনে হারলে কারচুপি আর জিতলে অবাধ ও সুস্থ নির্বাচন। এটা কোন ধরণের রাজনৈতিক সংস্কৃতি? আমাদের দেশের রাজনৈতিক নেতারা পরস্পরের বিরুদ্ধে যে অশালীন, অশ্রাব্য ও  অকথ্য শব্দ ব্যবহার করে তা সত্যি দুঃখজনক। এরা বক্তব্য দেওয়ার সময় কোটি কোটি মানুষের সামনে মিথ্যাচার করে কিন্তু ভিতরটা একটুও কেঁপে ওঠেনা।  এমনকি এরা কবরের মরা মানুষকে টেনে তুলে গালাগাল করে। উপমহাদেশের আরও অনেক রাজনীতিবিদ ছিলেন (নেতাজী সুভাষ বসু, মহাত্মা গান্ধী প্রমুখ) এবং এখনও আছেন। একজন ভাল রাজনীতিবিদ একজন ভাল মানুষ কিন্তু আমাদের দেশের রাজনীতিবিদদের দেখে মনে হয় একজন ভাল মানুষও বোধ হয় বাংলাদেশের রাজনীতি করেন না। এটাও ঠিক এখনো অনেক ভাল মানুষ আছেন বিধায় আমরাও টিকে আছি। বর্তমান সময়ে বাংলাদেশে যে হিংসার রাজনীতি বিদ্যমান তার আগুনে সমস্ত জাতি হাঁসফাঁস করছে। এর থেকে কি পরিত্রাণের কোন উপায় আমাদের সামনে নেই???

সার্টিফিকেটধারী  একজন মানুষকে শিক্ষিত বলা গেলেও সবক্ষেত্রে জ্ঞানী মানুষ বলা যায়না। পক্ষান্তরে সার্টিফিকেটহীন একজন  মানুষ শিক্ষিত না হলেও তিনি জ্ঞানী মানুষ হতে পারেন। বইয়ের পড়া মুখস্থ করে পরীক্ষার খাতায় তা উগরে দিয়ে অথবা নকল করে পরীক্ষায় পাশ করা যায়। সার্টিফিকেট ও পাওয়া যায়। তাই শিক্ষিত হওয়া যায়। কিন্তু দক্ষ আর জ্ঞানী নয়। দক্ষতা ও জ্ঞান দুটোই অর্জন করতে হয়। সার্টিফিকেট কিনতে পাওয়া যায় কিন্তু জ্ঞান অর্জনের জন্য সাধনা করতে হয়। আমার ঠাকুরমা পড়াশোনা জানতেন না, তাঁর কোন সার্টিফিকেট ছিল না কিন্তু তিনি ছিলেন সাংঘাতিক বুদ্ধিমতী ও প্রতিবাদী একজন নারী। বিধবা এই বিদুষী নারী পড়াশোনার গুরুত্ব বুঝে তাঁর ছেলেদেরকে ডিগ্রীধারী করেছিলেন। আমি তাঁর মুখে কখনও পরচর্চা, পরনিন্দা শুনিনি। আমি আমার সমস্ত সার্টিফিকেট তাঁর পায়ে সমর্পণ করি। তাঁর একটা কথা আজও আমায় সংশোধন করে, দাদুভাই কক্ষনো  হিংসা করোনা, হিংসায় ধ্বংস অনিবার্য।

বাংলাদেশের যে রাজনৈতিক বলয় (সরকারি দল ও বিরোধী দল), সেটা যেভাবে আবর্তিত হচ্ছে এবং যে সমস্ত ব্যক্তিবর্গকে ঘিরে এই বলয় তাদের বিচিত্র  কাজকর্ম দেখে কি জানতে ইচ্ছে করেনা, এরা কারা???