ক্যাটেগরিঃ আর্ত মানবতা

 

আগামীর স্বপ্ন বুনি’– এই স্লোগানকে সামনে রেখে ২০১২ সালের ১০ আগস্ট মানুষের পাশে থাকার প্রত্যয় নিয়ে নড়াইলের সন্তান ইমান আলী মিলন এর উদ্যোগে সপ্তর্ষি’আলো” নামক একটি সামাজিক সংগঠনের জন্ম হয়। জন্মলগ্ন থেকে সংগঠনটি নড়াইলের দুঃস্থ ও অসহায় মানুষের পাশে থেকে সেবাদান করে আসছে।

নড়াইলের প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র ও অসহায় মানুষগুলোর মাঝে শীতবস্ত্র বিতরণ, শিক্ষাবৃত্তি প্রদানসহ বিভিন্ন সমাজকল্যাণ কর্মকান্ডের সাথে জড়িত এ সংগঠনটি। জেলায় সর্বপ্রথম গর্বিত পিতা-মাতা সম্মাননা’– এর মতো ভিন্নধর্মী আয়োজন করে ‘সপ্তর্ষি’র আলো’। যে সকল খেটে খাওয়া মানুষগুলো সন্তানদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করার প্রয়াসে কঠোর পরিশ্রম করছে তাদের মঞ্চে এনে ‘গর্বিত পিতা-মাতা সম্মাননা’ প্রদান করে সংগঠনটি।

Narail Honorium Father-Mother

জানা যায়, মানুষের পাশে থাকার মূলমন্ত্রে উজ্জীবিত এ সংগঠনটি ২০১৩ সালের বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস.এম. সুলতানের জন্মবার্ষিকী পালনের মধ্য দিয়ে যাত্রার সূচনা করে। বর্তমানে সংগঠনটি সমাজসেবা অধিদপ্তরে নিবন্ধনকৃত। এছাড়াও সামাজিক সংগঠন হিসাবে নড়াইল পৌরসভা কর্তৃক স্বীকৃতি স্মারক ও সম্মাননাও পেয়েছে “সপ্তর্ষি’র আলো”।

বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজের পাশাপাশি “সপ্তর্ষি’র আলো” কয়েকজন দুঃস্থদের চিকিৎসা সেবা প্রদানসহ জনসচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করে আসছে। কিন্তু এ সকল জনকল্যাণমূলক কাজ পরিচালনা করতে হলে অনেক অর্থের প্রয়োজন হয়, যা সংগঠনটির পক্ষে যোগান দেওয়া সম্ভব হয়ে ওঠে না। অত্র সংগঠনটির অনুকূলে সমাজের সর্বস্তরের মানুষ তাদের সহযোগিতার হাত প্রসারিত করলে “সপ্তর্ষি’র আলো” সম্পূর্ণরূপে জনসেবার দ্বার উন্মোচন করতে সক্ষম হবে।