নির্বাচিত পোস্ট সমূহ

সর্বশেষ ব্লগ পোস্ট

    বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ সাহিত্যকর্ম টিএস এলিয়টের কবিতা ‘দি ওয়েস্টল্যান্ড’ কবিতাটি এলিয়ট শুরু করেছিলেন ‘April is the cruelest month’ এই পংক্তি দিয়ে। এপ্রিল বসন্তের সপ্রাণ স্নিগ্ধতা নিয়ে আসে প্রকৃতিতে, কিন্ত এলিয়ট সেই বাসন্তী আলোয় অনুভব করেছিল অন্ধকারের নিষ্ঠুরতা। সমকালের বহুমাত্রিক প্রথা বিরোধী লেখক হুমায়ুন আজাদ প্রচণ্ড আক্ষেপ থেকে লিখেছিলেন, ‘সবকিছু নষ্টদের অধিকারে যাবে’।… Read more »

/ | ১ মন্তব্য | ৯৭ বার পঠিত

নোয়াখালীর ভাষাটা ‘কপি’ করে সেটা যদি বাংলার উপর ‘পেস্ট’ করা হয়; তাহলে কী সিলোটি আর চাটগাঁইয়া ভাইয়েরা তা মেনে নিবে? অথবা, আমাদের চাঁপাইয়ের বন্ধু কী বলে বসবে না, “সার, এটা কী করসেন সার”? রাজশাহী থেকে কি হাঁক আসবে না এই বলে যে, “আরে মামুর বুঠা! তোখে মারতে কী হাত লাগে না কী, তোখে তো চোখেই… Read more »

  চার্লি চ্যাপলিন একবার বলেছিলেন, আমি শুধু ক্লাউনই হতে চেয়েছিলাম। অবাক হবার মত বিষয়। আমাদের দেশে শিশুরা ডাক্তার- ইঞ্জিনিয়ার হতে চায়, কিংবা আইসক্রিমওয়ালা বা ফেরিওয়ালা। কিন্তু কেউ ক্লাউন হতে চায় না। এর অবশ্য কারণও আছে। এদেশে ক্লাউনের কাজ মানে ভাঁড়ামিকে ভালো চোখে দেখা হয় না। ভাঁড়ের কাজ হল কাতুকুতু দিয়ে লোক হাসানো, এমনি ভাবা হয়।… Read more »

ছবির মানুষটির নাম শাহ্‌ আলম। ব্রাহ্মণবাড়িয়া জেলার ১০নং রামরাইল ইউনিয়নের ছোট্র ঘাটিয়ারা গ্রামের বাসিন্দা। তিনি গত কয়েক বছর আগেও গ্রামের মানুষের কাছে একজন বেকার যুবক হিসেবেই পরিচিত ছিলেন। তখন তার সাংসারিক হিসাব-কিতাবের মধ্যে শুধুই দুঃখ-দুর্দশার চিত্র ফুটে উঠতো। বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেতে চোখের সামনে কত কিছুইনা করেছেন। কিন্তু কিছুতেই সংসারের সুখ-শান্তি ফেরাতে পারছিলেন না।… Read more »

/ | ৪ মন্তব্য | ১৭৫ বার পঠিত

ইসলামী ব্যাংক ৮০’র দশকে সুদমুক্ত ব্যাংক দাবি করে যে ব্যপক প্রচারণা চালায়, তাতে বাংলাদেশি মুসলমানদের মধ্যে বদ্ধমূল ধারণা জন্মে যে, সুদ হারাম। অথচ কোরআন শরীফের কোথাও ‘সুদ’ শব্দ নেই। সূরা বাকারার ২৭৫ আয়াতে ‘রিবা’ হারাম করা হয়েছে, সুদ নয়। যদিও সকল বাংলা অনুবাদে রিবাকে সুদ হিসেবে অনুবাদ করা হয়েছে। যাইহোক, সকল সুদ রিবা নয়। সুদ… Read more »

ত্রিশ লক্ষ শহীদের আত্মার বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীন বাংলাদেশ। পৃথিবীতে আর কোন দেশের স্বাধীনতার জন্য এত বিপুল সংখ্যক মানুষকে জীবন দিতে হয়েছে তা অন্তত ইতিহাস সাক্ষ্য দেয়না। আমাদের স্বাধীনতার মূল উদ্দেশ্যেই ছিল শোষণ এবং বৈষম্যহীন একটি দেশ গড়ে তোলা। কিন্তু স্বাধীনতার পর আমরা কি দেখতে পাচ্ছি? যে শোষণ এবং বৈষম্যের বিরুদ্ধে লড়াই করে আমরা স্বাধীনতা… Read more »

/ | ০ মন্তব্য | ৮১ বার পঠিত

এবারের গন্তব্য থানচি উপজেলা। রুট: থানচি-রেমাক্রি-নাফাখুম-থুইছাপাড়া-দেবতাপাহাড়-পদ্মমুখ। বান্দরবান হচ্ছে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের এক অপরূপ আধার। পাহাড়-জঙ্গল এবং ঝরনা উপত্যকায় ভরপুর। ঢাকা থেকে বান্দরবানের দূরত্ব ৩৭৮ কিলোমিটার। শুধুমাত্র সড়ক পথেই বান্দরবান যাওয়া যায়। গাবতলি, কলাবাগান, আরামবাগ, সায়েদাবাদ সহ ঢাকার সবকটি বাসস্ট্যান্ড থেকেই বান্দরবানের বাস পাওয়া যায়। ভাড়া কমবেশি ৭০০ টাকা। যেতে সময় লাগে ৮-১০ ঘন্টা। আমরা রওনা… Read more »

পৃথিবীর সব ভাষাকে ভালো না বাসলেও মাতৃভাষাকে সবাই ভালোবাসে। তবে আমাদের ক্ষেত্রে কথাটি আমি জোর দিয়ে বলতে পারছি না। কারণ, এমন অনেক মানুষকে আমি জানি যারা কথায় ইংরেজি বলতে গর্ববোধ করেন। তাদের ভাব দেখে মনে হয় ইংরেজিতে কথা বলে তারা নিজেদেরকে ‘শিক্ষিত’ প্রমাণ করতে চান! তারা হয়তো এটা ভুলে যান যে ইংরেজি শুধুই একটি ভাষা,… Read more »

/ | ০ মন্তব্য | ১২৪ বার পঠিত

মাননীয় প্রধানমন্ত্রী, আসসালামু আলাইকুম। পত্রের প্রথমে আমাদের মুজিবীয় শুভেচ্ছা নিবেন। আশা করি স্রষ্টার কৃপায় ভালো আছেন। হতাশার করাল গ্রাসে আক্রান্ত লক্ষ লক্ষ চাকরি প্রত্যাশী ভাই-বোনদের পক্ষে আপনাকে এই খোলা চিঠি লিখতে বসলাম এই আশায় যে, বৈষম্যের বেড়াজাল ছিন্নকারী, শোষিতের বন্ধু, স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে দীক্ষিত… Read more »

পাসপোর্ট করা নিয়ে আমার মনের ভেতর অনেক ভয় ছিলো। বিদেশ যাওয়ার জন্য পাসপোর্ট করাটা জরুরি হয়ে পড়লো। ভাবলাম, এবার আমি শেষ! পাসপোর্ট মানেই দুনিয়ার ঝামেলা! তার ওপর শুনেছি দালাল, ঘুষ আর পুলিশ ভেরিফিকেশন নামে কি যেন একটা আছে- তা না কি খুব ভেজাল করে। আমি নিরুপায়, বিদেশ যেতে হলে পাসপোর্ট ছাড়া চলবে না। ভয়ে ভয়ে… Read more »