নির্বাচিত পোস্ট সমূহ

সর্বশেষ ব্লগ পোস্ট

বগুড়ার চন্দনবাইশা সড়কে জনদুর্ভোগ চরমে  শিরোনামে নাগরিক দুর্ভোগের কথা তুলে ধরেছিলাম নাগরিক সাংবাদিকতার প্লাটফর্ম ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে। গত বছর ১৭ মার্চ প্রকাশ হয়েছিল আমার সেই নাগরিক প্রতিবেদন। লেখার লিংক শেয়ার হয়েছিল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের অফিসিয়াল ও ভেরিফাইড ফেইসবুক পাতাতেও। অবশেষে বগুড়া সদরের ২০নং ওয়ার্ডের ধাওয়াপাড়া বসুন্ধরায় কৈপাড়া নামে পরিচিত এলাকাটির পাশ দিয়ে চলা চন্দনবাইশা… Read more »

পৌষের শেষে এসে পিঠা নিয়ে মেতে ওঠাটা একটা ঐতিহ্য। বিশেষত হিন্দু  বাড়িতে বাড়িতে এই রেওয়াজ ধরে নানা স্বাদের আর নকশার পিঠা বানানোর ধুম পড়ে যায়। তেলে ভাজা পিঠা, ডালের বরফির মিষ্টান্ন বানিয়ে পরিবার আর প্রতিবেশিদের নিয়ে এক রকম পিঠা উৎসব শুরু হয়ে যায়। একে লবণ পিঠা বলে অনেকে। ওসমানী নগরের গোয়ালা বাজারের একটি বাড়িতে পৌষ সংক্রান্তিতে… Read more »

অভিযাত্রী কলম্বাস অজানাকে আবিষ্কারের নেশায় সাগরের বুকে পাড়ি দিয়েছিলেন কাদিজ বন্দরের অদূর থেকে। নতুন পৃথিবী জয় করে সান্তা মারিয়া বন্দরে ফিরে প্রথম অবতরণ করেছিলেন বার্সেলোনাতেই। ইতিহাস আর ঐতিহ্যের অপূর্ব মেলবন্ধন বার্সেলোনা। ভূমধ্যসাগরের রানি বলা হয় বার্সেলোনাকে।  এখন অবশ্য গোটা বিশ্বই বার্সেলোনা বলতেই বোঝে ফুটবল। দুপুরের খাবারটা হোটেলেই শেষ করলাম। তখন প্রায় চারটা বেজে গিয়েছিল। সবাই… Read more »

মালয়েশিয়ায় রাতের ফাঁকা রাস্তাতেও বাংলাদেশি চালক ট্র্যাফিক আইন মেনে গাড়ি দাঁড় করিয়ে রাখেন। আর ঢাকার রাস্তায় প্রতিদিন চলে ট্রাফিক আইন না মানার প্রতিযোগিতা। ব্যতিক্রম হচ্ছে সেনানিবাসের রাস্তা।  এখানে  ‘আইনের কড়া বাস্তবায়ন’  থাকায় লাইন ধরে রাস্তার একপাশ দিয়ে রিকশা চলছে, অন্যপাশ দিয়ে চলছে গাড়ি। কচুক্ষেত থেকে সৈনিক ক্লাব পর্যন্ত প্রায় বিনা বাধায় যাত্রীবাহী সব ধরনের গাড়ি… Read more »

অনেক মানুষের ভিড়ের মাঝে একটি পুলিশের গাড়ি।  গাড়িতে বন্দি আসামী। পুলিশ সদস্যদের হিমশিম খেতে হচ্ছে মানুষের জটলা ঠেলে সামনে এগোতে। ভিড়ের মধ্যে কেউ কেউ বলছে ফাঁসি চাই… ফাঁসি চাই। হাতকড়া পরা অপরাধী মাথা নিচু করে গাড়ি থেকে নেমে সামনের দিকে যাচ্ছে আর তার দিকে তেড়ে মারতে আসা লোকজনের সংখ্যাও নেহাত কম নয়। আবার কেউ কেউ… Read more »

/ | ০ মন্তব্য | ৪৮২ বার পঠিত

কেমিকেল মিশ্রিত মাটিতে এখন আর তেমন ফসল ফলে না। তবুও জাত কৃষকের থাকে ফসল ফলানোর তাড়না। দূষণের শিকার শীতলক্ষ্যার পাড়ে সহজে ঘাস জন্মাতো না,  অথচ দুই- তিনবছর ধরে এই নদীর পাশে নতুন আশা জাগিয়ে চলছে গাঁদাফুলের চাষ। মূলত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৫ ও ২৬ নং ওয়ার্ড ঘেঁষা নদীর পাড়েই গাঁদাফুলের চাষ বেশি দেখা যায়। আগে গাঁদাফুলের চাষ… Read more »

/ | ৫ মন্তব্য | ২৯৪৩ বার পঠিত

ভোর ৪টা ৫০ মিনিট। ঘড়ির অ্যালার্মের কর্কশ শব্দে ঘুম ভেঙ্গে গেল। দ্রুত তৈরি হতে হবে আমাকে একা। ৫টা ৪৫ মিনিটে  গাড়ি ছেড়ে যাবে। মিস হলে যাওয়ার কোনো ধরনের উপায় নেই। হ্যালোউইন নাইট হওয়ায় থামেল এখনো জাগ্রত। অলিগলি থেকে বের হয়ে লোকজন ঢলতে ঢলতে মাত্রই ঘুমোতে যাচ্ছে। অচেনা শহর হলেও নিরাপদ মনে হয়েছে। গন্তব্যের গলিতে ঢুকব… Read more »

নতুন বছরের প্রথম দিনই দেশের সকল স্কুলে বই উৎসবের মাধ্যমে এবার নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মাঝে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২টি পাঠ্যপুস্তক তুলে দিয়েছে সরকার। আর নতুন  বই হাতে পেয়ে উচ্ছ্বাসে মেতে ওঠে সারাদেশের প্রাথমিক ও মাধ্যমিকের শিক্ষার্থীরা। বই উৎসবে মেতে উঠেছিল বগুড়ার সারিয়াকান্দির দেবডাঙ্গা গ্রামের শিশুরাও। আমার ক্যামেরায় আটকে নিলাম সেইসব অসাধারণ মুহূর্ত।… Read more »

ভোটের দিন অনেক সচেতন নাগরিকই ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন। যদিও কোনো কোনো রাজনৈতিক দলগুলো বলছে, নাগরিকরা ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। কে পেরেছেন, কে পারেননি সে বিতর্কে না গিয়ে যারা ভোট প্রদান করেছেন তারা কোন আশা নিয়ে ভোটাধিকার প্রয়োগ করেছেন তা একজন নাগরিকের দৃষ্টিতে সেটা তুলে ধরতে চাই। জেফিরাজ দোলন কুবির ফেইসবুক টাইমলাইনে… Read more »

/ | ১ মন্তব্য | ১৪৮০ বার পঠিত

শুক্রবার সকালে একটু দেরি করেই ঘুম থেকে উঠি।  তাছাড়া শীতের সকাল বলেও কথা। লেপের তলে আরামেই শুয়ে আছি,  শুনতে পেলাম এক যোগে কাকের কর্কশ ডাকাডাকি। এর মধ্যেই আমার স্ত্রী রান্নাঘর থেকে ডাক দিল, “এই, এদিকে এসো, দেখ একটা ঘটনা।” আমি উঠে দৌড়ে রান্নাঘরের জানালা দিয়ে তাকিয়ে দেখলাম, নারিকেল গাছে বাদামি রঙের একটি বড় আকারের পেঁচা… Read more »