ক্যাটেগরিঃ ক্যাম্পাস

আরডিআরএস বাংলাদেশ উত্তরের জনপদের একটি সুপরিচিত প্রতিষ্ঠান, যা ১৯৭২ সালে প্রতিষ্ঠিত। প্রতিষ্ঠানটি রংপুর ও সিলেট বিভাগে সৃষ্টিলগ্ন থেকেই বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করে আসছে। শিক্ষা, স্বাস্থ্য, কৃষি তাদের মধ্যে অন্যতম। শিক্ষা কর্মসূচির অংশ হিসেবে ২০১৭ ইং সাল থেকে রাজশাহী বিভাগের নওগাঁ জেলায় শুরু করে রিড প্রকল্প।

জেলার নওগাঁ সদর, রানীনগর, মহাদেবপুর, ধামইরহাট, পোরষা ও সাপাহার উপজেলা এ প্রকল্পের আওতাভুক্ত। ইউএসএইড এর আর্থিক অসহযোগিতায়, সেভ দ্যা চিলড্রেনের কারিগরি সহায়তায় আরডিআরএস বাংলাদেশ বাস্তবায়ন করছে এ প্রকল্পটি। রিডিং ইনহ্যন্সমেন্ট ফর এ্যাডভান্সিং ডেভলপমেন্ট(রিড) প্রকল্পটি বাংলা বিষয়টাকে সুন্দর ও সাবলীলভাবে পড়ার উপযোগী করতে কাজ করে যাচ্ছে। জেলার ছয়টি উপজেলার সকল সরকারি প্রাথমিক বিদ্যলয়গুলো এ প্রকল্পের আওতাভুক্ত।

প্রথম থেকে তৃতীয় শ্রেণির শিশুদের বাংলায় পঠন দক্ষতা বৃদ্ধি করা এ প্রকল্পের উদ্দেশ্য। সেই উদ্দেশ্যকে সামনে রেখে বিদ্যালয়ের শ্রেণিকক্ষ সজ্জিতকরণ, প্রধান শিক্ষক ও বাংলা শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে প্রকল্প থেকে। বছরে তিনবার সমন্বিত প্রশ্নপত্র দ্বারা শিশুদের মূল্যায়ন করে ঘাটতি খুঁজে বের করে সে অনুযায়ী পদক্ষেপ গ্রহন করে শিশুকে সবল পাঠক হিসেবে তৈরি করছে রিড প্রকল্প।

বিদ্যালয়ে বিভিন্ন সম্পূরক পঠন উপকরণ প্রদান করে বাংলায় শিশুদের আগ্রহী করে যাচ্ছে প্রকল্পটি। এছাড়াও তুলনামূলক পিছিয়ে পড়া শিশুদেরকে সবল পাঠক তৈরির জন্য রয়েছে কমিউনিটি রিডিং ক্যাম্প। যেখানে শিশুরা স্কুল সময়ের বাইরে আনন্দঘন পরিবেশে খেলার ছলে শিখছে। এই ক্যাম্প পরিচালনার জন্য রয়েছে প্রতিটি ক্যাম্পে দুইজন করে মোট ১৩২০ জন প্রশিক্ষণপ্রাপ্ত ভলান্টিয়ার। বিদ্যালয় পর্যায়ে ৬১৬২০ জন শিশু এবং কমিউনিটি পর্যায়ে ৪৮৬৬৪ জন শিশু এই সেবা পাচ্ছে।

এ ধারা অব্যাহত থাকলে শিশুরা সবল পাঠক হিসেবে তৈরি হবে, বাংলা বিষয়টাকে সুন্দর, সাবলীল ও বোধগম্যতার আলোকে পড়তে শিশুরা উৎসাহ বোধ করবে, সমৃদ্ধ হবে শিশুর বিকাশ!