ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

নির্বিঘ্নে ও নিরাপদে প্রধান ধর্মীয় উৎসব ঈদ উদযাপনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সমীপে দি চিটাগাং চেম্বারi অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট ইনচার্জ মাহবুবুল আলম ৩ দফা সুপারিশ করেছেন।

এ প্রসংগে ২২ আগস্ট প্রদত্ত এক বিবৃতি তিনি বলেন- সমপ্রতি দুই সাংস্কৃতিক ব্যক্তিত্বের ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় সড়ক দুর্ঘটনায় করুণ মৃত্যুতে দেশের মহাসড়কগুলোর মর্মান্তিক চিত্র আমরা পর্যবেক্ষণ করেছি। এ প্রেক্ষাপটে ঈদের আগে ঘরমূখী যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌঁছার জন্য মহাসড়কসমূহ সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী পরিকল্পনাসমূহ গ্রহণ যা প্রধানামন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের সময়োপযোগী পদক্ষেপ। সরকারের ভাবমূর্তি রক্ষার জন্য সার্বক্ষণিক তদারকিতে নির্ধারিত সময়ের মধ্যে এ কাজ মানসম্পন্নভাবে শেষ করার জন্য চেম্বার এর পক্ষ থেকে সুপারিশ করা হয়। চট্টগ্রাম মহানগরীর সড়কসমূহ সম্পর্কে তিনি বলেন- গুটি বসন্তের দাগের মত সমগ্র মহানগরী রাস্তাসমূহে গর্তের সৃষ্টি হয়েছে। বিশেষ করে বহদ্দারহাট-নতুন ব্রিজ সড়ক, বহদ্দারহাট-কালুরঘাট আরাকান সড়ক, আগ্রাবাদ-বিমানবন্দর, খাতুনগঞ্জ-চাকতাই, বন্দর এক্সেস রোড, চকবাজার-মুরাদপুর সড়ক, কুয়াইশ-অক্সিজেন, হালিশহর ইত্যাদি সড়ক যানবাহন চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। তাই চট্টগ্রাম সিটি কর্পোরেশন এবং সিডিএ-কে ২৬ আগস্টের পূর্বে যৌথভাবে উদ্যোগ নিয়ে নগরীর ভাঙ্গা সড়কগুলোকে যান চলাচলের উপযোগী করতে হবে।

ঈদ উপলক্ষে আইন-শৃংখলা নিয়ন্ত্রণ ও দুর্ঘটনা রোধের জন্য সিএমপি এবং সরকার যৌথভাবে যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। কিন্তু এই পদক্ষেপসমূহ মোটেও পর্যাপ্ত নয়। তাই সড়ক, রেল ও নৌ-পথের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট ক্ষেত্রসমূহ যথাক্রমেঃ হাইওয়ে ও রেল পুলিশ এবং কোস্টগার্ড অধিকহারে নিয়োগ দেওয়ার জন্য চেম্বার এর পক্ষ থেকে সুপারিশ করা হয়। এছাড়া ঈদকে সামনে রেখে বাণিজ্যিক প্রতিষ্ঠানের বেচাকেনা ও লেনদেন বহুগুণ বৃদ্ধি পেয়েছে। তাই সর্বস্তরের ব্যবসায়ী ও জনগণের জানমালের নিরাপত্তার জন্য আইন-শৃংখলা বাহিনীকে আরো কঠোর নিরাপত্তাবলয় তৈরী করতে হবে। ৩। সবশেষে জনাব মাহবুবুল আলম বলেন-ঈদের আগে ও পরে প্রায় ৯ দিন শিল্পকারখানা, বাণিজ্যিক প্রতিষ্ঠান, বিভিন্ন মার্কেট ও অফিস আদালত বন্ধ থাকবে বিধায় এই দীর্ঘ সময় উপর্যুক্ত নিরাপত্তাবলয় বহাল রাখতে হবে।

রিপোর্ট : এম. নাজমুল ইসলাম, চট্টগ্রাম, ২২ আগষ্ট ১১
০১৬৭৩২৭০৯১৯