ক্যাটেগরিঃ গণমাধ্যম

 

বাংলা ট্রিবিউনে ‘এমপি’র বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গ্রেফতার’ খবরটা পড়ার পর লজ্জিত হয়েছি, তবে খুব বেশি একটা খারাপ লাগেনি।  কারণ সঠিক, নিরপেক্ষ এবং স্বার্থের উর্ধ্বে থেকে কোন সাংবাদিক পত্রিকায় নিউজ করে এমন খুব কমই দেখা যায়। ’এমপির বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গ্রেফতার’ বাংলা ট্রিবিউনের এই শিরোনামেও একটা স্বার্থ আছে।

আমি আগেই বলেছি স্বার্থ ছাড়া কেউ নিউজ করেনা। এখানে বাংলা ট্রিবিউনের স্বার্থ হলো গ্রেফতারকৃত সাংবাদিক প্রেসক্লাব সভাপতি গোলাম মোস্তাফা রফিককে সেফ করতে চাইছে। যদি সেফ করতে না চাইতো তাহলে শিরোনামটা হতো অন্যভাবে। যেমন ’ভূয়া সংবাদ প্রকাশ করায় হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি গ্রেফতার’। এবার প্রশ্ন করতে পারেন ভূয়া সংবাদ কেমন করে হলো?

Habiganj-Pic-1
[ছবিসূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম]

যে নিউজটি করার অপরাধে তাকে হয়রানির শিকার হতে হচ্ছে সেই নিউজটার শিরোনাম ছিল ঠিক এরকম ’৮০ জন এমপি মনোনয়ন থেকে বাদ পড়ার সম্ভাবনা রয়েছে’। এই শিরোনামের নিউজটি সাধারনত জাতীয় পত্রিকার ষ্টাফ রিপোর্টার বা নিজস্ব প্রতিনিধিগণ করে থাকেন। তাদের কাছে নির্ভরযোগ্য ডকুমেন্টস থাকে। অনেক সময় পার্টির ঘনিষ্ঠ লোকজনের কাছ থেকেও আগাম খবর পাওয়া যায়। কিন্তু ’দৈনিক হবিগঞ্জ সমাচার’ পত্রিকার মত একটি স্থানীয় সংবাদপত্রে এই ধরনের সংবাদ পাওয়ার কথা না। আর এই সুযোগটাই কাজে লাগিয়েছেন হবিগঞ্জ-২ আসনের এমপি আব্দুল মজিদ খান।

এখানে যা হয়েছে তা হলো তিনি অর্থাৎ গোলাম মোস্তাফা রফিক অনলাইন থেকে কপি আর পেস্ট করে নিজ দায়িত্বে, নিজ পত্রিকায় নিশ্চিন্তে সংবাদটা প্রকাশ করেছেন। আর তাতেই মহাধরা খেয়েছেন। খোঁজ নিয়ে দেখা যাবে এই নিউজটা হয়তো অনেক অনলাইন নিউজ পোর্টালেই এসেছে কিন্তু ধরা খেয়েছেন কেবল হবিগঞ্জের গোলাম মোস্তাফা রফিক। এখানে তার ধরা খাওয়ার আরেকটা সম্ভাব্য কারণ হতে পারে যে উনি স্থানীয় রাজনীতিতে বিশেষ কোন দলের উপর বিশেষভাবে দুর্বল।  আপাতত একজন প্রেসক্লাবের সভাপতিকে এভাবে হয়রানি করার অন্য কোন কারণ আমি দেখছি না।

আমরা চাই সাংবাদিক গোলাম মোস্তাফা রফিক আদালতে নিজেকে নির্দোষ প্রমাণিত করে আবার নিজ পেশায় ফিরে আসুক।  কপি-পেস্টের মাধ্যমে সংবাদ প্রচার করা থেকে বিরত থাকুক। পেশাগত ভুলগুলো শুধরে আরও দক্ষতার সাথে সাংবাদিকতার মত মহৎ পেশায় স্বার্থের উর্ধ্বে থেকে বস্তুনিষ্ঠ ভাবে, নিরপেক্ষ ভাবে সমাজের সকল অন্যায় অবিচারের বিরুদ্ধে কলম ধরুক।