ক্যাটেগরিঃ জনজীবন

 

20140913_084545
ছবিতে যেই মানুষটা কে দেখতে পাচ্ছেন তার নাম মেহেরউদ্দিন।বয়স ১০৫ বছর। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আছেন চল্লিশ বছর ধরে। একটা সময় কাজ করেই রোজগার করতো, এখন বার্ধক্য আর অসুস্থতার সাথে আর কুলিয়ে উঠতে পারছেন না, তাই ভিক্ষা করেই জীবন চালাতে হচ্ছে।সেদিন সন্ধায় ছোট ছোট পায়ে হেঁটে যাচ্ছিল শাহাজালাল হলের সামনে দিয়ে, তাকে দেখেই একটু আগ বাড়িয়ে তার হাঁটার সঙ্গী হলাম।কিছুদূর যাওয়ার পর সে যখন একটি দোকানের বেঞ্চিতে বসে জিরিয়ে নিচ্ছিল তখনই তার সাথে বসে গল্প জুড়ে দেয়ার সুযোগটা পেয়ে যাই।

বিগত একশো বছর যাবৎ ওনি গরীব ।।। তারপরও সৃষ্টি,স্রষ্টা আর এই সমাজ ব্যবস্থার প্রতি নেই কোন অভিযোগ। শুধু সন্তুষ্টি আর সন্তুষ্টি। শিশুর মতে হেসে হেসে কথা বলছিলো আমার সাথে। মানুষটার অতীত জীবন নিয়ে গর্বের শেষ নেই। বর্ণাঢ্য অতীত বর্ণনা করেছিল এই ভাবে, ‘আমার দাঁদার চৌদ্দ বিগা জমি ছিল, গরুর গাড়ী ছিল, বড় বড় মাটির ঘর ছিল, পুকুর ছিল, আমার বাপ ছিল মসজিদের মোয়াজ্জেন(সহকারী ইমাম) ছিল’।

আপনারা গরীব হয়ে গেলেন কিভাবে, এমন প্রশ্ন করতেই উনি ঝটপট উত্তর দিলেন, ‘আমার চাচার মাথায় ‘ছিঁট’ ছিল, একবার হালচাষ করতে গিয়া জোঁয়াল দিয়া এক বৃদ্ধ লোক কে পিটানি দিলে সে মইরা যায়, পরে মামলা চালাইতে গিয়া আমাদের সব সম্পত্তি নষ্ট হইয়ে গেছিলো’।

দাদী কি বেঁচে আছ?
একটু চোরা মুচকি হেসেই মাথা নেড়ে বললেন, ‘হ্যা’।

আচ্ছা উনিও কি ভিক্ষা করে?
এবার একটু রেগেই বললো, ‘আমিই তো বাঁইচা আছি, সে কেনে ভিক্ষা কইরবে?

একা দুইজনের খরচ জোগাড় করতে কষ্ট হয়না?
‘কষ্ট হলি (হলে) হবে, সেজইন্নে বউ কে দিয়া ভিক্কা করাবো? আমি বুড়ি কে বইলেছি, আমি যদ্দিন বাঁইচে আছি, ততদিন আমিই তোকে খাওয়াবো, তোকে ঘর থাকি (থেকে) বার হতি দিবনা’।

বৃদ্ধ বলে কি!!!! বেশিক্ষণ তার সাথে সময় কাটাতে আর মন চাচ্ছিল না। এই বড় মনের মানুষটির সংস্পর্শ নিজেকে হীনমন্যতায় ভুগাচ্ছিল।

তখনই ভাবনায় আসলো, আমাদের দেশে অনেক পুরুষ(!) আছে যারা ঐ বৃদ্ধের মতো এতো বোকা না!!!

আমাদের দেশে যৌতুকের টাকা জন্য বউকে পুড়িয়েও মারা হয়।

সেলাই মেশিন চালিয়ে মহিলা মাস জুড়ে টাকা জমাচ্ছে সন্তানের স্কুলড্রেস আর ব্যাগ কিনবে বলে, আর সেই টাকা তার কাছ থেকে ছিনিয়ে নিয়ে যাচ্ছে তার স্বামী মদ খাওয়ার জন্য। বহদ্দারহাট থাকতে দেখেছি, আমাদের মেসের বোয়া প্রায় নিয়মিতই তার স্বামীর হাতে মার খেত, জোঁয়া খেলার জন্য টাকা দিতো না বলে। বউ কে দিয়ে আরো কত মানুষ কত কিছুই না করাচ্ছে!! দুঃখিত আমি লিখতে পারছি না বলে ।

সবাই কি আর ঐ বৃদ্ধের মতো বোকা???