বাংলাদেশ ও অসাম্প্রদায়িকতা আলাদা নয়

অসাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ আমাদের প্রিয় দেশ; বাংলাদেশ। এটি কোন ধর্মভিত্তিক রাষ্ট্র নয়, এটি ভাষাভিত্তিক জাতিরাষ্ট্র। জাতিরজনক বঙ্গবন্ধু আমাদের দেশের জন্য ‘বাংলাদেশ’ নামটিও চয়ন করেছিলেন বাঙ্গালি জাতি ও তার ভাষার সাথে সামঞ্জস্য রেখে। পৃথিবীর প্রায় পঁচিশ কোটি মানুষের মাতৃভাষা বাংলা। তবুও উন্নত দেশে ‘বাঙ্গালী’ পরিচয়ে পরিচিত কাউকে সাধারণত বাংলাদেশী বলেই গন্য করা হয়। এর কারণ… Read more »

শিক্ষকের হাতে জিম্মি শিক্ষাঙ্গন

আমাদের শিক্ষকদের মনে কি একবারও প্রশ্ন জাগেনা, কেন একভাগ শিক্ষার্থীও তাদের পাশে দাঁড়াচ্ছে না? আগেই বলে রাখি ব্যতিক্রম বিচারের মাপকাঠি হতে পারে না।ড. হরপ্রসাদ শাস্ত্রী, ড. মোহাম্মদ শহীদুল্লাহ, ড. মোতাহের হোসেন চৌধুরী, ড. এ আর মল্লিক,ড. জামাল নজরুল ইসলাম, ড. মুহম্মদ ইউনুছ, ড. আনিসুজ্জামান, ড. রেহমান সোবহান, ড. জাফর ইকবাল, ড. মইনুল ইসলামসহ অন্যান্য পণ্ডিতগণ… Read more »

বিসিএস লিখিত ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পরীক্ষা একই সময়ে হওয়ায় বিপাকে শিক্ষার্থীরা

বিসিএস লিখিত এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স পরীক্ষা একই সময়ে হওয়ায় বিপাকে শত শত শিক্ষার্থী। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সম্ভবত বাংলাদেশের সবচেয়ে দুর্ভাগা শিক্ষার্থী।  দেশে পর্যাপ্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ের অভাব আর প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ব্যয়বাহুল্য- এই দুই কারনেই হাজার হাজার মেধাবি শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শরণাপন্ন হতে হয়। আর এই জাতীয় বিশ্ববিদ্যালয়ই হাজার হাজার শিক্ষার্থীর জীবনচাকা আটকে দিচ্ছে অথবা বিপরীত… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

৪৪ বছর পরেও ৩২ বছর বয়সী মুক্তিযোদ্ধা!

‘মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার থেত্রে শর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর ।’ এই লাইনটি বাংলাদেশের প্রায় প্রতিটা সরকারি চাকরির বিজ্ঞপ্তিতেই দেখা যায়। ৩৬তম বিসিএসের ফর্ম পূরণ করতে গিয়ে আজও তাই দেখতে হল । লক্ষ্য করুন, সর্বপ্রথমেই মুক্তিযোদ্ধার কথা বলা হয়েছে। ৩২ বছর বয়সী মুক্তিযোদ্ধা! বোধ করি ৩২এর কম বয়সী মুক্তিযোদ্ধার সন্তান খুঁজে পাওয় যাবে অনায়াসেই। কিন্তু স্বাধীনতার… Read more »

ছোটবেলার রোজা বড়বেলার অনুভূতি

ছোটবেলার রোজাগুলোর কথা মনে আছে? আপনি সারাদিনে কতবার থুতু ফেলতেন জানিনা, কিন্তু আমার হাজার বারের কম হতো না । লোকসমক্ষে গেলে তো আরো বেশি বেশি থুতু ফেলতাম; পাছে ভাবে আমি রোজা রাখিনি! কষ্ট করে রোজা রাখবো, আর মানুষ ভাববে বেরোজদার!! তা কি হয়!!! মাঝে মাঝে ভুল করে পানি খেয়ে ফেলতাম, মনে মনে কিন্তু খুব খুশিই… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

তুমিই রাণী, তুমিই দেবী

গতকাল আমার নিবন্ধন পরীক্ষা (কলেজ পর্যায়) ছিল। সিট পরেছিল চট্টগ্রাম মহিলা কলেজে। চবি ক্যাম্পাস থেকে শাটল ট্রেনে ষোলশহর স্টেশন পর্যন্ত যাই। এরপর স্টেশন থেকে কলেজ অবধি আমি আর বন্ধু শাহিন আলফালাহগলির পথ ধরে হেঁটে হেঁটেই যাচ্ছিলাম। কলেজের খুব কাছাকাছি, হঠাৎ থমকে গেলাম, হুইল চেয়ারে বসা সন্তানসমেত শারীরিক প্রতিবন্ধী মানুষটিকে দেখে। ছবিটি ভালো করে লক্ষ্য করলে… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

মাগো আমায় ক্ষমা করো

গতবছর ঈদের সময়- কোরবানির ঈদ অথবা রোজার ঈদ হবে, আমার ঠিক মনে নেই। চট্টগ্রাম থেকে সকালের মহানগর ট্রেনে কুমিল্লা যাবো। একদম শেষ মুহূর্তে গিয়ে ঠেলেঠুলে কোন রকম দরজায় দাড়ানোর ব্যবস্থা হলো ট্রেন আস্তে আস্তে চলতে লাগলো। হঠাৎ লক্ষ্য করলাম ষাটোর্ধ একটি মহিলা ট্রেনের দড়জায় কোনরকম ব্যাগটা গুঁজে ট্রেনের সাথে সাথে দৌড়াচ্ছে আর বলছে, ‘ভাই আমারে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

আযান, আমি তোমায় কখনোই ভুলবো না

দশ-পনের দিন আগের কথা। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রসূতি ওয়ার্ডের সামনে দাঁড়িয়ে ছিলাম প্রায় ঘন্টা দুয়েক। আমাকে নিয়ে গিয়েছিল এক অনাগত সন্তানের পিতা, যে তার সন্তানের আগমনের অপেক্ষায় কেবলই ছটপট করছিলো। একজন পুরুষ পিতা হতে যাচ্ছে, একজন রমণী মা হতে যাচ্ছে; এ এক অন্যরকম বেপার। বারান্দায় অনেকগুলো মানুষ, কেউ পিতা হওয়ার অপেক্ষায়, কেউ দাদা, আবার… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

এটা প্রেম ছিল, ‘রিলেশনশিপ’ নয়

পড়ার আগে ছবিটা একটু ভালো করে দেখে নিন। আমার বন্ধু নির্ঝর প্রায়ই একটা কথা বলে, ‘অনেকেরই রিলেশন আছে, কিন্তু প্রেম করে কয়জন?’ তাছাড়া ‘আমি তাকে ভালোবাসি’, ‘আমার প্রেমিকা/প্রেমিক আছে’, ‘আমি প্রেম করছি’ এসব কথাগুলো আজকাল বড়ই বেমানান। ‘আমার জিএফ আছে’, ‘আমার বয়ফ্রেন্ড আছে’ ‘আমি একটা রিলেশন মেইনটেইন করছি’, ‘আমি একটা রিলেশনশিপে আছি, ‘আমার এফেয়ার আছে’… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

মীর কাশেম আলীরা ‘ভি’ চিহ্ন দেখাতেই পারে!

মীর কাশেম আলী ওরফে খান সাহেব ফাঁসির দন্ড পেয়েও কেন ‘ভি’ চিহ্ন দেখালেন? এই ‘ভি’ চিহ্ন দেখানোর কয়েকটি কারণ থাকতে পারে। প্রথম কারণটি হতে পারে, এতোগুলো প্রাণের হত্যার বিপরীতে তার একটি প্রাণ এবং পরাজিত হওয়ার পরও বাংলাদেশের আলোবাতাসে চুয়াল্লিশটি বছর বেশি বেঁচে থাকা। দ্বিতীয় কারণটি হতে পারে, মীরজাফরের মতো কাজ করেও ক্ষুদিরামের চরিত্রে অভিনয় করা,… Read more »