ক্যাটেগরিঃ ক্যাম্পাস, ফিচার পোস্ট আর্কাইভ

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২ আগস্ট পালিত হচ্চে খুনি ও ধর্ষক প্রতিরোধ দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে ক্যাম্পাসে ২দিন ব্যাপী কর্মসূচী পালিত হচ্ছে।

১৯৯৮ সালে বিশ্ববিদ্যালয়ে র‌্যাপিস্ট গ্রুপ ও কিলার গ্রুপ নামে ছাত্রলীগের দুটি অংশ ছিল। ছাত্রলীগ নেতাকর্মীদের অব্যাহত খুন ও ধর্ষণের ঘটনায় অতিষ্ট ছিল ক্যাম্পাসবাসী। সন্ত্রাসীদের দোর্দন্ড প্রতাপে সেসময় প্রতিবাদ করার উপায় ছিলনা নির্যাতিতদের। কিছু ছাত্রলীগ নেতা-কর্মীদের ধর্ষণের খবর পত্রিকায় প্রকাশিত হলে আন্দোলন শুরু হয়। ছাত্র ইউনিয়ন-ছাত্রফ্রন্টসহ প্রগতিশীল ছাত্রসংগঠন সমুহের নেতৃত্বে ‘সাধারণ ছাত্র ঐক্য’র ব্যানারে সংগঠিত হয় প্রথম ধর্ষণ বিরোধী আন্দোলন। আন্দোলন চলাকালে ২৩ আগস্ট ছাত্রলীগের সন্ত্রাসীরা নৃবিজ্ঞান বিভাগের তৎকালীন সহকারী অধ্যাপক রেহনুমা আহমেদকে শারিরীকভাবে লাঞ্চিত করে। ২৪ সেপ্টেম্বর সিন্ডিকেট সদস্য আফরোজান নাহার রাশেদা ছাত্রলীগের হাতে লাঞ্চিত হন। অবশেষে সফল এক আন্দোলনের মাধ্যমে ১৯৯৯ সালের ২ আগস্ট ছাত্রলীগের খুনি ও ধর্ষক গ্রুপকে ক্যাম্পাস থেকে বিতাড়িত করা হয়। তখন থেকেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পালিত হয় ২ আগস্ট খুনি-ধর্ষক প্রতিরোধ দিবস। এর প্রেক্ষাপটে ক্যাম্পাসে খুন, ধর্ষণ, অন্যায়, নির্যাতন প্রতিরোধে সাধারণ শিক্ষার্থী ও সাংস্কৃতিক কর্মীদের নিয়ে গঠিত হয় বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট।

দিবসটি উদযাপন উপলক্ষে ক্যাম্পাসে দুইদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। গতকাল বুধবার ১১টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোট। সমাজবিজ্ঞান ভবন থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সাংস্কৃতিক জোটের সভাপতি কলি মাহমুদ, সাধারণ সম্পাদক শাকিলা শারমিন প্রমুখ। পরে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সাংস্কৃতিক সংগঠন ধ্বনি, আনন্দন ও জলসিঁড়ি কবিতা, গান, কোরাস ও নাটক প্রদর্শন করে। সাংস্কৃতিক জোটের দুই দিন ব্যাপী কর্মসূচীতে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় শহীদ মিনারের পাদদেশে রয়েছে জাহাঙ্গীরনগর থিয়েটারের নাটক ‘একটি নন ফিকশন’ ও ‘চক্রব্যুহ’।

২ আগস্ট চেতনা মঞ্চ ব্যানারে শিক্ষার্থীরা আজ ক্যাম্পাসে আলোচনা সভা, সংবর্ধনা ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এছাড়া সন্ধ্যায় অমর একুশের পাদদেশে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদ মোমবাতি প্রজ্বলন কর্মসূচীর আয়োজন করেছে।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট খুনি ধর্ষক প্রতিরোধ দিবস উপলক্ষে বুধবার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে

***
ফিচার ছবি: ব্লগার ইমদাদ হক এর ফটোপোস্ট থেকে সংগৃহিত