ক্যাটেগরিঃ প্রশাসনিক

 

সম্প্রতি আমাদের দেশের শিক্ষিত চাকুরিজীবি ও ব্যবসায়ী সম্প্রদায় মালয়েশিয়াতে এমপ্লয়মেন্ট পাস ভিসা নয়ে সপরিবারে বসবাসের সুযোগ পাচ্ছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই তারা এই সকল কোম্পানির ধরন সম্পর্কে জানা না থাকায় প্রতারিত হচ্ছে। মালয়েশিয়াতে এমপ্লয়মেন্ট পাস দুই ধরনের কোম্পানিতে হতে পারে – পুত্রজায়া থেকে গঠিত Sdn Bhd কোম্পানি ও লাবুয়ান থেকে গঠিত International কোম্পানি। আমাদের দেশের একশ্রেণীর ভিসা ব্যবসায়ী হাজারো রকমের অসুবিধা থাকা সত্ত্বেও কম খরচের প্রলোভনে উন্নত ভবিষ্যতের স্বপ্নে বিভোর প্রবাসে যেতে আগ্রহী সাধারণ মানুষকে Sdn Bhd কোম্পানির এমপ্লয়মেন্ট পাস দিয়ে পরবর্তীতে প্রতি পদে পদে তার সকল সম্ভাবনার অপমৃত্যু ঘটাচ্ছে।

 

এই সিরিজের পূর্ববর্তী দুটি লেখায় Sdn Bhd ও International কোম্পানির পেইড আপ ক্যাপিটাল ও ট্যাক্স নিয়ে আলোচনা করতে আমরা মুখোমুখি হয়েছিলাম Immigration Law Practitioner’s Association (ILPA) এবং Association of Regulated Immigration Adviseers (ARIA) এর ফেলো মেম্বার এবং Immigration & Inspiration এর কর্ণধার Barrister-at-Law সৈয়দ আফতাব আহমেদ এর কাছে। তিনি আমাদেরকে আরো বলেন, আপনি ব্যবসায়া কিংবা চাকুরী যে উদ্দেশ্যেই মালয়েশিয়ায় স্থায়ী হতে চান না কেন, আপনাকে যা জানতে হবেঃ

 

১। ভিসার আবেদনের পূর্বেই অনুমোদনঃ একটি Sdn Bhd কোম্পানি গঠন বা সেই কোম্পানিতে চাকুরির পূর্বেই আপনাকে ৬টি অথোরাইজড এজেন্সীর (MIDA, MDeC, PSD, BNM, SC এবং EC) যেকোন একটি থেকে অনুমোদন নিতে হবে এবং তারা শুধুমাত্র তখনি অনুমোদন দিবে যখন আবেদনকারী MASCO Clearance (Malaysian Standard Classification of Occupation) এর মাধ্যমে প্রমান করতে পারবে যে  এটি একটি Unique Business বা Unique Job যা একজন মালয়েশিয়ান ব্যক্তির পক্ষে পরিচালনা করা সম্ভব নয়। অপরদিকে International কোম্পানির এমপ্লয়মেন্ট পাস এর ক্ষেত্রে এরকম কোন অনুমোদন ব্যবসা বা চাকুরীর পূর্বে নিতে হয়না।  এছাড়াও Sdn Bhd কোম্পানির ক্ষেত্রে কোম্পানি গঠনের পরেও কুয়ালালাম্পুর সিটি হল (http://www.dbkl.gov.my/) থেকে WRT লাইসেন্স নিতে হয় যা International কোম্পানির ক্ষেত্রে প্রয়োজন হয় না।

 

২। দুই বছর পরে ভিসা নবায়নের শর্তঃ Inland Revenue Board of Malaysia থেকে Certificate Of Residence প্রাপ্তি সাপেক্ষে (http://www.hasil.gov.my/goindex.php?kump=5&skum=6&posi=6&unit=1&sequ=1) নির্ধারিত ২৬% কর দিয়ে Sdn Bhd কোম্পানির ভিসা নবায়ন করতে হয়।

 

৩। পারমানেন্ট রেসিডেন্সঃ ঠিক একিভাবে আপনি যদি Sdn Bhd কোম্পানি থেকে এমপ্লয়মেন্ট পাস নেন তাহলে আপনাকে পারমানেন্ট রেসিডেন্স (PR) পেতে হলে ঐ ৬টি অথোরাইজড এজেন্সীর যেকোন একটি থেকে রিকমেন্ডেশন নিতে হবে যা অত্যন্ত দুরুহ ব্যাপার। পক্ষান্তরে International কোম্পানির এমপ্লয়মেন্ট পাসধারী ব্যক্তির PR হবে পয়েন্ট এর উপর ভিত্তি করে এবং কোন রিকমেন্ডেশন প্রয়োজন হয় না।

 

এসকল বিষয় না জানা থাকার কারনে আমাদের দেশের সাধারণ মানু্ষ এমপ্লয়মেন্ট পাস নিয়ে মালয়েশিয়ায় গিয়ে নানান ভোগান্তির শিকার হচ্ছে।  এছাড়াও তিনি আমাদের জানিয়েছেন, মালয়েশিয়ায় ইমিগ্রেশন সঙ্ক্রান্ত যে কোন তথ্য এ সকল ওয়েবসাইটে খুঁজে না পেলে Immigration & Inspiration এর অফিস থেকে জেনে নেয়া যেতে পারে। ঠিকানাঃ বাসা ২২, রোড ৩৪, সেক্টর ৭, উত্তরা, ঢাকা, ফোনঃ 01675523976, 01941879218, ইমেইলঃ imm.insp@gmail.com

slide