ক্যাটেগরিঃ রাজনীতি

দিন বদল শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। কারন দিন বদল একটি দলের হাতিয়ার ছিল যা ব্যবহার করে তারা ক্ষমতা এসেছে। দিন বদল অনেক কিছুরই হয়েছে যেমন সেদিন দেখলাম রাস্তা দিয়ে পরীক্ষার্থীরা দৌড়াচ্ছে- ৩ ঘন্টা আগে বাসা থেকে বের হয়ে পরীক্ষা দিতে পরীক্ষার্থীদের দৌড়াতে হয়। এর আগে আমি এমন দেখিনি হয়ত, এটা একটা দিন বদল এর অংশ। যানজট নিয়ে তেমন কারো মাথা ব্যাথা নেই সেভাবে চলছে সেভাবে চলবে দেশ।

যাই হোক সে কথা বলছিলাম পোস্টার রাজনীতি ।ইদানীং ঢাকা শহরে এক নতুন রাজনীতির দেখা পাওয়া যাচ্ছে এর নাম দিয়েছে আমি পোস্টার রাজনীতি। আমরা বাসা থেকে বের হলেও দেখতে পাই হরেক রকমের পোস্টার আমাদের দেয়াল গুলোতে লাগানে আছে। এই পোস্টার নিয়ে এখন চলছে পোস্টার রাজনীতি।

তারেকের দুনীতি -সুনীতি, খালেদা জিয়া অনেক কিছু খান, নিজামী ছেলেরা কে কোথায়, আমিনীর সাথে বোরকা পড়া মেয়ের ছবি, ইসলামী ফাউন্ডেশন এ চলে নৃত্য সম্বলিত ছবি সহ আরও অনেক পোস্টার । ছবি এবং স্লোগান সহ পোস্টার আমরা দেখতে পাই রাজধানীতে । কে বা কারা এই পোস্টার লাগায় তা কম বেশী সবাই বোঝে। কথা হচ্ছে যে পোস্টার গুলো দেখা যায় তা বেশির ভাগ বিরোধী দলের লোকদের । সরকার দলের লোকদের তেমন পোস্টার দেখা যায় না। তাহলে কি ধরে নেব সরকার দলের সবাই তুলশী পাতা এদের কোন অপরাধ নাই নাকি ওরা আবার বিরোধী দলে গেলে দেখা যাবে ওদের। এখনকার বিরোধী দল ক্ষমতায় এসে তারা আবার শুরু করবে পোস্টার রাজনীতি কারন নিউটন বলে গেছেন সব ক্রিয়ার বিপরীত প্রতিক্রিয়া আছে।

পোস্টার রাজনীতি একটি নোংরা রাজনীতি এই রাজনীতি নগর কে নোংরা করে ফেলে এবং নগরের সৌন্দর্য নষ্ট করে দেয়। তাই আমরা মনে হয় এই রাজনীতি বাদ দেওয়া উচিত দিন বদলের রাজনীতি পোস্টার রাজনীতি হতে পারে না। কেউ দোষী হলে আইনের ব্যবস্থা নেওয়া যেতে পারে তাই বলে এরকম পোস্টার টানিয়ে তাকে ছোট করা এবং নগরের সৌন্দর্য নষ্ট ঠিক না।