ক্যাটেগরিঃ সেলুলয়েড

ভারতে বাংলাদেশি টিভি চ্যানেল ওরা কেন দেখায় না! আমাদের কেবল অপারেটররা ভারতীয় টিভি চ্যানেল ঠিক দেখাচ্ছে অতচ ভারতীয় কেবল/ডিটিএইচ (ডাইরেক্ট টু হোম) অপারেটররা বাংলাদেশি চ্যানেল বাংলাদেশ টেলিভিশন ওবং বেসরকারি স্যাটেলাইট টেলিভশন চ্যানেল দেখায় না। যার ফলে ভারতের লোকজন সহ যারা বাংলাদেশ থেকে ভারতে অবস্থান করছে তারা বাংলাদেশের কোন টেলিভশন চ্যানেল দেখতে পায় না। বাংলাদেশে কোন নাটক অনুন্ঠান এমন কি খবর তারা দেখতে পায় না। বাংলাদেশ সরকার এ ব্যাপারে খুবই আন্তরিক । সরকার ভারতে যাতে বাংলাদেশী চ্যানেল দেখা যায় সে জন্য এ পযন্ত চেষ্টা করে যাচ্ছে। কিন্ত ভারত এ ব্যাপারে তাদের না দেখানোর নীতি কোন পরিবতন এখনে করেনি।

আমার কথা হচ্ছে কোন তারা বাংলাদেশি চ্যানেল এর সাথে এ রকম ব্যবহার করছে। অনেকে বলে বাংলাদেশি টিভি চ্যানেল গুলোতে যে অনুষ্ঠান বা নাটক দেখানো হয় তা খুবই নিম্নমানের যা ভারতের চ্যানেল গুলোতে প্রচারিত নাটক বা অনুষ্ঠান থেকে খারাপ! আর এজন্য অনেকে বাংলাদেশে চ্যানেল খুবই একটা না দেখে ভারতীয় টিভি চ্যানেল দেখে। এরপর ও তারা বাংলাদেশী টিভি দেখায় না। প্রশ্ন হচ্ছে কেন দেখায় না ! তাহলে কি তারা বাংলাদেশী সাংকৃতি কে ঘৃনা করে না ভয় করে ! যদি তারা মনে করে বাংলাদেশী টিভি চ্যানেল দেখালে আমাদের লোকজন নামাজ পড়া শিখবে তাহলে আমি বললো এ রকম দেশ প্রেম বাংলাদেশীদের মধ্যে নেই কারন ভারতে ছবি নাটকে যে পরিমান তাদের দেবদেবীকে দেখানো হয় বাংলাদেশে কোন নাটক ছবিতে এ রকম নামাজ পড়া কোরান পড়া মসজিদের ছবি দেখানো হয় না। কারন বাংলাদেশে বেশির ভাগ মুসলমানের বাস হলেও এসব দৃশ্য দেখাতে ভয় পায় পরিচালকরা কারন যদি প্রচার না হয়। আর এই রকমই আমরা দেশ প্রেমিক!

ভারত বাংলাদেশ থেকে প্রতিবছরে এই চ্যানেল গুলোর মাধ্যমে কত কোটি টাকা নিয়ে যাচ্ছে তা আমার সঠিক জানা নেই। কলিকাতার এক লোক আমাকে বললো আপনারদের (বাংলাদেশের) নাটক গুলো খুব ভাল অনেক সময় সিডিতে দেখি। কিন্ত কেন আপনাদের চ্যানেল আমাদের অপারেটররা দেখায় না তা আমার জানা নেই তবে আমার মনে হয় আপনাদের টিভি চ্যানেল কলকাতায় দেখালে বাংলাদেশী পন্য কলকাতায় বেশি চলবে এজন্য হযতো বন্ধ। যাইহোক ভারতীয়রা তাদের দেশকে বেশি ভালবাসে আর জন্য তাদের এই নিয়ে কোন মাথা ব্যাথা নেই কিন্ত আমার মনে হয় ভারতীয় চ্যানেল যদি বাংলাদশী এক ঘন্টা বন্ধ করে দেওয়া হয় তাহলে ভারতে পক্ষে হাজার লোক রাজপথে মিছিল করবে শত শত বুদ্ধিজীবী কলাম লেখবে ভারতের টিভি চ্যানেলের পক্ষে ! অতচ ভারতে বাংলাদেশী টিভি দেখানো হয় না অনেকদিন থেকে এই নিয়ে কোন বুদ্ধিজীবীদের কলাম আমার চোখে পড়েনি। এই আমরা দেশ প্রেমিক । শুধু মুক্তিযুদ্ধ মুক্তিযুদ্ধ বলে গলা ফাটাবো আর দেশ কি ভাবে সামনে যাবে এটা নিয়ে ভাববো না তাই কি হয়।

রাজধানী ঢাকাতে একটি কথা বেশ পরিচিত হয় গেছে তা হলে বাংলায় “তুমি আমার জন্য কিছু কর আমি তোমার জন্য কিছু করব” আমারও এই কথা শুধু আমরা ভিন্ন দেশের সাস্কৃতিক গ্রহন করব কিন্তু তারা কিছু গ্রহন করবে না তা কি যুক্তিসংগত! আপনারা দেখেন বাংলাদেশের যত গুলো মঞ্চ নাটক মঞ্ঝায়ন হয় তা কিন্তু বেশির ভাগ হিন্দু ধমের উপরই তৈরী। আমরা এত বেশি
অন্য দেশের সাংকৃতিক নিভর যে যা কিছু করি তাতে আমাদের নিজস্ব যে একটি সাংকৃতি আছে তা আমরা ভুলে যায়। আর এই ভুলে যাওয়া পিছনে কিন্তু ঔ বিদেশী চ্যানেল দায়ী। আমাদের দেশের অপারেটরদের উচিত দেশের স্বাথে ভারতে অপারেটরদের মত ভারতের চ্যানেল বন্ধ রাখা। প্রতিবাদ হিসাবে একদিন ভারতের সব চ্যানেল বন্ধ করে দেওয়া যাতে সেই দেশের সরকার এই বিষয়টি গুরুত্ব সহকারে দেখে। আর এই দায়িত্ব শুধু সরকারের না আমার আপনার সবার!