ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

স্বাধীনতা ৪০ বছর উদযাপন চলছে চারিদেকে। ৪০ টি বছর পেরিয়ে গেল। এখনো অর্থনীতির সফল হতে পাবেনি। শেয়ার বাজার ধস, প্রতিদিন বিক্ষোভ, মিছিল চলছে। চারিদিকে দুর্নীতি স্বজনপ্রীতির মহাউৎসব ও এর সাথে চলছে। থেমে নেই স্বাধীনতার বিরোধীদের কর্মকান্ড। সরকার ও বিরোধী দল এখনো মুখোমুখি দাড়িয়ে, কোন দিকে যাবে বাংলাদেশে ভবিষ্যত কেউ জানে না।

লাখ লাখ শিক্ষিত বেকার কি চাকরি পাবে না তারা জীবন যুদ্ধে হেরে যাবে । এখনো মাকে পথ চেয়ে থাকতে হয় তার সন্তানের জন্য কথন ফিরবে ঘরে ,অথচ আমরা স্বাধীনতা স্বাধীনতা বলে চিৎকার করি পার্কে পার্কে।

স্বাধীনতা বলতে এখনো কেউ ঘুরতে পারে না মুক্ত বাতাসে কারণ ইদানিং গুপ্ত হত্যা বেড়ে চলেছে। ৩০ লাখ মা বোনের রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতা নিয়ে সবাই ফায়দা লুঠছে অথচ সত্যিকারের মুক্তিযোদ্ধরা আজও জীবন সংগ্রাম করছে রিকসায় পেট্রল মেরে। তার আর কত কাল পরে স্বাধীনতার সুফল পাবে !

দেশের স্বার্থে এখনো প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলের নেত্রী বেগম খালেদা জিয়া বসেনি এক টেবিলে। তারা কি জনগনের স্বাথে স্বাধীনতার এই ৪০ বছরে এক টেবিলে বসবে! তবু এই ৪০ বছরে পেয়েছি অনেক কিছু একটি স্বাধীন দেশ একটি স্বাধীন পতাকা ,একটি ভাষা। কিন্ত দুঃখ একটাই জাতি হিসাবে আমরা এক কাতারে আসতে পারিনি ।দেশের স্বার্থে এক সাথে কাজ করতে পারিনি ।

আজ এই স্বাধীনতার ৪০ বছরে এসে সব ভুলে দেশের সার্থে কাজ করি। হাতে হাত রেখে হানা হানি হিংসা ভুলে এগিয়ে যাক সামনের দিকে লাল সবুজের পতাকায় এই বাংলাদেশ। আর এই হোক আমাদের ৪০ বছরের স্বাধীনতার প্রত্যাশা।