কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে বস্তিতে পরিণত করার প্রচেষ্টায় প্রশাসন!

জাহিদুল ইসলাম
Published : 25 May 2017, 05:27 AM
Updated : 25 May 2017, 05:27 AM

কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে বস্তিতে পরিণত করার লক্ষে অপরিকল্পিতভাবে গড়ে তুলতেছে একাডেমিক ভবন ও ছাত্রী হল। যা ক্যাম্পাসের সৌন্দর্কে বিনষ্ট করবে বলে ধারণা করছে শিক্ষার্থীরা। ভূমি অধিগ্রহণ না করে পাশাপাশি ভবনগুলো তৈরী করার কতটুকু যৌক্তিকতা আছে তা নিয়েও প্রশ্ন শিক্ষক-শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র হলের পাশ ঘেঁষেই নির্মিত হচ্ছে ছাত্রীদের জন্য একটি আবাসিক হল। সুপরিকল্পিতভাবে স্থাপনা নির্মাণ হচ্ছে না বলে ক্ষোভ প্রকাশ করে পরিকল্পিত অবকাঠামোগত উন্নয়নের দাবি জানান বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। দুইটি ছাত্র হলের লাগোয়া নতুন ছাত্রী হল নির্মাণকাজ শুরু হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় তুলেছেন সাধারণ শিক্ষার্থীরা।

শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের মূল ফটক সংলগ্ন সড়কের উপর শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ও কাজী নজরুল ইসলাম হলের কয়েক হাত দূরেই ১৩ কোটি টাকা ব্যয়ে ছাত্রীদের জন্য নির্মাণ করা হচ্ছে ৩০০ শয্যা বিশিষ্ট নতুন একটি আবাসিক হল।

নির্মাণের জায়গা পরিদর্শনে দেখা যায়, শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের সড়ক কেটে ছাত্রী হল নির্মাণ কাজের প্রক্রিয়া চলছে। নতুন এই ছাত্রী হলটি ছাত্র ও ছাত্রীদের প্রাইভেসিকে (গোপনীয়তা) চরমভাবে বিনষ্ট করবে বলে মনে করছেন শিক্ষার্থীরা। ছাত্রদের হলের এত কাছে ছাত্রী হল নির্মাণ হলে ছাত্র বা ছাত্রীদের হলের ছাদে কেউই স্বাচ্ছন্দ্যে উঠতে পারবে না। দত্ত হল, শিক্ষক ডরমেটরি, উপাচার্যের বাসভবন, নওয়াব ফযজুন্নেছা হলের মাঝে এ জায়গাটি নতুন কোন স্থাপনা নির্মাণের জন্য উপযোগী নয়। এ সংকুচিত জায়গায় নতুন হল নির্মাণ না করে ভূমি অধিগ্রহণের দিকে দৃষ্টি দিতে প্রশাসনের প্রতি দাবি জানান শিক্ষার্থীরা।

দত্ত এবং নজরুল ইসলাম হলের কাছেই নতুন হল নির্মাণ করলে এসব স্থাপনাকে ঘিরে কোন ফাঁকা জায়গাই আর অবশিষ্ট থাকবে না। সুদুর পরিকল্পনা থাকলে কর্তৃপক্ষ এমনটি কিভাবে চিন্তা করতে পারে বলে ক্ষোভ জানান দত্ত ও নজরুল হলের আবাসিক শিক্ষার্থীরা। এদিকে নতুন হল নির্মাণের জন্য ধীরেন্দ্রনাথ দত্ত হলের সড়ক কাটা পড়ায় দত্ত হলের জন্য সড়কটি ঘুরিয়ে টিলার উপর দিয়ে খাড়া করে নামিয়ে দেয়ার কাজ চলছে যা নির্মিতব্য ছাত্রী হলের প্রাচীর ঘেষা হবে।

বেশ কয়েকটি দালানের মাঝে খুবই স্বল্প জায়গায় ছাত্রী হল নির্মাণের প্রক্রিয়া শুরু করায় শিক্ষক এবং শিক্ষার্থীদের মাঝে বেশ ক্ষোভ এবং মিশ্র প্রতিক্রিয়াও লক্ষ্য করা যচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও এ নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। এছাড়াও দত্ত হল থেকে নামার রাস্তাটি বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য কে ফুটিয়ে তুলেছে। বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সুন্দর এবং আকর্ষণীয় রাস্তা হলো শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের এ রাস্তাটি। এ জায়গায় হল নির্মাণ হলে বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য বিনষ্ট হবে বলেই মনে করছেন সাধারণ শিক্ষার্থীরা। তাছাড়া বিজ্ঞান অনুষদের ভবনের একই টিলার উপর তৈরী হচ্ছে আর একটি ভবন।