ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 
Screenshot_2017-11-12-12-18-19 কোথায় জ্যাম আর কোথায় ফাকা

গুগল বলবে কোন রাস্তা দিয়ে যাবেন গুগল আর কত সহজ করে দেবে মানুষের জীবন? এটা একটা বড় প্রশ্ন। গুগল এর ট্রাফিক সেবা যা গুগল ম্যাপের অন্তর্ভুক্ত, এটি নতুন নয়। বাংলাদেশে গত শুক্রবার থেকে ঢাকায় এই রিয়েল টাইম ট্রাফিক সেবা চালু করেছে নিত্য দিনের সঙ্গী গুগল। আপনার গন্তব্যপথ কোনটা হবে সেটা এখন ঠিক হবে আঙুলের ডগায়, দেখে নিতে পারবেন কোন রাস্তায় গেলে কেমন ভোগান্তি পোহাতে হতে পারে। সেবাটি চালু করার সাথে সাথে গুরুত্বপূর্ণ রাস্তাগুলো বিভিন্ন রং ধারণ করে আপনাকে জানিয়ে দেবে কোথায় জ্যাম কেমন। সবুজ রং দিয়ে বোঝানো হবে রাস্তায় কোনো ট্রাফিক নেই, কমলা রং দিয়ে হালকা ট্রাফিক, লাল দিয়ে ট্রাফিক ডিলে এবং গাঢ় লাল রং দিয়ে বেহাল যানজট বোঝানো হবে।

গুগলের বরাত দিয়ে বিজনেস ইনসাইডার বলছে এটা মুলত অ্যান্ড্রয়েড চালিত স্মার্ট ফোন এর ফিডব্যাক এর উপর ভিত্তি করেই, তার অর্থ দাঁড়ায় যে অ্যান্ড্রয়েড ফোনগুলোর লোকেশন সার্ভিস অন আছে তাদের গতিবিধির উপর ভিত্তি করেই এই সেবা দিচ্ছে গুগল। সুতরাং এটার নির্ভুলতা শতভাগ নিশ্চিত করা সম্ভব নয় বলে মনে করি, কারণ ব্যাটারি খরচ বাচাতে অনেকাংশ মানুষই লোকেশন সার্ভিস বন্ধ রাখে।

এই সেবা পেতে আপনার অ্যান্ড্রয়েড ফোনের গুগল ম্যাপ চালু করে ড্রপ ডাউন মেনু থেকে ট্রাফিক অপশন বেছে নিতে হবে এবং আপনার লোকেশন সার্ভিস বা জিপিএস চালু করে দিতে হবে। তা আর দেরি কেন? আঙুলের ডগায় চলে আসুক আপনার যাতায়াতের পরিকল্পনা।

সূত্রঃ যুক্তরাষ্ট্রের গণমাধ্যম বিজনেস ইনসাইডার