ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

ATM যারা ব্যাবহার করেন, তাদের জন্য একটি সতর্ক বার্তা। কাঁঠালের আঠা ব্যবহার করে ATM থেকে টাকা হাতিয়ে নেয়ার খবর পাওয়া গেছে।

ATM বুথগুলো বরাবরই দুর্বৃত্তদের শ্যেন নজরে থেকে এসেছে। কী দেশে! কী বিদেশে! মালয়েশিয়ায় এর আগে লরি ক্রেন ব্যবহার করে পুরো ATM বুথ তুলে নিয়ে গিয়েছিল ডাকাতেরা। ভারতে ATM বুথে মানুষ খুনের ঘটনা আমরা জেনেছি।

এবারের ঘটনা ফিলিপাইনে। টাকা চুরির জন্য ওরা মানি স্লটের ভিতরের দিকে কাঁঠালের আঠা মাখিয়ে রাখা হত। কেউ তার কার্ড ব্যবহার করে টাকা উঠাতে গেলে মেশিন টাকা ডিস্পেন্স করত ঠিকই কিন্তু ঐ আঠায় টাকা জড়িয়ে জ্যাম লেগে যেত। টাকা না পেয়ে অন্য মেশিনের সন্ধানে লোকটা স্থান ত্যাগ করা মাত্র তস্কর ব্যাটা এসে স্লটের ভিতরে হাত ঢুকিয়ে টাকাগুলো বের করে নিত।

পুলিশ বলতে পারবে না এ পর্যন্ত কতজন এভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন? সিসিটিভি ক্যামেরা ফুটেজ দেখে এ পর্যন্ত দু’জনকে ধরেছে পুলিশ। ইলেক্ট্রনিক বাটপারি হলেও ওরা যেহেতু ইলেক্ট্রনিক কোন ডিভাইস বা কোন মাধ্যম ব্যাবহার করেনি তাই সে দেশের আইন অনুসারে চোরদের সর্বোচ্চ ছয় বছরের জেল হবে। ইলেক্ট্রনিক ক্রাইম হলে এ ক্ষেত্রে ওদের ২০ বছরের জেল হতো।

আমাদের দেশেও অহরহ ঘটছে বিভিন্ন ঘটনা। সচেতনতার অভাব বা অসতর্কতাই যার মূল কারন। আমি আপনাদের একটুখানি সতর্ক করার চেষ্টা করলাম মাত্র।

ভবিষ্যতে যখনই আপনারা কোন ATM বুথে টাকার জন্য যাবেন, আরো একটু সতর্ক হয়ে যাবেন।