নর্থ বেঙ্গল ফাউন্ডেশন : মানুষ মানুষের জন্য

জুয়েল ইউএসএ
Published : 31 Jan 2015, 08:50 PM
Updated : 31 Jan 2015, 08:50 PM

নর্থ বেঙ্গল ফাউন্ডেশন ইউএসএ ইনক প্রতি বছরের মতো চলতি বছরও উত্তরাঞ্চলের শীতার্ত মানুষের সাহাযার্থ্যে নগদ অর্থ সংগ্রহ কর্মসূচী নিয়েছে। 'মানুষ মানুষের জন্য' আর 'চার ডলারের বিনিময়ে একটি কম্বল' এই শ্লোগান নিয়ে সংগঠনটি তাদের কর্মসূচী এগিয়ে নিয়ে যাচ্ছে । ফাউন্ডেশনের পক্ষ থেকে গত ২৫ জানুয়ারী রোববার জ্যাকসন হাইটসে দেশের শীতার্ত মানুষের সাহায্যার্থে উদ্ধুদ্ধকরণ সমাবেশের আয়োজন করা হয়।

ফাউন্ডেশনের এই কর্মসূচী সফল করতে সংগঠনের প্রধান উপদেষ্টা নাসির আলী খান পলকে আহ্বায়ক, উপদেষ্টা ডা. মোহাম্মদ হামিদুজ্জামানকে চেয়ারম্যান ও সহ সভাপতি ডা. মোহাম্মদ এ লতিফকে সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির কো-চেয়ারম্যান ডা. সি এম হাসান আর চীফ কো-অর্ডিনেটর নার্গিস আহমেদ এবং কো-অর্ডিনেটরবৃন্দ হচ্ছেন যথাক্রমে ডা. মাসুদুল হাসান, আজিজুল হক মুন্না, নূর ইসলাম বর্ষণ ও জহিরুল হক টুকু।

ইতিমধ্যেই জ্যামাইকার হিলসাইড এভিনিউ'র ফুটপাতে দাঁড়িয়ে প্রবাসী বাংলাদেশীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করা হয়েছে। অর্থ সংগ্রহ করার হয়েছে জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি) ও দারুস সালাম মসজিদের মুসল্লীদের কাছ থেকে। আরো মসজিদ থেকে অর্থ সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। জেএমসি থেকে এক হাজার ৭০০ ডলার আর দারুস সালাম থেকে ৭০০ ডলার সংগ্রহ করা হয়েছে। এছাড়া এক্সিট রিয়েটির দুই ব্যবসায়ীদের কাছ থেকে ২০০ কম্বল অনুদানের প্রতিশ্রুতি পাওয়া গেছে।

নর্থ বেঙ্গল ফাউন্ডেশন বাংলাদেশের শীতার্ত মানুষের সাহাযার্থে কম্বল ও শীতবস্ত্র বিতরনের উদ্যোগ নিয়েছে। তাদের এই উদ্যোগ দেশে ও প্রবাসে ব্যাপক সাড়া জাগিয়েছে। সমাজের বিভিন্ন স্তরের মানুষজন নর্থ বেঙ্গলের এই উদ্যোগে ইতোমধ্যে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন রোববারের র‌্যালী ও সমাবেশে অংশ নেন মূলধারার রাজনীতিক এডভোকেট এন মজুমদার, বাংলাদেশ সোসাইটির সভাপতি আজমল হোসেন কনু, সিনিয়র সহ-সভাপতি মহিউদ্দিন দেওয়ান, সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদ, জালালাবাদ এসোসিয়েশনের সাবেক সভাপতি বদরুন নাহার মিতা, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, বিএনপি যুক্তরাষ্ট্র শাখার দুই নেতা গিয়াস আহমেদ ও জিল্লুর রহমান জিল্লু, ঢাকা বিশ্ববিদ্যালয় এলমনাই এসোসিয়েশনের সভাপতি হযরত আলী, মহিলা সংগঠন আভা'র সভাপতি মেহের চৌধুরী, মোহাম্মদীয়া মসজিদের ইমাম এম. কাইয়ুম, বাংলাদেশ সোসাইটির সহ সভাপতি ফারুক হোসেন মজুমদার, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, যুগ্ম সম্পাদক ওসমান চৌধুরী, সাহিত্য সম্পাদক এলিন রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক মফিজুর রহমান ভুইয়া, সোসাইটির সাবেক সাংস্কৃতিক সম্পাদক ও ইষ্ট ওয়েষ্ট কোচিংয়ের পরিচালক মোশাররফ হোসেন, জাতীয় পার্টি যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী চান্দু, প্যারেন্টস ক্লাবের সভাপতি উম্মে কুলসুম পপি, বৃহত্তর রাজশাহী এসোসিয়েশনের সভাপতি মরিুল ইসলাম, ঠাকুরগাঁও জেলা এসোসিয়েশনের মোস্তফা কামাল মিল্টন, গাইবান্দা জেলা এসোসিয়েশনের সাধারন সম্পাদক শাহাজান সরকার, বিশিষ্ট মুক্তিযোদ্ধা এ,কে, বারী, সফিকুর রহমান, নীলফামারীর হাসানুজ্জামান হীরা, হাবিবুল হক, জামান চৌধুরী ও বাংলাদেশ সোসাইটির সাবেক কর্মকর্তা সিরাজ উদ্দিন সোহাগ।

শিল্পীদের মাঝে উপস্থিত ছিলেন প্রবাসের জনপ্রিয় শিল্পি শাহ্ মাহবু, টিটো, চন্দন চৌধুরী, লেমন চৌধুরী, কানিজ আয়েশা, তানভীর শাহীন ও চম্পা কলি। সমাবেশে নতুন প্রজন্মের অনিকা হোসেনের বক্তব্য ও সাহায্যের আবেদন সকলের নজর কাড়ে।

নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের কর্মকর্তাদের মাঝে উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টা নাসির খান পল, উপদেষ্টা আজিজুল হক মুন্না, নুর ইসলাম বর্ষন, আনোয়ার হোসেন ও দবিরুল ইসলাম, সভাপতি হাসানুজ্জামান হাসান, সাধারন সম্পাদক রাকিবুজ্জামান খান তনু, সহ সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মতিন তালুকদার, ডা. এম এ লতিফ, ইঞ্জিনিয়ার আব্দুস সহীদ, কোষাধক্ষ্য আবু তাহের, যুগ্ম সম্পাদক শাহানা বেগম রিনা, সাংগঠনিক সম্পাদক মোজাফ্ফর হোসেন, সহ সাংগঠনিক সম্পাদক রোকনুজ্জামান রোকন, সাংস্কৃতিক সম্পাদক ডা. নার্গিস রহমান, সহ সাংস্কৃতিক সম্পাদক মোহর খান, সমাজ কল্যান সম্পাদক এ্যাড:  সুরাইয়া মনিরা, মহিলা বিষয়ক সম্পাদক নুরুন নাহার গিনি, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাহিমুল হুদা প্রধান, ক্রীড়া ও আপ্যায়ন সম্পাদক আব্দুল মজিদ আকন্দ, নির্বাহী সদস্য মোতাহার হোসেন, শমসের আলী, ইঞ্জিনিয়ার এবি এম মিজানুল হাসান, জেলা কোর্ডিনেটর মঞ্জুর আলম রবিন, সাইদুর রহমান বেনু, আক্কাস আলী ও ওয়াকিল আহমেদ।