ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

এইচ. পি. লোডরানার একটি পারফরমেন্স/লোড টেষ্টিং টুল যার দ্বারা কোন সফটওয়্যার বা এ্যাপ্লিকেশন এর পারফরমেন্স/লোড টেষ্ট করা হয়। লোড টেষ্টিং এরকম যে কোন একটি এ্যাপ্লিকেশন একই সময়ে কত জন ব্যবহারকারী ব্যবহার করতে পারবে তা নিরুপন করে বা কতজন ব্যবহারকারী ব্যবহার শুরু করলে এ্যাপ্লিকেশনের গতি কমে আসবে বা কতজন ব্যবহাকারী ব্যবহার শুরু করলে এ্যাপ্লিকেশন কোন কাজ করবে না বা এ্যাপ্লিকেশন ভেঙ্গে যাবে তা নিরুপন করে। বাংলাদেশে সাধারনত এই টেষ্ট করা হয় না যে কারনে কোন হ্যাকার অতি সহজেই বাংলাদেশের যে কোন ওয়েব এ্যাপ্লিকেশন ভাংতে পারে।  উন্নত বিশ্বে যে সব এ্যাপ্লিকেশনে জনস্বার্থ  জড়িত সেসব এ্যাপ্লিকেশন টেষ্ট করা বাধ্যতামূলক। উন্নত দেশে যারা এসব টেষ্ট করে তাদেরকে সাধারনত 50 থেকে 75 ডলার প্রতি ঘন্টায় বেতন দেয়া হয়। আউটসোর্সিং এ এসব টেষ্টিং এর জন্য অনেক বেশী পারিশ্রমিক দেয়া হয়। লোডরানার একটি লাইসেন্সড সফট্ওয়্যার যা কিনতে হয় এবং অনেক দাম কিন্তু ট্রায়াল ভার্সন 30 দিনের জন্য ব্যবহার করা যায়। নিম্নোক্ত লিংক থেকে এটি ডাউনলোড করে 30 দিন পর্যন্ত ব্যাবহার করে শিখতে পারেন। ডাউনলোড লিংক।

লোডরানার এর তিনটি অংশ থাকে:

1) VUGen (Create Script, Record & replay) এটা ফ্রি।

2) Controller (Create Scenario & Run) এটার লাইসেন্স কিনতে হয় যা ইউজারের উপর নির্ভরশীল।

3) Analyzer এটা ফ্রি যেখানে ফলাফল পর্যলোচনা করে রিপোর্ট তৈরী করা হয়।

নিম্নে লোডরানারের 5 টি ভিডিও টিউটোরিয়ল দেয়া হলো যেখান থেকে আপনি শিখতে পারেন:

এছাড়া্ও আরো সফটওয়্যার টেষ্টিং সম্বন্ধে বিস্তারিত জানতে ভিসিট করুন: ভিসিট লিংক এবং এছাড়া্ও লোডরানার টিউটোরিয়াল সাই ভিসিট করত পারেন: ভিসিট লিংক

আপনার যদি এসম্পর্কে কোন প্রশ্ন থাকে বা যেখানে বুঝতে পারছেন সেজন্য লোডরানার গ্রুপে যোগ দিতে পারেন। লোডরানার গ্রুপ লিংক

এই লেখা যদি আপনার বিন্দুমাত্র সহায়ক হয় তবে আমার প্রচেষ্টা সার্থক হবে। টেস্টিং আরো অধ্যায় নিয়ে পরবর্তীতে আরো পোষ্ট লিখবো আশাকরি।