ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

প্রিয় ব্লগার ও পাঠকবৃন্দকে ঈদের শুভেচ্ছা ! সেইসাথে শুভেচ্ছা বিডিনিউজ ২৪.কম এবং বিডিনিউজ ২৪.কম ব্লগ কর্তৃপক্ষকে ও এই সংস্হার সকল সম্মানিত সদস্যদেরকে ।

বিশেষ করে যে সকল অভিবাসী ব্লগার ও পাঠক বিদেশ বিভুঁইয়ে কষ্ট সওয়া যাপিত জীবনেও দেশের ও দেশের মানুষের মঙ্গলের কথা ভেবে প্রিয় বিডিনিউজ ব্লগে তাদের মূল্যবান মতামত-বিশ্লেষণ উপস্থাপন করেন তাদের জন্য বিশেষ শুভকামনা ও ভালোবাসা ।

এতক্ষণ তো শুভকামনা ও ভালোবাসা পেশ করলাম যাদের পেটে ভাত আছে । এরই মাঝে সেমাই সুজি ফিরনি পোলাও খেয়ে আমাদের অনেকেরই হয়তোবা তৃপ্তির ঢেকুরটুকু উঠে গেছে । কিন্তু ব্লগার নাহীদুল ইসলাম ‘জীবনপদ্য‘ শিরোনামে যে ফটোপোস্ট দিয়েছেন সেই কুঁকড়ে যাওয়া মহান মানুষটার জন্য কোন ভালোবাসা টা দিই বলুন তো ! এ ইন্সট্যান্ট রেডিমেড ভালোবাসায় তাঁর মন ভরবে কী ? আমাদের সিয়াম পালন ( সিয়াম সাধনা বললাম না ) , আমাদের ঈদের সালাত , মুনাজাত ঐ মানুষটার কল্যাণে পরম করূণাময় আল্লাহপাকের কাছে পৌঁছে গেছে না কি ঝুলে গেছে ?

আমরা তো অতি আনন্দে ধূলোয় লুটোপুটি খায় , কিন্তু ঐ অসম্ভব ধূলিমলিন পোড়খাওয়া মানুষটা কী এতোই গুনাহগার যে ধূলোয় মাখামাখি জীবন তাঁর ! আমরা এক মাস রোযা পালন শেষে এতো বেশি সাফ-সুতরো হয়ে গেলাম যে ফিরনি পোলাও পায়েশ টুকু আমাদের ভোগে আর উচ্ছিষ্টটুকু তাঁর ভোগে ?

আমাদের বোধ হয় ক্ষুধার বিরুদ্ধে যুদ্ধ করার সময় এসেছে । সময় এসেছে ভন্ড-প্রতারকদের বিরুদ্ধে যুদ্ধে নামার । দারিদ্র্যমুক্তির কথা আর কত বলব ? মানবতার জয়গান কবে গাইব ? সমাজের প্রতি দায়বদ্ধ কবে হবো ? ছোট্ট একটি বালিশের অভাবে আর কতকাল মানুষ আর সারমেয় পাশাপাশি ঘুমাবে । ছোট্ট একটি থালার অভাবে আর কয় জীবন তাঁরা ভাগাড়ের উচ্ছিষ্ট মুখে তুলে নেবে ?

* পোস্টটি অসমাপ্ত ।