ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

ভেবে দেখেন তো প্রতিদিন কত পরিমাণ পানি আপনি অপচয় করেন। আপনার পরিবারের সদস্য যারা, কী পরিমাণ পানি অপচয় করছেন। আমরা পানির অপচয় যদি রুখতে না পারি, এই মূল্যবান পানি একসময় চরম রুষ্ট হয়ে আমাদের থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে, দেখে নেবেন।

আপনার উঁচু তলার ফ্ল্যাট থেকে নীচের অসহায় মানুষের দিকে ফিরে তাকালে আপনি নিশ্চয় দেখবেন পানি না পাওয়ার কী নিদারুণ কষ্টে তারা ভুগছে। এটাই সত্যি মুষ্টিমেয় মানুষ ছাড়া আমরা সকলে পানির যথেচ্ছাচার ব্যবহার করি। ইস্ পানি না পাওয়ার যন্ত্রণা যদি বুঝতাম!

দেশের আড়াই কোটিরও বেশি মানুষ নিরাপদ পানি পাচ্ছে না। নিরাপদ পানি সঙ্কট দিনে দিনে বাড়ছে। অথচ পানি পাওয়ার সুযোগ মানুষের মৌলিক চাওয়ার একটি। আপনি যত পানির অপচয় থামাতে পারলেন, আপনার শিশুর বেঁচে থাকার অধিকার প্রতিষ্ঠা্ করলেন। আপনি কি তা চান না ?

নিরাপদ পানি পানের অধিকার ফিরে পাওয়ার জন্য সকলকে সচেতন করুন, আপনার শিশুকেও। আপনার শিশুকে সকলের মৌলিক মানবাধিকার সম্পর্কে বুঝতে দিন। বাংলাদেশ থেকে অনেক নদী হারিয়ে গেছে। বেদখল হয়েছে অসংখ্য নদী। মারাত্মক দুষণের শিকার আমাদের প্রাণের নদীগুলো। নদীগুলো যদি উধাও হয়ে যায় তাহলে পানির ঠাঁই কোথায় মিলবে।

নিরাপদ পানি পানের অধিকার বিশ্বের সকল প্রাণীর। সকলে এককন্ঠে আওয়াজ তুলুন আপনার এই মৌলিক অধিকার প্রতিষ্ঠার জন্য।

পানি দিবস

পানি সঙ্কটে পড়বে দেশ