ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, স্বাধিকার চেতনা

images
দুনিয়াজুড়ে মানুষের সংগ্রাম তীব্র থেকে তীব্রতর হচ্ছে- গণহত্যা বন্ধ করো। আরেকটি দাবিও জোরেশোরে উঠেছে, গণহত্যাকারী মানবতাবিরোধীদের বিচার করো।

আজ ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনের দাবির প্রতি একাত্মতা প্রকাশের জন্য সারাবিশ্বের সকল শান্তিকামী মানুষের কাছে আহ্বান।
প্রিয় ব্লগারবৃন্দ সারা বিশ্বের সকল গণহত্যা মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে সোচ্চার হোন। বাংলার নিরীহ নিরস্ত্র ঘুমন্ত মানুষের ওপর পাকিস্তানি হানাদার বাহিনী ২৫ মার্চ যে বর্বর ঘৃণিত গনহত্যা চালায় তা বিশ্বজুড়ে সকল মানুষকে হতবাক না করে পারেনি। স্বাধীনতার জন্য ভিয়েতনামে চৌদ্দ বছরে ৩০ লাখ মানুষের প্রাণহানি ঘটানো হয়েছিল আর বাংলাদেশে নয় মাসে ত্রিশ লাখ মানুষকে হত্যা করা হলো! সংক্ষিপ্ত সময়ে এতো প্রাণহানির ঘটনায় বিশ্ববিবেক সেদিন স্তম্ভিত হয়ে পড়ে।

হানাদার বাহিনীর যুদ্ধ পরিকল্পনার সাথে জামায়াত নিজেদেরকে জড়িয়ে যে সকল অপরাধ করেছিল, আইনগতভাবে তাদের সেই অপতৎপরতা ছিল বাংলার মাটিতে সম্পূর্ণ অবৈধ। বাংলাদেশে এই সময়ে যখন মানবতাবিরোধীদের বিচারকার্য চলমান তখন জামায়াত ষড়যন্ত্র অন্তর্ঘাত ও সন্ত্রাসের মাধ্যমে বিচারকার্য পন্ড করতে মরিয়া।

বিশ্বনেতাদের কাছে আবেদন নয়, দৃষ্টি আকর্ষণ করতে চাই। আপনারা বিশ্বের সকল সভ্য শান্তিপ্রিয় মানুষের দাবীর প্রতি একাত্মতা প্রকাশ করুন। আসুন মুনষ্যত্ববোধের চর্চা দিয়ে সৌভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করি। বিশ্বজুড়ে গণহত্যার শিকার সকল মানুষের পাশে থাকার প্রত্যয় নিয়ে এগিয়ে আসুন। গণহত্যাকরীদের বিচারের আওতায় আনুন। সাম্য প্রতিষ্ঠায় যুথবদ্ধ হোন।

 

***

‘আন্তর্জাতিক গণহত্যা‘ দিবস পালনের আবেদন