আজ কাঙাল হরিনাথের ১৭৮তম জন্মবার্ষিকী

হাসিবুল হক
Published : 20 July 2011, 06:57 AM
Updated : 20 July 2011, 06:57 AM

গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ কাঙাল হরিনাথ মজুমদারের ১৭৮তম জন্মবার্ষিকী আজ । তিনি ১২৪০ বঙ্গাব্দের ৫ শ্রাবণ কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার কুন্ডু পাড়ায় জন্মেছেন । কুমারখালি থেকে প্রকাশিত *গ্রামবার্তা প্রকাশিকা* নামের পত্রিকা সম্পাদনা করতেন । পত্রিকাটি ১২৭০ বঙ্গাব্দ ( ১৮৬৩ খ্রিষ্টীয়) থেকে প্রায় বাইশ বছর প্রকাশিত হয় । পত্রিকাটি মাসিক হলেও পরবর্তীতে পাক্ষিক , সাপ্তাহিক পুনরায় মাসিকরূপে প্রকাশিত হয় । এই পত্রিকার লেখক ছিলেন অক্ষয় কুমার , জলধর সেন , মীর মশাররফ হোসেন , দীনেন্দ্র কুমার রায় এর মতো প্রথিতযশা সাহিত্যিকগণ । কাঙাল হরিনাথ চল্লিশটির মতো গ্রন্হ রচনা করেন ।

গবেষকরা মনে করেন , শাসকগোষ্ঠীর শোষণ নির্যাতনের বিরুদ্ধে এবং এর প্রতিকারের ভাবনা থেকে তিনি *গ্রামবার্তা প্রকাশিকা* সম্পাদনা করেন । এ পত্রিকাতে লালন শাহ*র গান ছাপা হয় । পত্রিকাটি সেসময় ব্রিটিশ সরকার , পুলিশ , জমিদারদের বিরুদ্ধে সবসময় সরব থাকত । একারণে সরকারি নির্দেশে মাঝে মাঝে পত্রিকাটি বন্ধ করে দেয়া হতো ।

শিবনাথ শাস্ত্রী * রামতনু লাহিড়ী ও বঙ্গসমাজ* গ্রন্থে হরিনাথ মজুমদারের *বিজয় বসন্ত* ও প্যারীচাঁদ মিত্রের ( টেকচাঁদ ঠাকুর ) *আলালের ঘরের দুলাল* গ্রন্থকে বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস হিসেবে আখ্যায়িত করেছেন ।