ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

দুর্ভিক্ষপীড়িত মানুষের সাহায্যে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে সোমালিয়ার বিদ্রোহীরা । দুর্গত মানুষের জন্য পাঠানো খাবার জ্বালিয়ে দিচ্ছে তারা । ওষুধ জ্বালিয়ে দিচ্ছে । হত্যা করা হচ্ছে ত্রাণ কর্মীদের । জাতিসংঘের মনিটরিং গ্রুপ সোমালিয়া ও ইরিত্রিয়ার পরিস্থিতি পর্যবেক্ষণ করে এক প্রতিবেদনে একথা জানিয়েছে । বিভিন্ন সাহায্য সংস্থার কর্মীদের ভয়ভীতি দেখানোর ঘটনা ঘটে চলেছে ২০০৮ সাল থেকে ।

আল-কায়েদা সম্পৃক্ত আল-শাবাবের বিদ্রোহীরা অনবরত ত্রাণ কাজে বাধা দিয়ে চলেছে এবং মানবিক সাহায্য সরবরাহে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে । জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্র উভয়ই সোমালিয়ায় খাদ্য সঙ্কট দেখা দেয়ার পিছনে আল-শাবাবকে দায়ী করেছে ।

সাহায্য সংস্থার কর্মকর্তাদের প্রবেশে অনুমতি দিতে আল-শাবাব কর্মকর্তারা জাতিসংঘ এবং ত্রাণ কর্মীদের কাছে ঘুষ দাবী করেছে , এমন ঘটনার কথাও বলা হয়েছে প্রতিবেদনে । জাতিসংঘ ডব্লিউএফপিসহ কয়েকটি সংস্থার খাদ্য সাহায্যের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছে আল-শাবাব । রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন , জাতিসংঘ সোমালিয়ায় দুর্ভিক্ষ ঘোষণা করায় বিপদে পড়েছে বিদ্রোহী গোষ্ঠী।

একদিকে, জনরোষের কথা চিন্তা করে খাদ্য সাহায্যের জন্য ঐসব এলাকা উন্মুক্ত করার ভাবনা । অন্যদিকে, পশ্চিমা সংস্থাগুলোকে এলাকায় প্রবেশ করার সুযোগ দিয়ে কট্টর বিদ্রোহী নেতাদের তোপের মুখে পড়ার ঝুঁকিও নিতে হচ্ছে । আল-শাবাব নিয়ন্ত্রিত এলাকায় অনাহারের শিকার বেশিরভাগ মানুষের কাছে খাদ্যসামগ্রী পৌঁছানো যাচ্ছে না বলে জানিয়েছে ডব্লিউএফপি ।

***
মূল সংবাদ: Somalia rebels main block to aid: UN report, Thu Jul 28, 2011 2:42pm