ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

সোমালিয়াতে আরো তিনটি নতুন এলাকা দুর্ভিক্ষের কবলে পতিত হয়েছে । আগামী ছয় সপ্তাহের মধ্যে দক্ষিণ সোমালিয়াকে পুরোপুরি দুর্ভিক্ষপীড়িত অঞ্চল বলে ঘোষণা করা হতে পারে , এমনটাই আশঙ্কা করেছে জাতিসংঘ । জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা সোমালিয়ার খাদ্য নিরাপত্তা ইউনিট একথা জানিয়েছে । বিবৃতিতে তারা জানিয়েছে , ব্যাপক অপুষ্টি ও মৃত্যুহার বৃদ্ধির মধ্যদিয়ে দক্ষিণ সোমালিয়ার মধ্য শাবেলি অঞ্চলের বালকাদ ও কাদেলি জেলায় দুর্ভিক্ষ ছড়িয়ে পড়েছে । এছাড়া রাজধানী মোগাদিসুতে শরণার্থীদের মধ্যে এবং আফগয়ি করিডোর এলাকাতেও দুর্ভিক্ষ ছড়িয়ে পড়েছে ।

বিবৃতিতে আরো বলা হয়েছে ,*সেখানে মানবিক সাড়া অপ্রতুল । এর একটি কারণ দুর্ভিক্ষপীড়িত এলাকাগুলোতে প্রবেশে বাধা ও তহবিলের অভাব *। এবছরের ডিসেম্বর নাগাদ দুর্ভিক্ষ অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে তারা । জাতিসংঘের কর্মকর্তারা জানিয়েছেন , গত নব্বই দিনে সেখানে ২৯০০০ শিশু প্রাণ হারিয়েছে

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন সোমালিয়ার আল-শাবাব জঙ্গিদের বলেছেন খাদ্য নিয়ে সাহায্যকর্মীদের সব জায়গাতে যেতে দেয়ার জন্য , যাতে ব্যাপক প্রাণহানি এড়ানো যায় । জাতিসংঘ জানিয়েছে , দেশটির মোট জনসংখ্যার প্রায় অর্ধেকের জরুরী খাদ্য সহায়তা প্রয়োজন । ভয়াবহ এ দুর্ভিক্ষে এক কোটি দশ লাখেরও বেশী মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে ।

***
তথ্যসূত্র: [১] , [২] , [৩]