ক্যাটেগরিঃ রাজনীতি

 

গ্রিক মিথলজিতে প্রোক্রাস্টিজ বলে এক অদ্ভুত কর্মকারের উল্লেখ আছে ,যার বাড়ি ছিল এথেন্স ও ইলুসিসের মাঝপথে । সাধারণ পথিকদের রাতের খাবারের নিমন্ত্রণ করে সে তার বিছানায় শোয়ার প্রস্তাব দিয়ে বলত যে এই বিশেষ বিছানায় ঘুমালে মানুষ এক জাদুকরী উপায়ে এই বিছানার সমান লম্বা হয়ে যায় । যে তথ্যটি সে কাউকে জানাতো না সেটা হলো এই *জাদুর* পদ্ধতি । যারা ঐ বিছানার চেয়ে লম্বা, প্রোক্রাস্টিজ তাদের পা কেটে দিত আর বিছানার চেয়ে খাটো হলে তাদের পা টেনে বিছানার সমান লম্বা করে মেরে ফেলতো । বলা হচ্ছে যে আওয়ামীলীগ প্রোক্রাস্টিজের ভূমিকা পালন করছে , যখন যেটা লম্বা করার দরকার সেটা লম্বা করে নিচ্ছে আবার যখন খাটো করার দরকার খাটো করে নিচ্ছে ।

তারা নাকি আন্দোলন করছেন ক্ষমতায় যাওয়ার জন্য না , গণতন্ত্রকে উদ্ধারের জন্য । উনারা কবে কোন সময়ে গণতন্ত্র উদ্ধার করেছিলেন ? তারা তো গণতন্ত্রকে নির্বাসনে পাঠিয়েছিলেন সংবিধানকে সামরিক বুটের তলায় পিষ্ট করে । আইনকে ভয় পেয়ে অবৈধ ফরমানের ওপর ভর করে ক্ষমতা দখল করা , সংবিধানকে কাটাছেঁড়া করা আর প্রোক্রাস্টিজের বিছানায় শুইয়ে দিয়ে পা কেটে ফেলা একই কথা । শত শত বীর মুক্তিযোদ্ধাদের হত্যা করে, যুদ্ধাপরাধীদের বিচার বন্ধ করে তাদেরকেই বাংলাদেশে রাজনীতি করার অধিকার ফিরিয়ে দিয়ে বাংলাদেশকে বন্ধ্যা করে দেয়ার অপচেষ্টা প্রোক্রাস্টিজেরই কাজ ।

একুশে আগস্টের গ্রেনেড হামলায় যারা হাত পা হারিয়েছে ,সেই হামলাকারীদের পরিকল্পনাকারীই তো প্রোক্রাস্টিজ যিনি গ্রেনেড হামলা করে মানুষের হাত পা খাটো করে দিয়েছেন । আসলে এদেশের জনগণের বিশাল একটা অংশকে তারা যুগ যুগ ধরে বিভ্রান্তির মধ্যে ফেলে রেখেছেন আর প্রোক্রাস্টিজকে থিসিউস , থিসিউসকে প্রোক্রাস্টিজ বানাতে মিথ্যাচার করে চলেছেন । উল্লেখ্য থিসিউস হলো গ্রিক মিথলজির নায়ক ।