ক্যাটেগরিঃ আর্ত মানবতা

 

শিশুমনে রঙ ছড়াতে ধরেছি একটি কণ্টক পথ। স্বপ্নের জাল বিছানো এই পথে স্বপ্নসারথি হিসেবে চাই আপনাকেও। বলা হয়ে থাকে- শিশুদের ভেতরেই লুকিয়ে থাকে ভবিষ্যৎ। অথচ এই শিশুরাই এখন চরম অবহেলায়! আমরা শিশুদের জীবন সুন্দর করে নিশ্চিত করতে চাই আগামীর সুন্দর পৃথিবী।

ধূলোমাখা সবুজহীন শহরে ঠাণ্ডা বাতাস ততটা বয় না বলে শীতের কামড় বোঝা কষ্টকর হয়ে পড়ে। গ্রামে সবুজ অরণ্য আর খোলা আকাশের নিচে লাখো মানুষের চামড়ায় নিত্য লেগে থাকে শীতের দাগ! বিশেষ করে শিশুরা।

 

Pic

শিশুর উচ্ছ্বল মন, দুরন্ত শৈশবের এই বেড়ে ওঠা হয়ে উঠুক সুন্দর। ছবিটি মিরসরাই উপজেলার হিঙ্গুলি থেকে তোলা

এই শীতের রাতে ফুটপাতে কিংবা রেল স্টেশনে অবহেলায় ঘুমিয়ে থাকা শিশুটির দিকে তাকালে কত কিছুই না ভাবি! চোখ খুললে হয়তো বুঝতে পারব, আমাদের পাশেই ঘুমিয়ে আছে এমন হাজারো শিশু। খোলা আকাশের নিচে থাকে না বলে অনেক শিশুর করুণ চিত্র আমাদের চোখ এড়িয়ে যায়। অথচ ভাঙা কুঁড়েঘরে কোনমতে রাত কাটানো শিশুটির কষ্টও পথশিশুর চাইতে কম না! এই হাড়কাঁপা শীতে সমগ্র বাংলাদেশে এমন শিশুর সংখ্যা কম নয়।

 

ইতোমধ্যে অনেকেই এই শুভলগ্নের সারথি হতে আগ্রহ দেখিয়েছেন। সহানুভূতির হাত প্রসারিত করে পাশে এসে দাঁড়িয়েছেন অনেকে। আমাদের এই স্বপ্নের পথটা দিনদিন দীর্ঘ হচ্ছে শুধুমাত্র আপনাদের পেয়ে। আপনাদের এই অসামান্য ভালোবাসার প্রতি শ্রদ্ধা। আমাদের এবারের প্রত্যাশা- একটি শিশুও যেন শীতের কষ্টে না ভোগে। সবাই পাবে উষ্ণতা।
ইছাখালীর চর কিংবা সাহেরখালী উপকূলের কথা একবার ভাবুন। পাহাড়ের কোলে মাথা গুঁজে থাকা শিশুগুলোর কথা একবার মাথায় আনুন। আমরা একা ভালো থেকে লাভ কী? ভাল থাকুক প্রতিটি শিশু, ভাল থাকুক পৃথিবী। এমন অনেকেই আছেন, যাঁদের মহৎ হৃদয় নিংড়ে দিলে হাজারো শিশুর শীতকালীন জীবনাচার বদলে যাওয়া সময়ের ব্যাপার!

এই ধাপে আমরা উষ্ণতা দিতে চাই চট্টগ্রামের মিরসরাই উপজেলার ৬০০ শিশুকে। ছোট্ট দেহে নতুন নতুন গরম কাপড় পরিয়ে দিলে আনন্দে নেচে উঠবে ওদের মন। ১৫টি এলাকা থেকে বেছে বেছে খুবই নীরিহ এবং হতদরিদ্র শিশুদের জীবনকে ভরিয়ে দিতে চাই উষ্ণ আদরে। নতুন পোশাক পাবে বেশ কয়েকটি বেসরকারি স্কুলের দরিদ্র খুদে শিক্ষার্থীরাও।

 

মায়ামাখা এই পোশাকে আমরা শিশুদের জীবন ভরিয়ে দিতে চাই উষ্ণ আদরে। শিশুমনে খুশি এনে দেওয়ার এই পথে আপনিও থাকুন স্বপ্নসারথী হয়ে। শিশুদের মনজুড়ানো অট্টহাসিতে ভরে উঠুক প্রতিটি ঘর। অভাবী ঘরের শিশুদের গায়ে গরম কাপড় পরাতে চাই আপনার শক্তিশালী সমর্থন। এর আগেও আমার কাঁধে আপনিও কাঁধ মিলিয়েছিলেন বলে শিশু শাহাদাত পেয়েছিল নতুন জীবন। আমরা সব দুর্গম পথে হাঁটতে চাই পাশাপাশি। আওয়াজ তুলুন এখনই। বাড়িয়ে দিন আপনার কোমল হাত। নিংড়ে দিন ভালোবাসা।

 

DSC_0013 copy

মিরসরাই উপজেলার কয়েকজন শীতার্ত শিশু

আসুন, আমরা একসঙ্গে বেয়ে উঠি স্বপ্নের সিঁড়িতে। শিশুর সুন্দর জীবনের মধ্যেই নিশ্চিত করি আগামীর সুন্দর পৃথিবী। আপনার অনুদান পেলেই সার্থক হবে আমাদের স্বপ্ন। এরইমধ্যে নতুন পোশাক তৈরির কাজ শুরু হয়ে গেছে। এবারও পাশে চাই আপনাকে, পাশে চাইব বারেবার, প্রতিটি সুন্দরে। তবেই থামবে শিশুমনে আটকে থাকা গুমোট কান্না।

 

অনুদান পাঠাতে বিকাশ করুন :

01913421739 অথবা 01682762044 (পারসোনাল)

 

অথবা,

 

ব্যাংক হিসাব নাম্বার :

Joinal Abedin

2801542929001

City Bank Ltd

Nawabpur Branch

Dhaka, Bangladesh

Mobile No 01814318532