ক্যাটেগরিঃ আইন-শৃংখলা, ফিচার পোস্ট আর্কাইভ

 

মিডিয়াতে একটা বিষয় আসতে দেখে খুবই আশ্চর্য হই। বিশেষ করে মনে প্রশ্ন জাগে কেন এই বিষয়গুলো মিডিয়াতে আসে? আমার মতে আসা ঠিক না। আসল কথা না জানিয়ে এতটা ভনিতা করা ভালো না। বিষয়টা হল যে কোনো অপরাধী চক্র ধরতে বিশেষ তদন্তের কথা শুরুতেই কেন মিডিয়াতে আসে?

কয়েকদিন আগে প্রথম আলোতে প্রকাশিত একটি প্রতিবেদন দেখে কথাটি প্রথম মাথায় আসে। রেলপথে ছিনতাইকারীদের ধরতে বিশেষ ব্যবস্থা নিয়েছে রেলকর্মীরা। তাই বলে যে এরকম খবর এই প্রথম মিডিয়াতে এসেছে তা নয়। এর আগেও অনেক অপরাধী ধরতে তদন্ত দল তৈরির খবর বারবার মিডিয়াতে এসেছে। অবশ্য এটা মিডিয়ার দোষ নয়। কারণ সংশ্লিষ্ট বিভাগ থেকে সংবাদ সম্মেলন করে এই বাহিনী তৈরির বিষয়টি ঘোষণা করা হয়।

আমার প্রশ্নটা ঠিক এই জায়গাতেই। যদি অপরাধীদের ধরতেই হয় তবে এত ঢাকঢোল পেটানোর দরকার কী? যদি বিশেষ বাহিনী তৈরি করা হয় তবে তার জন্য তো যথেষ্ট গোপনীয়তা রক্ষা করাই উচিত। এত হৈ চৈ করে কি অপরাধকারীদের সতর্ক করে দেয়ার কারণ কী?

এখানে একটা বিষয় আসতে পারে যে বিশেষ তদন্ত দল তৈরির খবর শুনে অপরাধীরা তাদের অপরাধের মাত্রা কমিয়ে দেবে। মানি যে অপরাধকে ঘৃণা করা উচিত অপরাধীকে নয়। কিন্তু তাই বলে যারা প্রকৃত অপরাধী তাদের তো যথাযথ বিচার হওয়া উচিত। আর এই ধরণের ঘোষণায় এইসব রাঘব বোয়ালরা তো সতর্ক হয়ে যায়। তাদের তো আর কোনোভাবেই নাগাল পাওয়া সম্ভব নয়। নাকি রাঘব বোয়ালদের না ধরতেই এটি সতর্কতা হিসেবে করা হয়ে থাকে? জানি না। এভাবে কোনোদিন ভেবে দেখিনি। তবে আজ থেকে ভাবছি।

***
ফিচার ছবি: ইন্টারনেট