প্রথম আলো’কে বলছি: ‘জেনেশুনে অর্থনৈতিক প্রতিবেদন লিখুন’

স্বনামধন্য বহুল প্রচারিত ও সর্বাপেক্ষা বিশ্বাসযোগ্য(!) পত্রিকাটি এতো বড়ো ভুল করতে পারে, ভাবতে পারি না। দেশসেরা প্রতিবেদকরা কাজ করেন এ মিডিয়া হাউজটিতে। ‘এজেণ্ডা’ ভিত্তিক এ পত্রিকাটি ‘হেজিমনি’কে আরো শক্তিশালী করার জন্য নানান সমাজ উন্নয়ন ধর্মী কাজ করে যাচ্ছে। স্বার্থ যাই হোক বা যারই হোক প্রথম আলো কাজ তো কিছু করছে। আমি হলফ করে বলতে পারে,… Read more »

বাকল নেই, কলা আর কতো দিন?

যাকে নিয়ে এতো দিন ধরে এতো হইহুল্লুড়, তিনি আছেন বহাল তবিয়তে। সরিয়ে দেয়া হলো বাকলটা। কিন্তু কলাটার কী হবে? কলার বাকল যত্রতত্র ফেলাটাও বিপদজনক। যেখানে সেখানে ফেললে পা পিছলে পথচারী তার পা ভেঙে ফেলতে পারে। তাই ‘যথাযথ কতৃপক্ষ’ বাকলটাকে যথাস্থানে প্রতিস্থাপন করতে পারে। আর কলা? বাকলের ক্ষেত্রে একটা কিছু হলো। কলার ক্ষেত্রেওতো একটা ব্যবস্থা হওয়া… Read more »

আন্দোলনে নবধারা যোগ করলো বুয়েট

মানববন্ধন, অনশন, কুশপুত্তলিকা দাহ, হরতাল, অবরোধ, ঘেরা কর্মসূচি, ভাংচুরসহ নানা ধরণের আন্দোলনমুখী/ধর্মী ধারা আমরা দেখেছি। প্রতীকী রক্তপাত কর্মসূচি বোধ করি আগে কেউ কখনো প্রত্যক্ষ করেনি। এর আগে আমরা রক্তের বন্যা বইতে দেখেছি, কিন্তু প্রতীকী রক্তপাত কর্মসূচি দেখিনি। এবার দেখলাম। বুয়েট শিক্ষার্থীদের চিন্তাবৃত্তির কল্যাণে এ জাতি নয়া ধারা আন্দোলন কর্মসূচির সঙ্গে পরিচিত হলো। আন্দোলন- সংগ্রামে নয়া… Read more »

সরকারি দলের নেতা তাই সরকারি জমি দখল, অবাক হবার কী আছে?

ক্ষমতাসীনরাই তো ক্ষমতা দেখাবে। আপনার হাতে বর্ম না থাকলে আপনি কী বর্মটা উপরে তুলে দেখাতে পারবেন? আ’লীগ এখন ক্ষমতায় তারা যদি এই সময়ে সরকারি জমি দখল না করে তবে আর কখন করবে বলুন তো? একেই বলে, ‘সময় থাকতে সাধন’। নিশ্চিতভাবেই তারা ‘অজ্ঞানী’ নন! তারা নিশ্চয় সময়ের গুরুত্ব বুঝেন। তারা যদি সময়ের গুরুত্ব না বুঝেন তবে… Read more »

কোচিং ব্যবসায়ীদের উস্কানিতে ভর্তি পরীক্ষার দাবিতে আন্দোলনে মেডিকেল ভর্তিচ্ছুরা

যেকোনো বিষয়ে বিরোধীতা করা এ জাতির অভ্যাস জাত কর্মপন্থা হয়ে দাঁড়িয়েছে। পরীক্ষা ছাড়াই ২০১২-১৩ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তির সরকারি সিদ্ধান্তকে বানচাল করতে মাঠে নেমেছে কোচিং সেন্টারগুলো, কিছু ব্যবসায়ী শিক্ষক যারা কোচিং ব্যবসার সঙ্গে জড়িত এবং কতিপয় বাম ছাত্র সংগঠন। মেডিকেল কলেজেগুলোতে ভর্তি পরীক্ষা না নেয়ার সরকারি এ… Read more »

টেলিটক: থ্রিজি আসছে, নাগরিক বিড়ম্বনা হবে নাতো?

থ্রিজি কানেকশন নিয়ে আলোচনা চলছে বহু দিন ধরে। গুঞ্জনও কম নয়। চলতি বছরের মার্চ মাসে বেশ রাখডাক শোনা গিয়েছিল। সে মাত্রার প্রস্তুতি না থাকায় বারবার পিছিয়ে। অবশেষে টেলিটকই থ্রিজি চালু করার দায়িত্ব কাঁদে নিয়েছে। কচ্ছপগতির ইন্টারনেট সেবা থ্রিজি সেবার ক্ষেত্রে বড় মাত্রার বাধা হিসেবে কাজ করবে বলে মনে হচ্ছে। যেহেতু দায়িত্বটা নিয়েছে রাষ্ট্র নিয়ন্ত্রিত নেটওয়ার্ক… Read more »

টেলিভিশন বিজ্ঞাপনে জেন্ডার অসংবেদনশীলতা ও ছাঁচিকরণ

প্রারম্ভিক কথন: ব্যবসার স্বার্থে তথা পুঁজির বিকাশে প্রচার মাধ্যম বিশেষ ভূমিকা পালন করে আসছে। বিজ্ঞাপন আজ কলারূপে আবির্ভূত। কিন্তু এ কলা নারীকে অধঃস্তন করে রাখতেই ব্যতিব্যস্ত। পুরুষকে আকর্ষন করার জন্য বিজ্ঞাপনে নারীকে হাজির করা হয় যৌনতার প্রতিবিম্ব হিসেবে, যেনো নারীর প্রথম কাজই হলো পুরুষকে আকর্ষন করা, যেনো পুরুষের সন্তুষ্টি অর্জন করাই পুরুষের শেষ ভরসা। কখনোবা… Read more »

আদিবাসী কিংবা উপজাতি নয়, সবার ক্ষেত্রেই ‘জাতি’ প্রযুক্ত হোক

বাংলদেশের পার্বত্য অঞ্চল বসবাসকারী চাকমা, মারমা, মুরং, ত্রিপুরা, লুসাই, তঞ্চল্যা ও পাঙ্খু এবং সমতলের সাওতাল, মাহাতো, মাহালী, ওঁরাও, কোচ, বর্মন, ভীল, গারো, হাজং প্রভৃতি নৃগোষ্ঠীকে কেউ আদিবাসী বলছে, কেই বলছে উপজাতি, আবার কেউ বলছে ক্ষুদ্র নৃগোষ্ঠী। যে যেভাবেই ডাকুক না কেনো সেখানেই রয়েছে রাজনীতি। জাতীয় কিংবা আন্তর্জাতিক যে রাজনীতিই হোক না কেনো, এই রাজনীতিই তাদের… Read more »