ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

বিডিনিউজ২৪.কম ব্লগ বাংলাদেশে ব্লগিং এর ক্ষেত্রে একটি প্রধান নাম এতে কারো সন্দেহ না থাকার কথা, তা আমারও নেই! কিন্তু আপাতঃ নিরপেক্ষতার ছদ্মাবরনে মনে হচ্ছে প্রিয় ব্লগটি বুঝি কারো কারো ব্যাক্তিগত “পার্পস” সার্ভ করছে!

তার শেষ উদাহারন হল রোহিঙ্গাদের নতুন করে সাম্প্রতিককালে বাংলাদেশে প্রবেশের ব্যাপারে বাংলাদেশ সরকারের যৌক্তিক পদক্ষেপকে অতি কৌশলী ভাবে বিরোধিতার জন্যে “পক্ষে -বিপক্ষের মতামত ব্লগ হাইলাইটস ব্যানার করা হবে” বলে একেবারে শুরুতেই প্রবীর বিধানের এ ব্যাপারে বাংলাদেশ সরকারের পদক্ষেপ বিরোধী পোষ্টটিকে ব্লগ হোমের ব্যানার করা!

প্রবীর বিধানের এ ব্যাপারে বাংলাদেশ সরকারের পদক্ষেপ বিরোধী পোষ্টিং টিকে ব্লগ হোমের ব্যানার করা দ্বারা যা করা গেছে তা হলোঃ

১. বাংলাদেশ সরকারের যৌক্তিক পদক্ষেপকে “নেগেটিভলি পোট্রে” করার মানসে ব্লগ হোম ব্যানারে রাখার ফলে এই ব্লগে ঢোকা মাত্রই সবাই তা পড়েছেন বা পড়ছেন এবং তাতে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে ঢালা বিষও তাদের অনেকের ভেতর সংক্রামিত করা গেছে! এর পরে বাংলাদেশ সরকারের যৌক্তিক পদক্ষেপের পক্ষে আর ব্লগ হোম ব্যানার করা অর্থহীন!

২. ব্লগ হোম ব্যানারে এই পোষ্ট রাখার ফলে তা দিয়ে রোহিঙ্গা শরনার্থীদের জন্যে বাংলাদেশের সীমান্ত খুলে দেবার আহবানকারী মার্কিনীদের, জাতিসঙ্ঘ, ইউএনএইচসিআর ও অন্যান্যদের জানানো গেছে যে বিডিনিউজ২৪.কম ব্লগ তাদের পক্ষে মানে “আর্ত মানবতার পক্ষে”! সুতরাং এবার মাঝারি থেকে বড় ধরনের “হিউম্যান রাইটস” পুরস্কারের জন্যে ব্লগ পোষকদের কেউ “স্ট্রং ক্যান্ডিডেট” হয়ে রইলেন!

তাদের যে কোন পুরস্কারে আমরা ব্লগে যারা লিখি তারা নিশ্চয়ই আনন্দিত হব, কিন্তু সাথে এও আশা করবো আমাদের প্রিয় ব্লগটি যেন শুধুই বিদেশী পশ্চিমাদের ও তাদের দূতাবাসের বক্তব্য না “এন্ডোর্স” করে যেন বাংলাদেশের সরকার ও জনগনেরও হৃদয়ের কাছাকাছি থাকেন এবং জাতীয় স্বার্থকে অগ্রাধিকার দেন!