ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

সাম্প্রতিক কালে আমার এক স্নেহাষ্পদ কনিষ্ঠ ভ্রাতঃ সহ কিয়দ সংখ্যক “পোষ্ট দেনে ওয়ালা” বারংবার বহুল পঠিত পোষ্টের মাধ্যমে আমাকে তাক লাগাইয়া দিয়া আমার মতো একজন অতি দীন ও নিতান্তই অপঠিত “ইম্পোষ্টারের” দুইখানি চক্ষু টাটাইয়া, হৃদপিন্ডটি ফাটাইয়া, মনটি ফুটাইয়া ও স্বপ্ন ঝাঁটাইয়া বীর বিক্রমে “কদম কদম বাহঢ়ায়ে যা” ধরনের শনৈ শনৈ অগ্রে বাড়িতেছেন!

তাহার সহিত আরো যূক্ত হইয়াছেন তাহা্দের এক নতিবৃহত “পো” অর্থাত ফেউয়ের দল যাহারা তাহাদের নিরন্তর “এনকোর” দিয়া দিয়া শ্যাঁওড়া নামক কিঞ্চিত সমস্যা সংকুল বৃক্ষের অকিঞ্চিতকর ডালে উঠাইয়া ধীরে ধীরে নমনীয়তম প্রান্তে পৌছিয়া দিতেছেন! শোনা যায় এই অগ্রগামী “ব্লগার জেনিসারিরা” ও তাহাদের “কাল্টের” ফেউ বৃন্দ নানান আজব ও ব্যাতিক্রমধর্মী কিসিমে হিট সংখ্যা বাড়াইয়া “গুরু সমুহের” অবমুক্ত পোষ্টগুলি নানা ভাবে ফিট করাইয়া দিয়া মদীয় হতভাগ্যদের পোষ্ট সমূহ কে ঢিঢ বানাইয়া দিতেছেন! কিন্তু তাহার পরেও নিম্নে যাহা যাহা দ্রষ্টব্য হইয়া জমিতেছে তাহা বোধ করি এই ব্লগ মহাসমুদ্রের নাবালেগ কলম্বাসেরা দেখিতে পান নাই (যদিও সেই আপতিত সম্ভাব্য পতিত পাবনে ইত্যকার দ্রব্যের সহিত সুচিক্কন বংশ জাতীয় বস্তু ও হাতল যূক্ত আলোক বর্তিকা শনাক্ত করা গিয়াছে, ডাল ভাঙ্গিয়া পড়িলে উহাই বিশেষ স্থানে ধারন করার সমূহ সম্ভাবনা!) !

আবার আর এক দিকে পুরস্কার অবশ্যই নন্দিত হইলেও এক মুর্গী সপ্তবার কাটিবার মতন পূনঃ পূনঃ পোষ্ট দিয়া দিয়া পুরষ্কার কে পরিস্কার করিয়া এক কিসিমের বদহজম জনিত মাতমে পরিনত করিয়াই চলিয়াছে কোন ফেউয়ের দল!

আমি “সিপাইও কো না পুছলেও” সিপাহী তথাপি পৌনঃপূনিক অপর্যাপ্ত জ্ঞান প্রদান করিয়াই চলিয়াছে, যাহার ঠ্যালায় তাহাকে আমি তালপাতার সিপাহী বলিয়া কিঞ্চিত আহ্লাদের সাথে ডাকাডাকি করিয়াও থামাইতে পারিতেছি না! তাহারও সহিত জুটিয়াছে গোদের উপরিস্থত বিষফোড়া সমতূল্য তদীয় “পো” বৃন্দ! সক্রিয় রহিয়াছে নিশিদিন পাহারাদার আর পেয়াদার দলও!
করজোড়ে বলিয়াও কুল পাইতেছি না যে ভ্রাতঃ জ্ঞান আর নয়, এমতে খানিকটে গান অর্থাৎ সঙ্গীত দিন! শ্বেত পরিচ্ছদের ব্যাবস্থা করিতেছি, ওম, শান্তি!

আমি ও আমি জাতীয় চতুষ্পদ গোবেচারার মতো কেউ কিঞ্চিত কিছু লিখিলেই তাহারা হা রে রে রে গর্জনের সহিত বিকটাকৃতি মূখ ব্যদান পূর্বক নানারূপ নিকটাত্মীয় সম্বোধনে মুন্ডুপাত করিবার প্রয়াস পাইতেছেন!

ব্লগে তাহারাই আবার বারংবার হাইলাইট স্কাইলাইট হইয়া আমার মতো দুর্ভাগা পোষ্টকারীদের লোড শেডিং এ্র অন্ধকারে ফুকিয়া দিতেছেন, আর বিপুল উতসাহে একে অপরের পৃষ্ঠদেশ উত্তম রূপে নিয়মিত চুলকাইয়া দিতেছেন আর মনে প্রানে “ডন কুইক্সট ডি লা বাংলাদেশ” হইয়া উঠিতেছেন!

তা উঠুন, তাহাতে মদীয় লাভ বা ক্ষতির কড়াগন্ডা হিসাব বাতুলতা প্রায় জানিয়াও মাঝে মধ্যে চিৎকার করিয়া বলিতে ইচ্ছা পাইয়া বসে যে “ওরে ও হতভাগা ঝাঁটু, ঝাটা সঞ্চালন কিয়তকালের নিমিত্তে বন্ধ কর হ বাপু, ধরনী যে ঘোর ধুলিময় হইয়া উঠিল, টিকিয়া যাওয়া দায়!”

তদুপরি পূর্ব সমুদ্র হইতে এই ঘোর বরিষনেও বাংলার “ডালসিনিয়া ডেল তোবাসো”র উচাটন কিন্নরী কন্ঠে দিব্যি “ও আমার রসিয়া, বন্ধু রে, তুমি কেন কোমরের বিছা হইলা না” জাতীয় ঝুমুর গানের কলি ভাসিয়া আসিয়া, মদীয় প্রাচীন-অর্বাচীন কিন্তু পলল বক্ষপিঞ্জরে নির্মম দানবীয় আঘাত করিতেছে, কুঞ্জবন লন্ড-ভন্ড করিতেছে, না পারি ছাড়িতে না পারি কাড়িতে না পারি নাড়িতে, বিষম জ্বালা উপস্থিত হইয়া যে আমি অধুনা মৃতপ্রায় হইলাম!

শুধু এক খানি প্রশ্ন মনে বালখিল্য রকমে উকি ঝুঁকি মারিয়া যাইতেই থাকে, তাহাই আজিকার দিনে সভয়ে জিজ্ঞাসি, হে অসীম ক্ষমতাধর ব্লগাধিপতি ব্লগাক্টিক জেডি নাইট সম্প্রদায়, অন্তসারঃ তো তেমন কিছু খুঁজিয়া পাইলাম না, তাহা হইলে ওই বিশেষ “মালটি” আপনাদের কৃপায় কি করিয়া গ্রহানুপুঞ্জে হাইলাইট হইয়া কার্বাইডপক্ক মর্ত্যমান কদলীর মতো ঝুলিয়াই চলিতেছে? ওইখানে পোষ্ট ঝুলাইতে কি কি যোগ্যতাসমূহ আবশ্যিক? আর সর্বজনের কাছে মদীয় দারুন ও নিদারুন জিজ্ঞাস্য -সর্বাধিক পঠিত পোষ্ট কি সর্বোচ্চ মান-সম্পন্ন ও গুরুত্বপুর্ন?