ক্যাটেগরিঃ ব্লগালোচনা

ব্লগ টিম, প্রথমেই দুঃখ প্রকাশ করে নিচ্ছি কয়েক সপ্তাহ আগের দুটি পোস্ট নিয়ে সৃষ্ট খারাপ পরিস্থিতিটাকে নিয়ে লেখার জন্য। কেনো যেন মনে হচ্ছে লেখাটা খুবই জরুরী, কারণ আমার কাছে বিডি ব্লগের পরিবেশটা কেমন যেন একটু গুমট গুমট লাগছে।

ডাকাত শহীদকে নিয়ে লেখা জাহেদ ও সুলতান মির্জার দুটি পোস্টে অনেক উগ্র মন্তব্যের কারণে ব্লগে এই গুমট পরিবেশটা তৈরি হয়েছিল, পোস্ট দুটোতে দুই ব্লগারেরই যথেষ্ট যুক্তি ছিল তাদের নিজ নিজ অবস্থান থেকে এবং বিষয়টা নিয়ে পরিবেশ ঘোলাটে না করে বরং অনেক গঠনমূলক আলোচনা করা যেত। উল্লেখিত দুই ব্লগারই আরো অনেকের মত আমারও খুবই প্রিয়, তাই ওনাদের দুজনকে নিয়ে এই ঠান্ডা যুদ্ধ এবং একজনের লেখায় আরেক জনের মন্তব্য করা থেকে বিরত দেখে খুবই খারাপ লাগছে। আমার মনে হয়েছে দুই লেখকের কেউই তাদের মন্তব্যে একজন আরেক জনকে খুব একটা ব্যাক্তিগত আক্রমণ করে মন্তব্য করেনি, শুধু মাত্র তাদের ভিন্ন ধর্মী দৃষ্টিভঙ্গি প্রকাশ ছাড়া। কিন্তু অবাক হয়ে দেখলাম মির্জার পোস্টে এবং আরো দু-একটি পোস্টে মির্জাকে ব্যাক্তিগত ভাবে অপদস্থ করার এক প্রতিযোগিতা। তবে সেটার জন্য জাহেদ মোটেও দায়ী ছিল না, কারণ জাহেদ মির্জার লেখায় সম্পূর্ণ অনুপস্থিত থেকেছেন। কিন্তু কিছু ব্লগার অদ্ভুত রকম একপেশে মন্তব্য করেই পরিবেশটা দূষিত করে ফেললো, তাদের মধ্যে কিছু স্বনামধন্য তারকা ব্লগারও ছিলেন যারা আরো একটু দায়িত্ত্ব নিয়ে মন্তব্য করলে বিষয়টা হয়তো এতদূর গড়াত না কিংবা কাউকে অভিমান করে ব্লগ ছেড়ে চলে যেতেও হতো না, পাশাপাশি জাহেদ – মির্জার মুখ দেখা দেখিও বন্ধ হতো না। আমি আবারও দুঃখ প্রকাশ করছি নিকট অতীতের সেই বাজে সময় গুলো পুনরায় আলোচনায় নিয়ে আসার জন্য। তবে সামনে নিয়ে আসার কারণতো নিশ্চই একটা আছে।

সেই কারণটা বলার আগে আমাদের অনেকের প্রিয় দুই ব্লগার জাহেদ ও সুলতান মির্জার কাছে সহ ব্লগার হিসেবে একটা অনুরোধ রাখতে চাই। প্লিজ প্লিজ প্লিজ আসুন আবার আপনারা একসাথে আলোচনা করুন। মূল্যবান মতামত তুলে ধরুন বিনা সঙ্কোচে। আপনাদের অভিজ্ঞতা, আপনাদের জ্ঞান ও প্রজ্ঞা দিয়ে আলোকিত করুন বিডি ব্লগ পরিবারকে। তুলে ধরুন সমাজের নানান অসঙ্গতি, কাজ করুন সমাজ পরিবর্তনে। আশাকরছি অচিরেই দেখতে পাবো আপনাদের সেই আগের মতোই।

এবার বলছি কেন পুরনো খারাপ সময়টা আবার টেনে আনলাম; অত্যন্ত দুঃখ এবং ক্ষোভের সাথে আবারও লক্ষ্য করছি সেই একি ধরনের ঘটনার পুনরাবৃত্তির একটা ক্ষীণ সম্ভাবনা। সুলতান মির্জার লেখা “হুমায়ূন আহমেদের সকল অর্জনকে জলাঞ্জলি দিতে জামাত পন্থীদের অপচেষ্টা” পোস্টে ব্লগার আরিফ হোসেন সাঈদ এর কয়েকটা মন্তব্য পড়ে মনে হচ্ছে উনি উসকানি মূলক মন্তব্য করে আবারও সুলতান মির্জাকে উত্তেজিত করার চেষ্টা করছেন। এর আগেও কয়েকজন মন্তব্যকারী ঠিক একই ভাবে মির্জাকে উত্তেজিত করেছিল এবং ফলশ্রুতিতে কি ঘটেছিল সেটা আপনাদের সকলেরই জানা। আরিফ হোসেন সাঈদ সম্পর্কে আমি কিছুই বলতে চাইনা, তার বিভিন্ন পোস্ট নিয়ে বললে শুধু পরিবেশই নষ্ট হবে, তাই সেই দিকে না যাওয়াই ভাল। শুধু এই টুকু আশা করবো আমরা কাউকেই খুচিয়ে খুচিয়ে উত্তেজিত করবো না তাতে ভাল কোন ফল আসে না বরং তিক্ততাই বাড়ে যা কারোরই কাম্য নয়।

সকলের সহযোগিতায় তুমুল কিন্তু গঠনমূলক একটা বিতর্কের স্থান হউক বিডি ব্লগ । আমার এই পোস্ট সেই লক্ষ্য অর্জনের একটা ক্ষুদ্র প্রয়াস।

বিঃ দ্রঃ এই পোস্টে আমি কোন মন্তব্যের উত্তর দিবোনা কারণ তাতে আবারও অনাকাঙ্ক্ষিত বিতর্ক সৃষ্টি হতে পারে। আমার পোস্ট খানা শুধুই প্রিয় দুই ব্লগার এর মধ্যেকার দূরত্ব কমানোর একটা আন্তরিক প্রচেষ্টা মাত্র। পোস্টে আমার বুঝার কোন ভুল থেকে থাকলে ক্ষমা প্রার্থী। আর সন্মানিত মন্তব্য কারীদের মন্তব্যের উত্তরে আগাম ধন্যবাদ থাকলো।