ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

 

আমার প্রতিদিনের রুটিন মাফিক আজও অনলাইন এ খবরের কাগজ গুলো ঘাটছিলাম, আমার অপ্রিয় একটি পত্রিকায় হঠাৎ একটি দুঃসংবাদ পেয়ে সেটা বিডি ব্লগারদের সাথে শেয়ার করার ইচ্ছে হল, প্রাথমিক ভাবে ভাল লাগলেও খবরটা আমাদের জন্যও যে ভয়াবহ রকম একটা দুঃসংবাদ। তারপরও কেন যেন হঠাৎ প্রতিহিংসা পরায়ণের মত একটু আনন্দে আন্দোলিত হলাম।

যায় যায় দিন” পত্রিকায় সংবাদটির শিরোনাম : অরুণাচলে হঠাৎ উধাও ব্রহ্মপুত্র,

পুরো সংবাদটা এক নিশ্বাসে পড়লাম, মুহূর্তেই পুলকিত হলাম কিন্তু সম্বিত ফিরে পেতেই যখন ভাবলাম ওই নদীটাইতো আমাদের ব্রহ্মপুত্র কিংবা যমুনা যেটা পদ্মায় এসে মিশেছে। যদি ঘটনাটা কৃত্রিম ভাবে করা হয়ে থাকে তাহলে বেইজিং মহা অন্যায় করেছে তাতে কোন দ্বিমত নাই, তারপর সেটা আলোচনা করে সমাধান সম্ভব কিন্তু প্রাকৃতিক কারণে হয়ে থাকলে তো সেটা হবে এক মহা বিপর্যয় যদি না প্রাকৃতিক ভাবেই আবার নদীটা জেগে উঠে। পুরো সংবাদটা এক পলক দেখে নিন

অনেকের মত আমিও ভাবছি দাদা বাবুরা এখন একটু হলেও বুঝবেন তারা যখন আমাদের সাথে তিস্তা / গঙ্গার পানি নিয়ে টালবাহানা করেন তখন তাদের উপর আমাদের ক্ষোভটা কোন পর্যায়ে থাকে। যদিও চীনের এ অন্যায়টা কোন ভাবেই মেনে নেয়া যায় না তারপরও মনেপ্রাণে চাচ্ছি ব্রহ্মপুত্রের এই বিপর্যয়টা যেন কৃত্রিম কারণেই হয়ে থাকে যাতে অন্তত আলোচনা করে অচিরেই ব্রহ্মপুত্রে স্বভাবিক প্রবাহটা ফিরিয়ে আনা যায়।

সুত্র: http://www.jjdin.com (৩ মার্চ ২০১২)