ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

VAT..Priyodesh (22) VAT..Priyodesh (15) VAT..Priyodesh (6) VAT..Priyodesh (7)
‘শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করার জন্য নতুন করে ভ্যাট আরোপ করা হয়নি। বিদ্যমান টিউশন ফি এর মধ্যে ভ্যাট অন্তর্ভূক্ত রয়েছে। সুতরাং ভ্যাটের নামে নতুন করে টিউশন ফি বাড়ার কোনো সুযোগ নেই।’ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাট বিরোধী আন্দোলনের প্রেক্ষিতে এনবিআর এর ভাষ্য এটা। ছাত্ররা ভ্যাট বিরোধী আন্দোলন করছে। নতুন করে বাড়ানোর প্রশ্নই আসে না, তাদের টিউশন ফি থেকে আগের ধার্য করা ভ্যাট বাতিল করে টিউশন ফি কমিয়ে দিলেই কাহিনী খতম হয়ে যায়। শিক্ষাবান্ধব রাষ্ট্র চাই, ‘অদ্ভূত ভ্যাটখোর’ রাষ্ট্র আমরা চাই না।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়ে সরকারের কাছে আমার আরেকটি দাবি আছে। কয়েকদিন পরপর ‘শিক্ষা মন্ত্রণালয়’, আর ইউজিসি বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে নিজেদের কেনা জমিতে করা মূল ক্যাম্পাসে যেতে বলে। বেশিরভাগ বিশ্ববিদ্যালয় এখনো এ শর্ত পূরণ করতে পারেনি। কারণ, ঢাকায় জমি কিনে ক্যাম্পাস করা কতোটা ব্যয়বহুল, তা সহজেই অনুমেয়। তাই নিজেদের টিকে থাকার প্রশ্নে কয়েকদিন পরপর তারা ইউজিসি, আর শিক্ষা মন্ত্রণালয়ের কিছু অসৎ কর্তাকে লাখ, লাখ টাকা দিয়ে আসেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি বেশি হওয়া, বা এ টাকা পুষিয়ে নেয়ার জন্য সার্টিফিকিেট বিক্রিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জড়িয়ে পড়ার এটাও অন্যতম বড় একটা কারণ। তাছাড়া, ভাড়ায় ক্যাম্পাস চালানোর কারণেও তাদেরকে বেশি করে টিউশন ফি আদায় করতে হয়। তাই বেসরকারি বিশ্ববিদ্যালয়কে রাজধানীর আশেপাশে নির্দিষ্ট কোনো এলাকায় স্বল্পমূল্যে, দীর্ঘমেয়াদে অব্যবহৃত সরকারি জমি’র লিজ দেয়া যেতে পারে। তারপর ওইসব বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি নির্ধারিত করে তাদেরকে নিয়ন্ত্রনের মধ্যে নিয়ে আসতে পারে সরকার। এতে অব্যবহৃত জমি থেকে সরকারের ফান্ডে যেমন অর্থ আসবে, তেমনি শিক্ষার্থীদের ওপর বাড়তি টিউশন ফি নামের খড়গ নেমে যাবে।

সরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য যদি হাজার একর জমি ফ্রিতে বরাদ্দ দেয়া যায়, মাসে শতকোটি টাকার বরাদ্দ দেয়া যায়, হেফাজতের ‘আমির’কে যদি রেলওয়ের শতাধিক একর জমি ‘হাদিয়া’ হিসেবে দেয়া যায়, তবে শিক্ষার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়কে কেনো স্বল্পমূল্যে অব্যবহৃত জমি লীজ দেয়া যাবে না? তারাতো তাদের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারিদের বেতন, যাবতীয় খরচ সরকারের কোষাগার থেকে চাচ্ছে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ওপর ভ্যাট আরোপ ছাড়া তাদের বিষয়ে সরকারের কী আর কোনো দায়িত্ব নেই? তাই সরকারকে বলবো, ভ্যাট না নিয়ে জমি দেন, শিক্ষার ওপর চাপ কমান।

আহসান কামরুল
১০.০৯.২০১৫ খ্রি.
ঢাকা।