ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

কয়েকমাস আগে ‘প্রাইভেট ইউনিভার্সিটি’র শিক্ষার্থীদের ওপর ভ্যাট চাপানোর বিষয় নিয়ে তুলকালাম কাণ্ড ঘটে গেছে। প্রথম থেকেই বিরোধিতা করেছি, লেখালেখি করেছি, যদিও তখন ‘প্রাইভেট’র ছাত্র ছিলাম না। তবে সরকারের ফান্ডে রাজস্ব বাড়ানোর জন্য এখন একটি প্রস্তাব করছি, যদিও জানি না আমার এ প্রস্তাব সরকারের সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে পৌঁছাবে কী না। তবে ফেসবুকের আইডিতে ফ্রেন্ডলিস্টে থাকা সাংবাদিক বন্ধুদের প্রতি ভরসা আছে। ভরসা আছে সব বন্ধুদের প্রতি। বিশ্বাস, সবাই মিলে আওয়াজ তুললে সংশ্লিষ্ট মহলে এটা পৌঁছাবে।

 

facebook ads

 

facebookadvertising

আইডিয়াটা হলো, ফেসবুক বাংলাদেশে ব্যবসা করছে, এ দেশ থেকে বিজ্ঞাপন বাবদ শতকোটি ডলার ইনকাম করছে। কিন্তু তারা আমাদের দেশকে কোনো আয়কর দিচ্ছে না। বাংলাদেশ থেকে পাওয়া বিজ্ঞাপন, বা বাংলাদেশ থেকে বিজ্ঞাপন ভিজিট করার কারণে যে ডলার ইনকাম হবে তার ওপর নির্দিষ্ট পরিমান কর আদায় করতে হবে। জানামতে, আমেরিকা ছাড়া অন্য কোনো দেশে সম্ভবত ফেসবুকের আয়ের ওপর কর বসানো হয়নি। তবে বাংলাদেশ যদি এ ক্ষেত্রে রোল মডেল হয়, সমস্যা কী? আর যে কারণেই হোক এখন যেহেতু ফেসবুক বন্ধ আছে, তা খুলে দেয়ার জন্য ফেসবুকের কর্তৃপক্ষকে সরকারের তরফ হতে এ শর্তটি দেয়া যায়।

এমন কোন কোম্পানি কি আছে, যারা কোনো দেশে বিজ্ঞাপন বাবদ কোটি ডলার আয় করে অথচ ওই দেশের সরকারকে কর দেয় না? বাংলাদেশের সব মিডিয়া, অন্য সব কোম্পানি যদি যে কোনো সেবা, ব্যবসা থেকে পাওয়া অর্থের নির্ধারিত পরিমান কর দিতে পারে, তবে ফেসবুক কেনো দেবে না? ফেসবুক কী ‘আঞ্জুমানে মুফিদুল ইসলাম’ টাইপের কিছু নাকি যে, তারা সব ধরণের কর থেকে দায়মুক্তি পাবে? আশা করি, সরকারের সংশ্লিষ্ট দফতর বিষয়টি আমলে নেবেন।

আহসান কামরুল
৪.১২.২০১৫ খ্রি.
ঢাকা।