ক্যাটেগরিঃ প্রবাস কথন

১লা ‘মে ছুটির দিনে SMRT করে স্হানীয় বন্ধুরা সহ Little india যাচ্ছিলাম এক অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য ,স্বভাবতই ছুটির দিন বলেই SMRT তে ভীষণ ভীড়। আমরা উঠার কয়েক স্টপেজ পর কয়েকজন বাঙালী উঠল এবং আমাদের পাশেই দাঁড়াল। ওরা নিজেদের মধ্যে আলাপ করছিল কিভাবে Little india যাওয়া যায় বা কোন স্টেশনে নামলে ভাল হয় ।ওরা নিজেরাই দ্বিধাদ্বন্দ্বে ভুগছিল লক্ষ্য করলাম।ওদের মধ্যে একজন সিদ্ধান্ত নিল কোন বাঙালী দেখলেই জিজ্ঞাসা করবে । পাশে আমাকে দেখিয়ে একজন বলে উঠল এই যে বাংলা ভাই দেখা যায় । হঠাৎ কথাবার্ত্তা ছাড়া আমাকে জিজ্ঞাসা করলো
“You Bangla” লজ্জায় আমার মুখটা কালো হয়ে গেল । কিছুই বলতে পারলাম না কারণ সুযোগ পেলেই স্থানীয়দের শুনিয়ে দিই আমার ভাষার কথা। জানিয়ে দিই, আমি বাংলাদেশী বাঙালী ।নিজেদের পরিচয় দিতে আমরা কবে শিখব ? সিঙ্গাপুরে স্থানীয়দের অনেকেই আমাদের ‘বাংলা’ তাই বলে কি আমাদের তা অনুসরন করতে হবে?

এক কোম্পানীতে গিয়েছিলাম Inspection করার জন্য । যেয়ে লক্ষ্য করলাম ঐ কোম্পানীর ম্যানেজার হতে শ্রমিক পর্যন্ত ৬০ ভাগ বাঙালী। কিছু ক্রটি ছিল ঐ কাজে ,জানালাম কোম্পানীর বাঙালী ম্যানেজারকে । ক্ষিপ্ত ম্যানেজার কাকে কল করে ইংরেজীতে বলছে “ সব বাংলা শ্রমিকের নাম লিখে রাখ যারা এই প্রজেক্টে কাজ করেছে ” নির্বাক হয়ে গেলাম ।কি লজ্জা নিজের জাতীয়তা নিয়ে কি করুণ প্রহসন!

Singapore Poly তে এক Safety সেমিনারে অংশগ্রহন করার সু্যোগ হয়েছিল ,মনোযোগ দিয়ে বক্তব্য শুনছি –এক বক্তা উদাহরন দিচ্ছে যার বাংলা অর্থ হল “আমরা কি নিরাপদে ভেবে চিন্তে কাজ করবো নাকি দুইজন বাঙালা শ্রমিককে বলবো যাও কাজটা তাড়াতাড়ি শেষ করে এসো” উপরের তিনটি ঘটনার সাথে আমরা যারা সিঙ্গাপুরে আছি সবাই কমবেশী পরিচিত । শুনতে খারাপ লাগে বাঙালীরা (যদিও এরা ম্যানুয়েল শ্রমিক ) নিজেদের বাংলা হিসাবে পরিচয় দেই কিন্তু কষ্ট লাগে সুশীল নামধারীরা নিজেদের পরিচয় গোপন করে বলে আমি আমি ইন্ডিয়ান! প্রতিবছর এ শহরে বাংলা নববর্ষ পালিত হয় এবং সেখানে শ্রেণীবদ্ধ কিছু মানুষের মুখোশ উন্মোচিত হয় । এইসব একদিনের উৎসবে মনে হয় মেকি আর মেকি ।এ শহরে ওজনওয়ালা বাঙালীর অভাব নাই । যার আলিশান বাড়িতে থাকে ,ব্যাংকক আর লন্ডনের শেয়ার ব্যবসা নিয়ে ভাবে ,ঢাকার কথা উঠলেই নাক সিটকাই। জানতে ইচ্ছা করে যখন কোন বিদেশী উনাদের সামনে বাংলা বলে তখন উনাদের কি রকম লাগে! বহুজাতিক এ দেশে আমরা কি কখনোও বাঙালা থেকে বাংলাদেশী হতে পারবো না ?বিজ্ঞ লোকদের এ বিযয়ে চিন্তাভাবনা করার সময় এসেছে । কারন বাংলাদেশী নতুন প্রজন্ম মাথা তুলে দাঁড়াচ্ছে এ দেশে। আমরা চাই তারা নজরুলের সেই “চির উন্নত মম শির” হয়েই থাকুক ।