ক্যাটেগরিঃ রাজনীতি

 
Nazmul+Huda+270813_1

প্রায় অনেকদিন ধরেই ব্যারিস্টার নাজমুল হুদা সাহেব একবার বিএনপি একবার আলাদা রাজনৈতিক দল ঘঠনের মধ্য দিয়ে সংবাদ মাধ্যমে্র শিরোনামে আসা যাওয়া করছেন। আবার পত্রিকায় খালেদা জিয়া ডাক পাঠালেই বিএনপিতে ফেরর যাবেন এই রকম বক্তব্যও দিয়েছেন কখনো কখনো। অবশেষে ব্যারিস্টার সাহেব বাংলাদেশ ন্যাশনালিস্ট এলায়েন্স নামে এক নতুন জোটের আত্মপ্রকাশের কথা ঘোষনা করেছেন এক সংবাদ সন্মেলনের মাধ্যমে। বিদ্যমান অস্থির রাজনৈতিক পরিস্থিতির মধ্যেই নতুন জোটের আত্মপ্রকাশ ঘটল। বাংলাদেশ মানবাধিকার পার্টির চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বে ২৬ দলের সমন্বয়ে গঠিত হয়েছে নতুন এই জোট।

জোট গঠন করেই বর্তমান রাজনৈতিক সংকটের অবসানের লক্ষ্যে জাতিসংঘের মধ্যস্থতায় দুই নেত্রীকে আলোচনায় বসে ঐকমত্যে পৌঁছার আহ্বান জানান নাজমুল হুদা।২৬টি দল নিয়ে গঠিত এই নতুন জোটে এমন অনেক দল আছে যেসব দলের নাম সাধারনের কাছে প্রায় অচেনাই। আবার কিছু দল আছে যাদের সভাপতি সাধারন সম্পাদক থাকলেও অন্যান্য সদস্য আছে কিনা তা নিয়ে জনমনে সন্দেহ আছে। এইসব দল নিয়ে ব্যারিস্টার সাহেব কেনো এই রাজনৈতিক জোট গঠন করতে গেলেন তা নিয়ে বিভিন্ন চিন্তা-ভাবনার সৃষ্টি হয়েছে। অনেকেই মনে করেন আসলে বেগম জিয়ার কাছে তার রাজনৈতিক গুরুত্ব তুলে ধরার প্রয়াস হিসেবেই নতুন রাজনৈতিক জোট গঠনে উদ্যোগী হয়েছেন।

তিনি অবশ্য দু’দলের মধ্যকার যে বৈরী রাজনৈতিক সংস্কৃতির সৃষ্টি হয়েছে তার অবসান চেয়ে এক নতুন রাজনৈতিক মেরুকরনের কথা বলেছেন। তিনি দুদলের রেষারেষির জন্যে প্রাণহানী এবং সম্পদের যে ক্ষতি হচ্ছে তার জন্যে দু’দলকে দায়ী করেছেন। এবং এই প্রানহানী এবং সম্পদের ক্ষয়ক্ষতির দায় খালেদা জিয়া ও শেখ হাসিনা কে নিতে হবে উল্লেখ করেছেন।

কথা তিনি সবসময় ভালো বলেন। মাঝে মাঝে অবশ্য তার কথার দ্বারা তার সাবেক দলের নেত্রী বিব্রত হতেন। আগেই বলেছি এরমধ্যে তিনি বেশ কয়েকবার চেস্টা করেছেন তার সাবেক নেত্রীর সাথে দেখা করার জন্যে হন্যে হয়ে অপেক্ষা করেছেন। এবং একদিন সাবেক নেত্রীর সম্মতি পাওয়ায় গুলশান কার্যালয়ের গেট পর্যন্ত পৌঁছেছিলেন কিন্তু বেগম সাহেব হটাত মত পরিবর্তন করায় বিফল মনোরথে ফেরত আসতে বাধ্য হোন।

এর আগেও ব্যারিস্টার সাহেব একাধিক দল গঠন করেছেন এবং আবার সেই দল থেকে নিজেই বের হয়ে এসেছেন। সাবেক দল বিএনপি থেকে বের হয়ে এসেছেন এবং ফিরেও গেছেন। তাই এই গোলযোগের মধ্যে ব্যারিস্টার সাহেবের নতুন জোট গঠন কোন নতুন নাটকের জন্ম দিবে তা সময়ই বলে দিবে। আমরা শুধু সময়ের অপেক্ষাতেই থাকতে পারি।