ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

বিডি নিউজ টুয়েন্টি ফোর ডট কমের ব্লগ ২০১৬ সালের জন্য নগর নাব্য সংকলন প্রকাশের উদ্যোগ গ্রহন করেছে। এর আগেও নগর কাব্য বের হয়েছে। বিভিন্ন ব্লগারের সেরা লেখা নিয়ে এই সংকলন প্রকাশ হয়। গত বই মেলাতেও এই সংকলনটি মোটামুটি পাঠকের নজর কেড়েছিলো। সেই সুত্রেই আমরা যারা নিয়মিত না হলেও মাঝে মাঝে লেখালেখি করি কিছু হোক বা না হোক তারা এই নগর নাব্য সংকলনের প্রকাশ সংবাদে আনন্দিত হই এবং সেরালেখা গুলো আবার পড়ার অপেক্ষায় দিন গুনি।

এবার নগর নাব্য সংকলনের বিষয় নির্বাচন করার সংবাদে হঠাত করে মরুভূমির উট পাখীর ঝড় মোকাবেলার কথাটি মনে পরে গেলো। আমরা সবাই জানি মরুভুমিতে যখন ঝড় উঠে তখন উট পাখী বালুর মধ্যে মুখ গুঁজে ঝড় এড়ানোর চেষ্টা করে। এতে সে মনে করে চোখ বন্ধ করে বালুতে মুখ গুঁজে থাকলেই ঝড় থেমে যাবে বা ঝড়কে এড়িয়ে চলা যাবে। বাস্তবে কিন্তু তা হয় না। ঝড় তার নিজস্ব গতিতেই চলে, ক্ষতি যা করার তা করেই তবে শান্ত হয়।

এবারকার নগরনাব্যর বিষয় নির্ধারণ করা হয়েছে ভ্রমন বিষয়ক লেখা। পৃথিবীতে জনপ্রিয় লেখার মধ্যে ভ্রমন বিষয়ক লেখা জনপ্রিয়তার শীর্ষে। ভ্রমন বিষয়ক লেখা এমন একটি মাধ্যম যেখানে নিজের না যাওয়া প্রিয় জায়গাটাকেও চোখের সামনে তুলে ধরতে সহায়ক ভুমিকা পালন করে। আমাদের এই ব্লগ এ এমন অনেক লেখক লেখিকা আছেন যাদের ভ্রমন বিষয়ক লেখা আমাদের সবার মনের তৃপ্তি যুগিয়েছে। না দেখা, না জানা অনেক স্থানের বর্ণনা আমাদের মনোলোককে সেই যায়গায় নিয়ে যেতে সাহায্য করেছে। ভ্রমন বিষয়ক লেখাগুলো নিয়ে একটি সংকলন যেকোন বিচারেই প্রণিধান যোগ্য এবং আকর্ষণীয়। এক্ষেত্রে অবশ্যই ধন্যবাদের যোগ্য উদ্যোগী বন্ধুরা।

কিন্তু তারপরেও কথা থেকে যায়। নগরনাব্য এমন একটি সংকলন যেটি বছরে মাত্র একবারই প্রকাশিত হয়ে থাকে। কিন্তু এই একবার বের করাটাই বেশ কষ্টসাধ্য এবং ব্যয় সাধ্য ব্যাপার। যদি বছরে দুই/তিনবার বের করা সম্ভব হতো তবে আমাদের এই বিষয়ে লেখালেখির কোন প্রয়োজন পরতো না বলেই মনে হয়।

এই ২০১৫ সালে বাংলাদেশের সামাজিক, রাজনীতি এবং অর্থনৈতিক ক্ষেত্রে বেশ কিছু গুরুত্ব পূর্ণ ঘটনার প্রাদুর্ভাব হয়েছে। প্রথম তিনমাসে গনতন্ত্র তথা ক্ষমতায় যাওয়ার জন্যে শত শত মানুষকে পুড়িয়ে মারার ঘটনা এদেশের মানুষ কে দিশেহারা করে দিয়েছে।

একেবারে প্রারম্ভিক বা প্রান্তিকভাবে হলেও বাংলাদেশ নিন্ম মধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। তিনজন কুখ্যাত যুদ্ধাপরাধীর ফাঁসীর রায় কার্যকর হয়েছে। অভিজিত, বাবু, নীলের মতো মুক্তমনের মানুষকে চাপাতির আঘাতে প্রাণ দিতে হয়েছে প্রায় প্রকাশ্য দিবালোকে।

প্রকাশক দীপনকে হত্যা করা হয়েছে তার নিজের অফিসে দিনেরবেলা। আরো তিনজন প্রকাশককে হত্যা চেষ্টা চালানো হয়েছিলো এই বছরেই। অবিরত হুমকী দেওয়া হচ্ছে দেশের বিশিষ্ট নাগরিক দের।

পুলিশের ফাঁড়িতে পুলিশ কর্মকর্তাকে খুন, মহরমের তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে বোমা মেরে মানুষ হত্যা, তিন বিদেশী নাগরিককে হত্যা, চার্চের ফাদারদের উপর হামলা এবং প্রাণনাশের হুমকী প্রদান দেশের স্বাভাবিক অবস্থাকে করে তুলেছে বিপদজনক। এইসব খুন এবং হামলার পর বিবৃতি দেওয়া হচ্ছে আই এস নামক এক জঙ্গী গোষ্ঠীর।

এইসব বিষয় নিয়ে প্রতিনিয়ত ব্লগ বিডি নিউজে পক্ষে বিপক্ষে লেখালেখি হচ্ছে। এই লেখাগুলো আমরা সবাই লিখছি। আমরা উদ্বিগ্ন হচ্ছি, সমাধান খুঁজছি এবং কেউ কেউ এইসব আত্মঘাতী কর্মকাণ্ড থেকে কিভাবে পরিত্রান পাওয়া যায় সে ব্যাপারেও গুরত্ব পূর্ণ বক্তব্য লিখছি। আমরা যারা সাধারন পাঠক তারা আপনাদের এইসব গুরত্ব পূর্ণ লেখাগুলো পরে নিজেদের চিন্তাগুলোকে ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছি। সমাধানের পথ খুজছি।

ঠিক সেইরকম এক পরিস্থিতিতে ব্লগ বিডি নিউজ যখন নগর নাব্য প্রকাশের উদ্যোগ নিয়েছে এবং বিষয় নির্ধারণ করেছে ভ্রমণ, তখন ভ্রমণ বিষয়ক সংকলন কি উট পাখীর মতো মরুভূমির ঝড় কে মুখ গুজে এড়িয়ে চলার পথকে অনুসরন করছে না?

দুঃখিত আমি প্রথমে নগর নাব্য এর যায়গায় নগর কাব্য লিখার জন্য। আমার এই ভুলের জন্য সকলের কাছেই ক্ষমা প্রার্থী।