ক্যাটেগরিঃ ব্লগালোচনা

এই ব্যাপারটা আগে হয়নি যতোদূর মনে পড়ছে। অন্যান্য সাইটের মতোই আমাদের ব্লগের প্রবেশ পথে স্বয়ংক্রিয়ভাবে ইউজারনেইম ও পাসওয়ার্ড মনে রাখানোর ব্যবস্থা আছে। নিজের ডিভাইসে ব্রাউজিং করার ক্ষেত্রে এই সুবিধা সময় বাঁচায়। সম্প্রতি যেটা দেখা যাচ্ছে, ব্লগের ‘আমাকে মনে রাখুন’ বাটনের উপর আস্থা রেখে ঝামেলায় পড়তে হচ্ছে। দু’দিন পরপরই এমন হচ্ছে। পিসিতে থাকলে ঝামেলা সামলানো কঠিন নয়। তবে মোবাইল ফোনে এরূপ ঝামেলা সামলানো সহজ নয় বলেই মনে হয়।

ঝামেলাটি নিম্নরূপঃ

১।  আমাকে মনে রাখুন -এর নিচে ‘প্রবেশ‘ বাটনে ক্লিক করা হলো।

২। হঠাৎ ব্যারিকেড…!! ত্রুটিবার্তা বলছে, “নিরাপত্তাজনিত কারণে এই ব্যবহারকারীর এ্যকাউন্ট লক করে দেয়া হয়েছে। লক খুলতে দয়া করে হারানো পাসওয়ার্ড অপশন ব্যবহার করুন।” 

2b

৩। অনুরোধ অনুযায়ী অপশনটিতে ক্লিক করা হলো। এরপর ইউজার নেইম বা ইমেইল আইডি প্রবেশ করানোর অপশন। নির্দিষ্ট ঘরে ইউজার নেইম বা ইমেইল আইডি প্রবেশ করানো হলো এবং যথারীতি ‘নতুন পাসওয়ার্ড চাই’ বাটনে ক্লিক করা হলো।

3c

৪। এরপরের বার্তায় নিশ্চিতকরণ লিংকের আশ্বাস দিয়ে ইমেইল চেক করতে বলা হলো। এবার চলো ইমেইল ঠিকানায়।

4d

৫। ইমেইল এ্যকাউন্ট ওপেন করে ইনবক্স থেকে বিডিনিউজটোয়েন্টিফোরডটকম-এর পাঠানো ইমেইলটি ওপেন করে তাতে প্রদত্ত লিংকে ক্লিক করতে হবে।

5e

৬। লিংকে ক্লিক করলে নতুন পাসওয়ার্ড প্রদানের অপশন আসবে। এখানে শক্তিশালী পাসওয়ার্ডের সংজ্ঞা দেয়া আছে। ওটি মুছে ওখানে নতুন, শক্তিশালী পাসওয়ার্ড টাইপ করতে হবে (যদি ‘দুর্বল’, কিংবা ‘মধ্যম’ পাসওয়ার্ডের দারিদ্র্য না পুষতে চান 🙂 )

6f

৭। নতুন পাসওয়ার্ড দিয়ে এবার পাসওয়ার্ড পুনঃনির্ধারন (আচ্ছা, বানানটি কি পুনঃনির্ধারণ নয়?) বাটনে ক্লিক করতে হবে।

7g

৮। আহ! শান্তি!!!h

পিসিতে যতো, মোবাইলে তার চেয়ে ঢের বেশি প্যারাদায়ক এই অকারণ পাসওয়ার্ড নবায়ন। বাসি পাসওয়ার্ডের কারণে নিরাপত্তাজনিত আশংকাও যৌক্তিক মনে হয় না, যেখানে ইয়াহু বা জিমেইলের ‘আমাকে মনে রাখুন’ বাটন মাসের পর মাস বিশ্বস্ত সেবা দিয়ে যাচ্ছে। ব্লগের এই মনে রাখা পাসওয়ার্ডের অহেতুক অকার্যকারিতা ব্লগারের জন্য যন্ত্রণার। ব্লগ কর্তৃপক্ষ যদি এই ঝামেলার একটা বিহিত করার উদ্যোগ নেন তাহলে খুব ভালো হয়। হাইপার সেন্সিটিভিটি এই স্বয়ংক্রিয় পদ্ধতির অসাড়তার কারণ হলে সেটি লঘু করে দিলেই হয়।

আরেকটু কথা। আগের বার্তায় (৩ নং) ‘ইমেইল’ বানান, কিন্তু পরেরটাতে (৪ নং) ‘ই-মেইল’–ভালো লাগে না। তেমনি Email-কে বাংলায় ‘ইমেইল’ লেখা হলেও Username-কে ‘ইউজার নেম‘ লেখা হয়েছে। এটি দু’দিক থেকে ভুল। প্রথমত, উচ্চাররণে Email যেমন ইমেইল, তেমনি name-কে নেইম বলতে হবে (নেম নয়)। দ্বিতীয়ত, Username-কে দুই শব্দে ‘ইউজার নেম‘ নয়, এক শব্দে ইউজারনেইম লেখা উচিত। এছাড়াও এক জায়গায় আপলোড, আরেক জায়গায় আপ্লোড –দেখতে ভালো লাগে না। আবার ব্লগ লেখার সময় টেক্সট্‌ বক্সের-এর বাঁ দিকে কয়েকটি অপশন দেখতে পাওয়া যায়, যেমনঃ ব্লগ, নতুন ব্লগ, Contact, প্রোফাইল–এখানে বাংলা শব্দগুলোর মাঝে  Contact-কে বেমানান লাগে। ওটাকে যোগাযোগ কিংবা শুধু কনটাক্ট লিখা যেতে পারে। 

নতুন বছরে ভালো থাক ব্লগের শরীর। ভালো থাক ব্লগারের মন। হ্যাপি ব্লগিং!