ক্যাটেগরিঃ পাঠাগার, ফিচার পোস্ট আর্কাইভ

 

‘সমৃদ্ধ নগরীর জন্য বই’-এই স্লোগানকে ধারণ করে ময়মনসিংহ মহানগরের টাউন হল মাঠে চলছে ‘ময়মনসিংহ বইমেলা ২০১৬’।  শুরু হয়েছে ২৪ ডিসেম্বর। চলবে বছরের শেষ দিন অবধি। প্রতিদিন বিকেল ৩ঃ০০ টা থেকে রাত ৯ঃ০০টা। মেলার আয়োজক ময়নসসিংহ পৌরসভা।

dscn9897

গতকাল (২৭ ডিসেম্বর) ছিলো আট দিনব্যাপী এ মেলার চতুর্থ দিন। বিকেলে মেলা প্রাঙ্গনে ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি খুব একটা চোখে পড়েনি। বাচ্চাদের এখন স্কুল নেই, তবে বাবাদের, মায়েদের অফিস আছে। সুতরাং দিনটি সাপ্তাহিক  ছুটির দিন না হওয়ায় বাবা-মায়ের হাত ধরে আসা শিশুদের কাউকে মেলায় দেখা যায়নি। তবে নগরের বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থিদেরকে মেলার বিভিন্ন স্টলে বই নিয়ে ব্যস্ত দেখা গেছে। মূলত সন্ধ্যা থেকে মেলা জমে ওঠে। তখন বিভিন্ন বয়সের পাঠক-দর্শকদের আগমনে ভিড়ও বেড়ে যায় অনেকগুণ।

dscn9890

টাউন হল ভবনের সামনে পুরোটা মাঠজুড়ে দেশের বিভিন্ন প্রকাশনা সংস্থার প্রায় ত্রিশটি স্টল নিয়ে জমে ওঠেছে এই মেলা। নগরবাসীদেরকে বইয়ের প্রতি আগ্রহ তৈরিতে এই মেলা ব্যাপক ভূমিকা রয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করেন। মেলার স্টলগুলোতে সাম্প্রতিক সময়ের জনপ্রিয় লেখকগণের বিভিন্ন বই ছাড়াও সব বয়সের পাঠকের উপযোগি আরও অনেক নির্বাচিত বইয়ের পসরা নিয়ে বসে আছেন স্ব-স্ব প্রকাশনীর স্টলকর্মীরা।

dscn9898

এদিকে সন্ধ্যে থেকে একই মাঠে, শহীদ মিনারে প্রতিদিনই চলছে কোনো না কোনো সাংস্কৃতিক আয়োজন। ময়মনসিংহ থিয়েটার এসোসিয়েশন আয়োজন করেছিলো ‘পথ নাট্যোৎসব ২০১৬।