ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, স্বাস্থ্য

“সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষাঃ সবার জন্য সর্বত্র,” এই স্লোগানকে সামনে রেখে দিনাজপুরের খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আয়োজনে ৭ই এপ্রিল ২০১৮ শনিবার বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের  আয়োজনে বণার্ঢ্য র‌্যালি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতরে প্রবেশ করে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে আলোচনা সভায় প্রধান অথিতি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তরত চিকিৎসক ডাক্তার আব্দুল আউয়াল। ডাক্তার আব্দুল আউয়াল তাঁর বক্তব্যে বলেন, “একটা গরীব মানুষ হাসপাতালে আসলে বিনা খরচে চিকিৎসা করাতে হবে, কোনো রোগি চিকিৎসার অভাবে যাতে কষ্ট না পায় সেদিকটাও আমাদের লক্ষ রাখতে হবে। আমরা বর্তমানেও কয়েকজন গরীব মানু্ষকে ফ্রিতে চিকিৎসা করাচ্ছি। মানসিক ভারসাম্যহীন হোক, পাগল হোক, প্রতিবন্ধী হোক – সবাইকে ফ্রি চিকিৎসা সেবা দিতে আমরা সর্বদাই প্রস্তুত থাকবো।”

“কোনো ব্যক্তি অর্থাভাবে চিকিৎসা করার সুযোগ সুবিধা না পেলে আমরা তাদের চিকিৎসা সেবা নিশ্চিত করবো। আমাদের সমাজে অনেক মানুষ আছেন যারা অর্থ দিয়ে উন্নত চিকিৎসার জন্য ভালো জায়গায় যেতে পারেন কিন্তু সমাজে এমনও লোক আছেন যারা অসহায়, নিরুপায়, অর্থের জন্য চিকিৎসা করাতে পারেনা, আমরা তাদের জন্যও সমান সুযোগ-সুবিধা দিয়ে চিকিৎসা করানোর চেষ্টা করবো। মোট কথা, সমাজের প্রত্যেকটা মানুষ সমানভাবে চিকিৎসা সেবা পাবে সেদিকে আমাদের নজর রাখতে হবে।”

অনেক সময় দেখা যায় বৃদ্ধ বাবা-মাকে সন্তান ফেলে রাখে, এমন বৃদ্ধ-বৃদ্ধাকে সচেতন ব্যক্তিরা হাসপাতালে কোনো ভাবে আনার পর কর্তৃপক্ষ চিকিৎসা করাবে, সমাজের এসব লোকের প্রতিও তিনি আহ্বান জানান।

তিনি আরো বলেন, “যেসব চিকিৎসা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হবেনা সেগুলোতে আমরা মেডিকেল হাসপাতালে পাঠাবো।”

“চিকিৎসা সেবা মানুষের মৌলক অধিকারের মধ্যে অন্যতম,সমাজের সবাইকে সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষাঃসবার জন্য সর্বত্র ছড়িয়ে দিতে হবে।”

র‌্যালীতে অংশগ্রহণ করেন, ডাঃ আব্দুল আউয়াল, হেলথ ইন্সেপেক্টর, স্যানেটারী ইন্সেপেক্টর, এইচএ, সিএইচসিপি সদস্যরা এবং এমটিইপিআই।

মন্তব্য ০ পঠিত