ক্যাটেগরিঃ স্বাস্থ্য

জৈষ্ঠ্য মাস আমাদের কাছে মধুমাস হিসেবে পরিচিত। এ মাসেই গাছে গাছে মৌসুমী ফল আম, কাঠাল, লিচু প্রভৃতি পেকে থাকে। আর আমরাও আত্মতৃপ্তি নিয়ে পেট ভরে খেতে চাই এসব পাকা ফল। কিন্তু এসব ফল খাওয়ার বেলায় আমাদের সচেতন হওয়া জরুরি, বিশেষ করে শিশুদের ক্ষেত্রে।

 

 

শিশুদের খালি পেটে খেতে লিচু খেতে  দিবেন না। কারণ শিশুরা খালি পেটে লিচু খেলে তা মৃত্যুর কারণ হতে পারে। এই যেমন, দিনাজপুরে ২০১৫ সালের জুনের দিকে লিচু খেয়ে কয়েক দিনের ব্যবধানে দেড় থেকে ছয় বছর বয়সী ১১ শিশুর মৃত্যু হয়। অসুস্থ হয়ে আরও ১২ শিশুর হাসপাতালে ভর্তি হয়। প্রতি বছরই এমন সংবাদ আসে গণমাধ্যমে।

লিচু খেয়ে মৃত্যুর কারণ হিসেবে বিষাক্ত কীটনাশককে দায়ী করা হলেও এক গবেষণা বলছে শিশুরা খালি পেটে লিচু খেলে তা বিষক্রিয়ার কারণ হয়।

বিবিসি আন্তর্জাতিক চিকিৎসা বিজ্ঞান পত্রিকা ‘ল্যানচেট’ এ প্রকাশিত একটি গবেষণা পত্রের বরাত দিয়ে বলছে, লিচুতে হাইপোগ্লাইসিন নামে একটি রাসায়নিক থাকে, যা শরীরে শর্করা তৈরি রোধ করে। খালি পেটে অতিরিক্ত লিচু খেলে শিশুদের শরীরে শর্করার পরিমাণ অত্যন্ত কমে গিয়ে তা মৃত্যুর কারণ হয়।

খালি পেটে বেশি পরিমাণে লিচু খেলে শিশুদের হঠাৎ খিঁচুনি আর বমি শুরু হতে পারে। তারপরেই অজ্ঞান হয়ে পড়ে তারা। আর এভাবে আক্রান্ত হওয়া অর্ধেকেরও বেশি শিশু মারা যায়।

সুতরাং আপনার শিশুর সুরক্ষায় নিজে সতর্ক থাকুন, অন্যদেরও সতর্ক রাখুন।