ক্যাটেগরিঃ ধর্ম বিষয়ক

ধান, চাল আর লিচুর কারণে দিনাজপুরের পরিচিতি হলেও এখন সে তালিকায় যুক্ত হয়েছে আরো একটি বিষয়। দেশের সবচেয়ে বড় ঈদগাহ এখন দিনাজপুরে।

ইতিহাস সৃষ্টি করা দিনাজপুরের এই গোর-এ শহীদ  ঈদগাহ ময়দানে এক সঙ্গে পাঁচ লাখ মুসলমান এবারের ঈদ জামাতে অংশ নিতে পারবেন বলে ধারণা আয়োজকদের।

বিভিন্ন সংবাদ মাধ্যমের ভাষ্য অনুসারে গত বছরে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছিল দিনাজপুরের এই গোর-এ শহীদ ময়দানে। শোলাকিয়া ঈদগাহ মাঠকে ছাড়িয়ে চার লাখের বেশি মানুষের জামাত হয়েছিল এখানে।

দীর্ঘদিন ধরে দিনাজপুরের শহরের এ মাঠটিতে ছোট পরিসরে ঈদের জামাত হয়ে আসলেও সেটি সংস্কারের পর গত বছরই প্রথম বড় আকারে ঈদ জামাত হয়। এর মধ্য দিয়ে শোলাকিয়াকে ছাড়িয়ে দেশের ‘সবচেয়ে বড়’ ঈদগাহ ময়দানের পরিচিতি পায় দিনাজপুরের এই মাঠটি।

গত বছর সংস্কারের পর প্রায় ২২ একর আয়তনের এই ঈদগাহ মাঠে মুসল্লি ধারণ ক্ষমতা প্রায় পাঁচ লাখ বলে গণমাধ্যমকে জানিয়েছিল এর কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে আসছে ঈদের নামাজে পাঁচ লাখেরও বেশি লোক এক সাথে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করবে।

জেলার ১৩টি উপজেলার মানুষ বাদেও প্রতিবেশি জেলা রংপুর, নীলফামারী, ঠাকুরগাঁও এবং পঞ্চগড় থেকেও ঈদের নামাজ পড়তে আসবে দিনাজপুরের এই বৃহত্তর মাঠে।

ঈদ জামাতকে কেন্দ্র করে পুরো ঈদগাহ ময়দান জুড়ে লাগানো হয়েছে সবুজ ঘাস। আইন-শৃঙ্খলা বাহিনী নিয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। ফলে আশা করা যায়, ঈদের দিন লক্ষ লক্ষ মানুষের সমাগমে পুরো দিনাজপুর শহরই হয়ে উঠে মানুষময়।

তাই সুযোগ থাকলে দিনাজপুরের এই ঈদগাহে নামাজ পড়তে এসে আপনিও হতে পারেন ইতিহাসের সাক্ষী।