ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

দিনাজপুরের খানসামা উপজেলায় রবিবার দুপুরে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী খানসামা উপজেলা চত্বরে ফলদ বৃক্ষের মেলা ২০১৮ এর শুভ উদ্বোধন করেন।

খানসামা উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা মাঠ চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি ।

বৃক্ষ মেলায় বিশেষ অতিথি  ছিলেন  শাহীন আলী এবং খানসামা উপজেলা চেয়ারম্যান সহিদুজ্জামান শাহ।

“অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা” প্রতিবাদ্য নিয়ে আয়োজিত বৃক্ষ মেলায় স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আফজাল হোসেন বলেন, “বৃক্ষ মেলার গুরুত্ব অপরিসীম। আজকে আমাদের যে পরিমাণ বৃক্ষ, বন-জঙ্গলের প্রয়োজন সেই পরিমাণ বন-জঙ্গল নেই। আমরা সবাই মিলে চেষ্টা করলে এবং বৃক্ষের প্রয়োজনীতার গুরুত্ব দিয়ে সবাই বৃক্ষ রোপন করলে এর সমাধান সম্ভব।”

তিনি আরও বলেন, “১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা রেখে ত্রিশ লাখ বৃক্ষ রোপনেরও একটি দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ।”

দিনাজপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী আবু তাহের মো. মাসুদ রানা বৃক্ষ রোপনের গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন।

বৃক্ষ রোপন মেলার প্রধান অতিথি বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি তার বক্তব্যে বৃক্ষরোপনের সুফল তুলে ধরে বলেন,“আমাদের উত্তরবঙ্গে আগে স্ট্রবেরি ফল হতো না, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক উত্তরবঙ্গের মাটির জন্য স্ট্রবেরি চাষের নতুন জাত আবিষ্কার করেছেন। বর্তমানে আমাদের এদিকেও এসব ফল চাষ হচ্ছে। তিনি বৃক্ষ মেলায়  বিভিন্ন প্রজাতির আম, কাঠাল, কমলাসহ বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং সেই সাথে স্টলের মালিকদের সঙ্গে কথা বলে মত বিনিময় ও শুভেচ্ছা বিনিময় করেন।

একই দিনে খানসামা উপজেলার টঙ্গুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ও দলি গুলিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপনের শুভ উদ্বোধন করেন। পরে খানসামা উপজেলার পাকেরহাট বড় মাঠে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।