ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

দিনাজপুরের খানসামা উপজেলা রিসোর্স সেন্টারে (ইউআরসি) এই প্রথম একজন  অফিসার ফুলের বাগান লাগানোর উদ্যোগ গ্রহণ করেছেন।

উপজেলা ইন্সট্রাক্টর মো. সাইফুল ইসলামের উদ্যোগে এবং খানসামা উপজেলাধীন বেশ কিছু সরকারি প্রাইমারি বিদ্যালয়ের সহযোগিতায় এখানে প্রায় ২৭ প্রজাতির ফুল ও ফলের গাছ লাগিয়ে বাগানের শুভ উদ্ধোধন করা হয়।

এছাড়াও দুটি নারিকেল গাছসহ মোট আটটি ফলদ বৃক্ষ লাগানো হয় ইউআরসির এই বাগানে।

শিক্ষকদের মধ্যে ফুলের বাগান লাগানোর সময় উপস্থিত ছিলেন উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক বদরুন্নেছা প্রামাণিক বন্যা, মো. খলিলুর রহমান, মো. শফিউল ইসলাম, মো. শাহ আলম, মো. জহুল হক, রেজওয়ানা আজাদ, মোছা. লিমা, মোছা. শামসুন্নাহার এবং বিশিষ্ট সংগীতশিল্পী ও সংগীত শিক্ষক প্রদীপ কুমার দাশসহ প্রমুখ শিক্ষকবৃন্দ।

উপজেলা রিসোর্স সেন্টার ইন্সট্রাক্টর মো. সাইফুল ইসলাম বলেন, “উপজেলা রিসোর্স সেন্টারগুলোতে সরকারি প্রাইমারি শিক্ষকরা বিভিন্ন প্রশিক্ষণ নিতে আসেন। তারা এখানে দীর্ঘদিন প্রশিক্ষণ গ্রহণ করে থাকেন। প্রায় সময় বিভিন্ন প্রশিক্ষণ হয়ে থাকে এখানে।

“এরকম একটি জায়গায় একটা ফুলের বাগান থাকলে সবারই ভালো লাগবে। আমরাই প্রথম এরকম উদ্যোগ গ্রহণ করেছি। ফুলের বাগানটির চারিদিকে লোহার পাতি, পিলার এবং জাল দিয়ে ঘেরা দেওয়ার ব্যবস্থাও করেছি। যাতে ফুলের বাগানটা গরু-ছাগল নষ্ট করতে না পারে। এর জন্য আমাদের খরচ হয়েছে ১৮,৭০০ টাকা মাত্র।”

উপস্থিত শিক্ষকরা এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন,  “দীর্ঘদিন ধরে এখানে আমরা প্রশিক্ষণের জন্য আসি। কিন্তু আমাদের এখানে প্রশিক্ষণবাদে তেমন কোনও বিনোদনের সুযোগ নেই।

এই ফুলের বাগানটি হওয়াতে আমরাও বেশ আনন্দ উপভোগ করছি। আমাদেরকেও ভালো লাগছে।”