বিদ্যুতের ব্যাপারে একটি পরামর্শ : বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশে ঐ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন খরচের হিসাবে শিল্প কারখানার বিল নির্ধারন করুন

কিং অফ ইথিওপিয়া
Published : 22 April 2011, 03:01 PM
Updated : 22 April 2011, 03:01 PM

বিদ্যুত কেন্দ্রের আশেপাশে ঐ বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন খরচের হিসাবে শিল্প কারখানার বিল নির্ধারন করুন, এতে করে কম উত্পাদন খরচের কেন্দ্রগুলোর আশে পাশে শিল্প কারখানা গুলো গড়ে উঠবে । শুধু তাই নয় এর ফলে ঐ সব বিদ্যুত কেন্দ্র গুলোকে ঘিরে স্থায়ি শিল্পাঞ্চল গড়ে উঠবে । যার ফলে ঢাকা শহর বড় বড় আবাসিক শহরগুলো ছাড়াও নতুন শিল্পাঞ্চল প্রতিষ্ঠিত হবে । আর জাতীয় গ্রিডের বিদ্যুতের মুল্য একই হবার জন্য সারা দেশের মানুষ এর সুফল পাবার বদলে সারা দেশের মানুষই ভোগান্তির শিকার হচ্ছে । বিদ্যুত কেন্দ্রের উত্পাদন খরচ ভিত্তিক ভিন্ন ভিন্ন বিলের ব্যবস্থার ফলে অন্তত বেশ কিছু এলাকার মানুষ সুলভে নিরবিচ্ছিন্ন বিদ্যুত পাবে ।

কথা হলো যেসব এলাকা নিয়ে সমস্য হবে তাদের কি হবে ! আপনি যদি আপনার সমস্যার ক্ষেত্রটাকে টুকরো টুকরো করে সমস্যা সঙ্কুল টুকরো গুলোকে আলাদা করে ফেলেন ; তাহলে আলাদা করা সেই টুকরো গুলোর জন্য ভিন্ন ভিন্ন ব্যাবস্থা নিয়ে সফল হওয়া আপনার পক্ষে অপেক্ষাকৃত সহজ হবে । হয়তো পুরানো গ্রাহকদের ক্ষেত্রে এ ব্যাবস্থা চট করে কার্যকর করা যাবে না ; কিন্তু নতুন গ্রাহকদের ক্ষেত্রে এটা অবশ্যই সুফল বয়ে আনবে । পরবর্তিতে পুরানোদের জন্যও পর্যায়ক্রমে এ ব্যাবস্থা চালু করা যাবে ।

***
ফিচার ছবি: [১: এনামুল হয়, দি ডেইলি স্টার], [২:ইন্টারনেট]